শুক্রবার ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

তৃতীয় স্থানের জন্য আজ লড়বে ক্রোয়েশিয়া-মরক্কো

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ১৭ ডিসেম্বর ২০২২ | প্রিন্ট

তৃতীয় স্থানের জন্য আজ লড়বে ক্রোয়েশিয়া-মরক্কো

ফুটবল বিশ্বকাপের সেমিফাইনাল থেকে বিদায়ী দুই দল প্রতিবারই লড়াই করে তৃতীয় স্থান দখলের জন্য। কাতার বিশ্বকাপে এই লড়াইয়ে আজ মাঠে নামবে ক্রোয়েশিয়া ও মরক্কো। হাসিমুখে আসর শেষ করার জন্য লড়বে দুই দল।

কাতারের খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত নয়টায়। এর আগে প্রথম সেমিফাইনালে আর্জেন্টিনার কাছে ৩-০ ব্যবধানে হেরেছে লুকা মদরিচরা। অন্যদিকে ফ্রান্সের কাছে ২-০ গোলে হেরে থেমেছে মরক্কোর রূপকথা।

এই ম্যাচে মরক্কোর হারানোর কিছু নেই। বরং অর্জনের খাতায় স্মরণীয় কিছু যোগ করার উপলক্ষ্য আছে। আফ্রিকার প্রথম দেশ হিসেবে সেমিফাইনাল খেলেছে মরক্কো। চাওয়ার চেয়েও অনেক বেশি পেলেও শেষ ম্যাচটিকেও গুরুত্বহীন মনে করতে চায় না তারা।

এই ম্যাচ নিয়ে মরক্কোর কোচ ওয়ালিদ বলেন, ‘যদি ভিন্ন কিছু হতো আর আমরা ফাইনালে খেলতাম, তবে ভালো লাগতো। তবে এখন আমাদের আরেকটি ম্যাচ খেলতে হবে। আমি জানি, চতুর্থ হয়ে শেষ করার চেয়ে তৃতীয় হওয়াটা কত গুরুত্বপূর্ণ।’

অন্যদিকে ক্রোয়েশিয়ার কোচ জলাতকো দালিচও এই ম্যাচটিকে বেশ গুরুত্বের সঙ্গে নিচ্ছেন। তিনি বলেন, ‘আমাদের জন্য এটা বড় ফাইনাল, বড় ম্যাচ এবং মেডেলের জন্য লড়াই।’

উল্লেখ্য, চলতি বিশ্বকাপে একই গ্রুপে থাকার সুবাধে গ্রুপ পর্বেই একবার মুখোমুখি হয়েছিল এই দুই দল। ‘এফ’ গ্রুপের সেই ম্যাচটি গোলশূন্য সমতায় শেষ হয়েছিল।

এই বিশ্বকাপের আগে একবারই এই দুই দল একে অন্যের বিপক্ষে খেলেছিল। ১৯৯৬ সালে কিং হাসান ইন্টারন্যাশনাল কাপের সেমি-ফাইনালে নির্ধারিত ও অতিরিক্ত সময়ে ২-২ গোলে ড্রয়ের পর টাইব্রেকারে ৭-৬ গোলে জিতেছিল ক্রোয়েশিয়া।

পরিসংখ্যানে তাকালে দেখা যায়, এবারের আগে একবার তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ খেলেছে ক্রোয়েশিয়া। ১৯৯৮ আসরে ওই ম্যাচে নেদারল্যান্ডসকে ২-১ গোলে হারিয়েছিল ক্রোয়াটরা। মরক্কোর জন্য এই প্রথম।

Facebook Comments Box
advertisement

Posted ৬:৩৫ পূর্বাহ্ণ | শনিবার, ১৭ ডিসেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]