বুধবার ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মালয়েশিয়ায় ভূমিধসে মৃত্যু বেড়ে ২১

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ১৭ ডিসেম্বর ২০২২ | প্রিন্ট

মালয়েশিয়ায় ভূমিধসে মৃত্যু বেড়ে ২১

মালয়েশিয়ার সেলাঙ্গর প্রদেশে ভয়াবহ ভূমিধসে মৃত্যু বেড়ে ২১ জনে দাঁড়িয়েছে। এখনও নিখোঁজ রয়েছেন অন্তত ১৪ জন।

স্থানীয় কর্তৃপক্ষের বরাতে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম জানায়, শুক্রবার (১৬ ডিসেম্বর) স্থানীয় সময় রাত ৩টার দিকে মালয়েশিয়ার সেলাঙ্গর প্রদেশের বাতাং কালি পাহাড়ি এলাকায় ভয়াবহ ভূমিধসের ঘটনা ঘটে। খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে পৌঁছে আটকেপড়াদের উদ্ধারে অভিযান শুরু করে দমকল বাহিনী ও স্থানীয় উদ্ধারকর্মীরা। পরে মাটির নিচ থেকে একে একে বের করা হয় বেশ কয়েকটি মরদেহ। এ ছাড়া আহত অবস্থায় উদ্ধার করা হয় অর্ধশতাধিক ব্যক্তিকে।

এতে এখন পর্যন্ত বেশ কয়েকজনের মৃত্যু হয়েছে। এ ছাড়া আহত অনেককে উদ্ধারকরে স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে। এদিকে এখন পর্যন্ত নিখোঁজ রয়েছে আরও অন্তত অর্ধশত। তাদের উদ্ধারে অভিযান অব্যাহত রয়েছে বলে জানিয়েছেন দমকলকর্মীরা। নিখোঁজদের বেশির ভাগই মাটির নিচে চাপা পড়ে মৃত্যু হয়েছে বলে আশঙ্কা কর্তৃপক্ষের।

সেলাঙ্গরের ফায়ার অ্যান্ড রেসকিউ ডিপার্টমেন্ট জানায়, স্থানীয় এক অরগানিক কৃষি ফার্মের ক্যাম্পিং চলছিল রাজধানী কুয়ালালামপুর থেকে উত্তর পূর্বাঞ্চলে অবস্থিত এ পাহাড়ি অঞ্চলটিতে। সেখানে ৯২ জন অবস্থান করছিল। তবে ক্যাম্পিং এ হঠাৎই পাহাড়ে ভূমিধসের ঘটনা ঘটলে সেখানে থাকা বেশির ভাগ মানুষই মাটির নিচে চাপা পড়ে। এদিকে ভূমিধসের ঘটনার পর ওই এলাকায় সতর্কতা জারির পাশাপাশি ক্ষতিগ্রস্ত এলাকার কাছাকাছি না যাওয়ার পরামর্শ স্থানীয় কর্তৃপক্ষের।

আকস্মিক এ ভূমিধসের ঘটনায় নিহতের পরিবারের প্রতি গভীর শোক প্রকাশ করেছেন দেশটির প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহীম। এ ছাড়া হতাহতদের জন্য দেশবাসীর কাছে দোয়া চান তিনি। এ সময় বেশ কয়েকজন মন্ত্রী শুক্রবার দুর্ঘটনাস্থল পরিদর্শন করেছেন বলেও জানান আনোয়ার ইব্রাহীম।

ফায়ার অ্যান্ড রেসকিউ ডিপার্টমেন্টের প্রধান নুরাজাম খামিস জানিয়েছেন, ঘটনাস্থলের পাশে পাহাড়ের প্রায় ১০০ ফুট উঁচু থেকে মাটি ধসে ওই ক্যাম্পসাইটের ওপর পড়ে এবং প্রায় এক একর জায়গাজুড়ে ছড়িয়ে পড়ে। উদ্ধার তৎপরতা এখনো চলমান।

Facebook Comments Box
advertisement

Posted ৩:০৫ পূর্বাহ্ণ | শনিবার, ১৭ ডিসেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(215 বার পঠিত)
(193 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]