সোমবার ১৫ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ২রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জর্দানে জ্বালানির দাম বাড়ায় বিক্ষোভ, গ্রেপ্তার ৪৪

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ১৭ ডিসেম্বর ২০২২ | প্রিন্ট

জর্দানে জ্বালানির দাম বাড়ায় বিক্ষোভ, গ্রেপ্তার ৪৪

জর্দানে ক্রমবর্ধমান জ্বালানির মূল্যবৃদ্ধির বিরুদ্ধে বিক্ষোভে জড়িত থাকার অভিযোগে ৪৪ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এর আগে বৃহস্পতিবার সেখানে একজন জ্যেষ্ঠ পুলিশ কর্মকর্তাকে গুলি করে হত্যা করা হয়। দেশটির নিরাপত্তা সংস্থা শনিবার এ তথ্য জানিয়েছে।

জর্দানের জননিরাপত্তা অধিদপ্তর এক বিবৃতিতে বলেছে, ‘দেশের বেশ কয়েকটি অঞ্চলে দাঙ্গায় অংশগ্রহণকারী ৪৪ জনকে গ্রেপ্তার করা হয়েছে এবং তাদের আদালতে হাজির করা হবে।’

 

দেশটির কর্তৃপক্ষের ‘দাঙ্গা’ অভিহিত করা এ বিক্ষোভে মান প্রদেশের উপপুলিশ প্রধান কর্নেল আব্দুল রাজ্জাক দালাবেহ বৃহস্পতিবার আল-হুসেইনিয়া শহরে মাথায় গুলিবিদ্ধ হয়ে মারা যান। নিরাপত্তা অধিদপ্তর শহরটিতে আরো দুই পুলিশ সদস্যের গুলিবিদ্ধ ও আহত হওয়ার কথা জানিয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী মাজেন আল-ফারায়াও শুক্রবার বলেছেন, নিরাপত্তা সংস্থাগুলো অপরাধীকে গ্রেপ্তার করতে এবং যত তাড়াতাড়ি সম্ভব তাকে বিচারের আওতায় আনার জন্য কাজ করছে।

এদিকে জর্দানের বাদশাহ দ্বিতীয় আবদুল্লাহ শুক্রবার হুঁশিয়ার করে বলেছেন, যারা রাষ্ট্রের বিরুদ্ধে অস্ত্র উত্থাপন করবে তাদের কঠোরভাবে মোকাবেলা করা হবে।

 

এক বছর আগের তুলনায় দেশটিতে জ্বালানির দাম বর্তমানে প্রায় দ্বিগুণ হয়েছে। বিশেষ করে ট্রাক ও বাসে ব্যবহৃত ডিজেল এবং কেরোসিনের দাম বেশি বেড়েছে। সরকার সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর জন্য আর্থিক সহায়তাসহ ত্রাণ ব্যবস্থার প্রস্তাব করেছে।

জর্দানের দক্ষিণাঞ্চলের বেশ কয়েকটি প্রদেশে ক্যাব এবং ট্রাকচালকরা এক সপ্তাহেরও বেশি আগে ধর্মঘট শুরু করেন। তাদের সঙ্গে বাসচালক এবং ব্যবসায়ীরাও যোগ দেন। তারা জ্বালানির উচ্চমূল্যের প্রতিবাদে বুধবার তাদের দোকান বন্ধ করে দিয়েছিলেন। এই সপ্তাহে বিক্ষোভকারীরা টায়ার জ্বালিয়ে রাস্তা অবরোধ করে এবং কিছু এলাকায় নিরাপত্তা বাহিনীর মুখোমুখি হয়।

Facebook Comments Box
advertisement

Posted ১:০৮ অপরাহ্ণ | শনিবার, ১৭ ডিসেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(215 বার পঠিত)
(193 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]