বুধবার ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফের রাশিয়ার ২০০ ব্যক্তি-প্রতিষ্ঠানের ওপর ইইউ’র নিষেধাজ্ঞা

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ১৭ ডিসেম্বর ২০২২ | প্রিন্ট

ফের রাশিয়ার ২০০ ব্যক্তি-প্রতিষ্ঠানের ওপর ইইউ’র নিষেধাজ্ঞা

ইউক্রেন যুদ্ধে জড়িত রাশিয়ার অর্থনৈতিক শক্তিশালী প্রতিষ্ঠান ও ব্যক্তিদের ওপর নবম বারের মতো নিষেধাজ্ঞা প্যাকেজ ঘোষণা করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

তুরস্কের বার্তা সংস্থা আনাদোলু এজেন্সির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

কয়েকদিন আগে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতির প্রধান জোসেফ বোরেল বলেছিলেন, ইউরোপীয় ইউনিয়ন জোটের পররাষ্ট্রমন্ত্রীরা নিষেধাজ্ঞার ব্যাপারে শতভাগ মত দেননি। তবে অবশেষে ইউরোপের জোটটি রাশিয়ার ওপর আবার নিষেধাজ্ঞা দেওয়ায় সম্মত হয়েছে।

রাশিয়ার ওপর নতুন করে নিষেধাজ্ঞা দিতে জোটের পররাষ্ট্রমন্ত্রীদের সম্মতি প্রদানকে স্বাগত জানিয়েছেন ইউরোপীয়ান কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভোন ডের লেয়েন।

তিনি তার টুইটার হ্যান্ডেলে লিখেন, ইউক্রেন যুদ্ধ বাধাগ্রস্ত এবং অর্থনৈতিক দুর্বল করতে রাশিয়ার প্রযুক্তি, অর্থ ও সংবাদমাধ্যমের ওপর নিষেধাজ্ঞার ওপর গুরুত্ব দেওয়া হয়েছে।

তিনি বলেন, বেসামরিক লোকদের ওপর হামলা, শিশুদের অপহরণের অভিযোগেই রাশিয়ার ২০০ ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর এ নিষেধাজ্ঞার অনুমোদন দেওয়া হয়েছে।

এ নিষেধাজ্ঞার আওতায় রাশিয়ার সঙ্গে দ্বিপাক্ষিক রফতানিতে নিয়ন্ত্রণ ও বাধা দেওয়া হয়েছে। এছাড়া রাশিয়ার খনি বিনিয়োগ তুলে নেয়া হচ্ছে।

Facebook Comments Box
advertisement

Posted ৬:৩৩ পূর্বাহ্ণ | শনিবার, ১৭ ডিসেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(217 বার পঠিত)
(194 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]