শনিবার ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মার্কিন প্রেসিডেন্ট কেনেডি হত্যা: ১৩ হাজার নথি প্রকাশের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ১৬ ডিসেম্বর ২০২২ | প্রিন্ট

মার্কিন প্রেসিডেন্ট কেনেডি হত্যা: ১৩ হাজার নথি প্রকাশের নির্দেশ

যুক্তরাষ্ট্রের ৩৫তম প্রেসিডেন্ট জন এফ কেনেডি হত্যার ঘটনা সম্পর্কিত হাজার হাজার নথি পূর্ণাঙ্গভাবে প্রকাশের নির্দেশ দিয়েছে হোয়াইট হাউজ। প্রথমবারের মতো আলোচিত হত্যাকাণ্ড নিয়ে যুক্তরাষ্ট্রের কাছে থাকা গোপন নথির ৯৭ শতাংশই প্রকাশ করা হয়েছে।

হোয়াইট হাউজ জানায়, জন এফ কেনেডি হত্যার ঘটনা সম্পর্কিত ১৩ হাজার ১৭৩টি ফাইল অনলাইনে পাওয়া যাবে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ক্ষমতায় থাকাকালে ১৯৬৩ সালের ২২ নভেম্বর টেক্সাসের ডালাসে প্রেসিডেন্ট জন এফ কেনেডিকে গুলি করে হত্যা করা হয়। আলোচিত হত্যাকাণ্ড নিয়ে দীর্ঘসময় ধরে তদন্ত চলেছে। এসব নথিকে তদন্তের ফলাফলই বলছে হোয়াই হাউজ।

১৯৯২ সালের একটি আইনে ২০১৭ সালের অক্টোবরের মধ্যে কেনেডি হত্যা সম্পর্কিত সব নথি প্রকাশের জন্য বলা হয়। আগের প্রেসিডেন্টের সময় তা না মানলেও বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) এসব নথি প্রকাশের অনুমোদন দিয়ে একটি নির্বাহী আদেশ জারি করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তবে বাইডেন জানান, কিছু ফাইল ২০২৩ সাল পর্যন্ত অপ্রকাশিত থাকবে।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল আর্কাইভসের পক্ষ থেকে বলা হয়, ৫১৫টি নথি প্রকাশ করা হবে না। এছাড়া আরো ২ হাজার ৫৪৫টি নথি আংশিকভাবে গোপন রাখা হয়েছে।

১৯৬৪ সালের মার্কিন তদন্তে দেখা গেছে, লি হার্ভে অসওয়াল্ড নামের এক ব্যক্তি সাবেক প্রেসিডেন্ট কেনেডিকে হত্যা করেন। গ্রেফতারের দুদিন পর ডালাস পুলিশ সদর দফতরের বেসমেন্টে হামলাকারীকে হত্যা করা হয়।

Facebook Comments Box
advertisement

Posted ৬:৩৭ পূর্বাহ্ণ | শুক্রবার, ১৬ ডিসেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(216 বার পঠিত)
(194 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]