শুক্রবার ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

২ লাখ রাশিয়ান সেনা কিয়েভে হামলার প্রস্তুতি নিচ্ছে: ইউক্রেন

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ১৬ ডিসেম্বর ২০২২ | প্রিন্ট

২ লাখ রাশিয়ান সেনা কিয়েভে হামলার প্রস্তুতি নিচ্ছে: ইউক্রেন

দুই লাখ সেনা নিয়ে আগামী বছরের শুরুতে কিয়েভে হামলা চালানোর প্রস্তুতি নিচ্ছে বলে আশঙ্কা জানিয়েছেন ইউক্রেনের সশস্ত্র বাহিনীর প্রধান ভ্যালেরি জালুঝনি। খবর এনডিটিভির।

ইউক্রেন যুদ্ধের ১০ মাস পরও দেশটিতে হামলা অব্যাহত রেখেছে রাশিয়া। দেশটির পূর্ব ও দক্ষিণাঞ্চলে চলছে চরম লড়াই। এমন অবস্থায় জেনারেল ভ্যালেরি বলেন, ‘কিয়েভে হামলার আশঙ্কা করছি আমরা।’

ভ্যালেরি বলেন, ‘কিয়েভে হামলার জন্য একেবারে নতুন দুই লাখ সেনা নিয়ে প্রস্তুতি নিচ্ছে রাশিয়া। রাশিয়া যে আবার কিয়েভে হামলা চালাতে যাচ্ছে, এ ব্যাপারে আমার কোনো সন্দেহ নেই।’

ইউক্রেনের খারকিভে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) হামলা চালায় রুশ বাহিনী। এস-থ্রি জিরো জিরো রকেট নিক্ষেপ করা হয়। তবে এতে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

ইউক্রেনে ক্রমাগত হামলায় বসে নেই দেশটির সেনারা। বাখমুত অঞ্চল পুনর্দখলে নিতে হামলা জোরদার করেছে তারা। বৃহস্পতিবার লক্ষ্যবস্তুতে হামলা চালায় ইউক্রেনীয় বাহিনী। এর আগে ছয় মাসেরও বেশি সময় বাখমুতে রকেট হামলা চালিয়েছে রুশ বাহিনী।

একইদিন রুশ নিয়ন্ত্রিত দোনেৎস্কেও ব্যাপক হামলা চালিয়েছে ইউক্রেনীয় বাহিনী। হামলায় বিপণিবিতান, গির্জা, স্বাস্থ্যসেবা কেন্দ্র এবং আবাসিক ভবন বিধ্বস্ত হয়েছে। যুদ্ধ শুরুর পর এত বড় হামলা ইউক্রেনীয় বাহিনী এর আগে চালায়নি বলে জানান অঞ্চলটির মেয়র।

এদিকে ইউক্রেনের দক্ষিণাঞ্চল খেরসনে প্রতিনিয়ত হামলা চালাচ্ছে রুশ সেনারা। বৃহস্পতিবার একদিনেই ১৬ বার হামলা চালানো হয়েছে বলে জানিয়েছেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। এতে রেড ক্রসের এক সদস্যের প্রাণ গেছে বলেও জানান তিনি। এ ছাড়াও হামলায় খেরসন একেবারে বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে গেছে বলেও দাবি করেন তিনি।

এ অবস্থায় ইউক্রেনীয় সেনাদের প্রশিক্ষণ আরও দীর্ঘমেয়াদি করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। এরই মধ্যে তিন হাজারের বেশি সেনাকে প্রশিক্ষণ দেয়া হয়েছে জানিয়ে পেন্টাগনের পক্ষ থেকে বৃহস্পতিবার বলা হয়, ভারী অস্ত্র এবং রকেট সিস্টেম হিমার্স কীভাবে চালাতে হবে তার প্রশিক্ষণ দেবে যুক্তরাষ্ট্র।

এদিকে ইউক্রেনের জন্য অত্যাধুনিক প্যাট্রিয়ট আকাশ প্রতিরক্ষাব্যবস্থা পাঠানোর পরিকল্পনা চূড়ান্ত করছে যুক্তরাষ্ট্র। এতে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে রাশিয়া। ইউক্রেনকে প্যাট্রিয়ট আকাশ প্রতিরক্ষাব্যবস্থা সরবরাহের পদক্ষেপকে ক্রেমলিন উসকানি হিসেবে গণ্য করবে বলে জানিয়েছে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়, এর ফল ভালো হবে না বলেও হুঁশিয়ার করা হয়। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জানান, যুক্তরাষ্ট্র এ যুদ্ধের একটি অংশে পরিণত হয়েছে।

যুদ্ধের মধ্যেই নিয়মিত বন্দিবিনিময় চলছে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে। নতুন করে ৬৪ ইউক্রেনীয় সেনা এবং এক মার্কিন নাগরিককে মুক্তি দিয়েছে মস্কো।

Facebook Comments Box
advertisement

Posted ৪:৩৮ পূর্বাহ্ণ | শুক্রবার, ১৬ ডিসেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(205 বার পঠিত)
(191 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]