বুধবার ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বঙ্গবন্ধু ও রাষ্ট্রপতিকে নিয়ে বাকৃবি অধ্যাপকের প্রামাণ্য গ্রন্থ

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ১৭ ডিসেম্বর ২০২২ | প্রিন্ট

বঙ্গবন্ধু ও রাষ্ট্রপতিকে নিয়ে বাকৃবি অধ্যাপকের প্রামাণ্য গ্রন্থ

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মহামান্য রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের বর্ণাঢ্য জীবন নিয়ে প্রামাণ্য গ্রন্থ লিখেছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) ভেটেরিনারি অনুষদের মেডিসিন বিভাগের অধ্যাপক কৃষিবিদ ড. মো. সিদ্দিকুর রহমান। ‘টুঙ্গিপাড়া থেকে মিঠামইন: কাঁদামাটির রাষ্ট্রপতি’ নামক বইটি সশরীরে উপস্থিত হয়ে মহামান্য রাষ্ট্রপতিকে প্রদানও করেছেন তিনি। সম্প্রতি বইটির মোড়ক উন্মোচন করার সময় উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মণিও।

বইটি লেখার উদ্দেশ্য সম্পর্কে জানতে চাইলে অধ্যাপক ড. সিদ্দিকুর জানান, ‘বাংলাদেশকে জানতে হলে, বাঙালির মুক্তি সংগ্রাম ও মুক্তিযুদ্ধ সম্পর্কে জানতে হবে, বঙ্গবন্ধুকে জানতে হবে। বর্তমান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের জীবন থেকে আমাদের অনেক কিছু শেখার আছে। তাদের দুজনেরই ছোটবেলা কেটেছে গ্রামের কাদা-জল, মেঠো পথ ও প্রকৃতির খোলামেলা পরিবেশে। দেশ মাতৃকা তৈরিতে তারা অনন্য অবদান রেখে গেছেন। তাদের জীবনের অনেক কিছুই নতুন প্রজন্মের কাছে অজানা। তাদের জীবনের অজানা এই বিষয়গুলো সবার সামনে তুলে আনতেই প্রামাণ্য গ্রন্থটি লিখেছি যাতে সবাই এসব জেনে ও পড়ে অনুপ্রাণিত হতে পারে।’

উল্লেখ্য, অধ্যাপক ড. মো. সিদ্দিকুর রহমান ২৭ বছরের শিক্ষকতা জীবনে শিক্ষকতার পাশাপাশি ২৫টি বই ও প্রায় তিন শতাধিক গবেষণা প্রবন্ধ লিখেছেন। এছাড়াও তিনি দেশি-বিদেশি বিভিন্ন পুরষ্কারে ভূষিত হয়েছেন। বর্তমানে তিনি বাংলাদেশ বাকৃবির ভেটেরিনারি অনুষদের মেডিসিন বিভাগের জেষ্ঠ্যতম ও সিলেকশন গ্রেড প্রফেসর হিসেবে কর্মরত আছেন।

Facebook Comments Box
advertisement

Posted ৬:২৬ পূর্বাহ্ণ | শনিবার, ১৭ ডিসেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]