রবিবার ২১শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পেরুতে নিহত ২০, চলছে উচ্চপর্যায়ের বৈঠক

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ১৭ ডিসেম্বর ২০২২ | প্রিন্ট

পেরুতে নিহত ২০, চলছে উচ্চপর্যায়ের বৈঠক

প্রেসিডেন্ট পেদ্রো কাস্তিলো ক্ষমতাচ্যুত হওয়ার পর গভীর রাজনৈতিক সংকটে পড়েছে পেরু। দেশটিতে কয়েকদিনের সহিংসতায় ২০ জন নিহত হয়েছেন। এ রাজনৈতিক সংকট নিরসনে শুরু হয়েছে জরুরি পর্যায়ের আলোচনা।

শনিবার রাজধানী লিমাতে দেশটির সব রাজনৈতিক প্রতিনিধিদের নিয়ে গঠিত কাউন্সিল অব স্টেট এবং গির্জার নেতারা জড়ো হয়েছেন।

গত ৭ ডিসেম্বর পার্লামেন্টে আয়োজিত ভোটে ক্ষমতাচ্যুত হন কাস্তিলো। এরপরই তাকে গ্রেফতার করা হয়। এরপর শপথ নেন সাবেক ভাইস প্রেসিডেন্ট দিনা বলোয়ার্তে। সমর্থকদের রাজপথে অবস্থা নিয়ে আন্দোলন চালিয়ে যাওয়ার আহ্বান জানান ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট। এতে তাকে গ্রেফতারের প্রতিবাদে দেশজুড়ে বিক্ষোভ করছে সমর্থকরা। এতে রাজনৈতিক সংকটে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম তামা উৎপাদনকারী দেশটি।

এ অবস্থায় পদত্যাগ করেছেন সরকারের দুই মন্ত্রী। জ্বালাও-পোড়াও কর্মসূচিতে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে গত কয়েকদিনে ২০ জন নিহত হয়েছেন।

এদিকে, স্থানীয় একটি বিমানবন্দর বন্ধ করেছে বিক্ষোভকারীরা। কুস্কোর মেয়র বার্তা সংস্থা এএফপিকে বলেন, বিমানবন্দরের টার্মিনালে কাস্তিলোর সমর্থকরা তাণ্ডব চালানোর চেষ্টা করলে তা বন্ধ করে দেয় কর্তৃপক্ষ। এতে পাঁচ হাজারের মতো পর্যটক শহরে আটকা পড়েছেন। এ পরিস্থিতি নিসরনে আলোচনা শুরু হয়েছে।

Facebook Comments Box
advertisement

Posted ৭:০০ পূর্বাহ্ণ | শনিবার, ১৭ ডিসেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(217 বার পঠিত)
(194 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]