বুধবার ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

২০ বছরের ইসমাইলের ওজন ৬.৫ কেজি, পরেন শিশুর পোশাক

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ১৭ ডিসেম্বর ২০২২ | প্রিন্ট

২০ বছরের ইসমাইলের ওজন ৬.৫ কেজি, পরেন শিশুর পোশাক

বিশ্বের সবচেয়ে খাটো মানুষ হিসেবে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসের স্বীকৃতি পেয়েছেন ইরানের আফসিন ইসমাইল ঘাদেরজাদেহ। সম্প্রতি গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস ঘোষণাটি দিয়েছে।

ইসমাইলের দৈর্ঘ্য ২ ফুট ১.৬ ইঞ্চি; অর্থাৎ প্রায় ৬৫.২৪ সেন্টিমিটার। তার বয়স ২০ বছর। এর আগে বিশ্বের সবচেয়ে ছোট ব্যক্তির খেতাব জিতেছিল কলম্বিয়ার এডওয়ার্ড নিনো। ৩৬ বছর বয়সী এডওয়ার্ড নিনোর দৈর্ঘ্য ছিল প্রায় ৭২ সেমি। আর ইসমাইলের মোট দৈর্ঘ্য এডওয়ার্ডের চেয়ে প্রায় ৭ সেন্টিমিটার কম।

 

গিনেস ওয়ার্ল্ড রেকর্ড কর্তৃপক্ষ জানিয়েছে, তাদের দুবাই অফিসে ইসমাইলের উচ্চতা মাপা হয়েছে। তিনি বিশ্বের চতুর্থ ক্ষুদ্রতম ব্যক্তি হিসেবে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে নাম তুলেছেন।

জন্মের সময় ইসমাইলের ওজন ছিল মাত্র ৭০০ গ্রাম। এখন তার ওজন প্রায় সাড়ে ছয় কিলোগ্রাম। উচ্চতার কারণে তার জীবন সমবয়সীদের থেকে সম্পূর্ণ আলাদা। উচ্চতার কারণে স্কুলেও যেতে পারেননি তিনি। সম্প্রতি নিজের নাম লিখতে শিখেছেন।

 

ইসমাইল জানান, মানানসই পোশাক জোগাড় করাটা তার কাছে বড় রকমের চ্যালেঞ্জের। তিনি শুধু সেইসব পোশাকই পরতে পারেন, যা তিন বছরের শিশুর জন্য বানানো। কিন্তু সেসব পোশাকের নকশা বয়সের সঙ্গে মানানসই হয় না।

সূত্র: গিনেস ওয়ার্ল্ড রেকর্ড

Facebook Comments Box
advertisement

Posted ১:২০ অপরাহ্ণ | শনিবার, ১৭ ডিসেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(215 বার পঠিত)
(193 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]