বুধবার ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অনাস্থা ভোটে ভেঙে গেলো স্লোভাকিয়ার সরকার

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ১৬ ডিসেম্বর ২০২২ | প্রিন্ট

অনাস্থা ভোটে ভেঙে গেলো স্লোভাকিয়ার সরকার

আস্থাভোটে হেরে ভেঙে গেছে স্লোভাকিয়ার সরকার। ১৫০ আসনের পার্লামেন্টে ৭৮ জন অনাস্থা ভোট দেওয়ায় ভেঙে প্রধানমন্ত্রী এডুয়ার্ড হেগের নেতৃত্বাধীন স্লোভাকিয়ার পার্লামেন্ট।

কয়েকমাস ধরে অর্থমন্ত্রী ইগর ম্যাতোভিচের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ উঠে। আস্থাভোটে জিততে শেষ মুহূর্তে অর্থমন্ত্রীকে পদত্যাগ করতে বলেন এডুয়ার্ড। কিন্তু তাতেও লাভ হয়নি। তার জোট সঙ্গীরাই সরকারের বিরুদ্ধে ভোট দিয়েছে।

আর কয়েকদিনের মধ্যেই বছর শেষ হয়ে যাবে। তার আগে বাজেট পেশ করার কথা ছিল সরকারের। চলতি পরিস্থিতিতে তা-ও সম্ভব হবে না। এবার দেশের প্রেসিডেন্টকে ঠিক করতে হবে তিনি কেয়ারটেকার সরকার তৈরি করে কাজ চালাবেন, নাকি নতুন করে ভোটের ব্যবস্থা করবেন।

প্রেসিডেন্ট চাইলে বর্তমান প্রধানমন্ত্রীকেই নতুন করে সরকার গঠনের সুযোগ দিতে পারেন, অথবা বিভিন্ন দল থেকে নেতাদের নিয়ে তিনি একটি কেয়ারটেকার মন্ত্রিসভা গঠন করতে পারেন। এছাড়া প্রেসিডেন্ট নতুন ভোটের ঘোষণা দিতেও পারেন।

বিশেষজ্ঞরা মনে করছেন, নতুন করে ভোট হলে বিরোধীদের পাল্লা ভারী হবেই। একই সঙ্গে তাদের বক্তব্য, আপাতত একক সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার অবস্থায় কোনো দলই নেই।

Facebook Comments Box
advertisement

Posted ৬:৩৮ পূর্বাহ্ণ | শুক্রবার, ১৬ ডিসেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(217 বার পঠিত)
(194 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]