রবিবার ২৫শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

আত্মবিশ্বাসে আত্মরক্ষার কৌশল শিখছে বাকৃবির ছাত্রীরা

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ১৮ ডিসেম্বর ২০২২ | প্রিন্ট

আত্মবিশ্বাসে আত্মরক্ষার কৌশল শিখছে বাকৃবির ছাত্রীরা

নারী আজ ছাড়িয়েছে সব বৈষম্যের পাহাড়। দেখিয়ে দিয়েছে তার সক্ষমতা। তবে এত অর্জনের পরেও একটি দেয়াল সমাজ আজও ডিঙোতে দিতে নারাজ। তা হলো নারীর শারীরবৃত্তীয় সক্ষমতা। সে নিজেকে প্রস্তুত করছে সঠিক জবাব দিতে। নারীর এই এগিয়ে চলার পথে পাশে আছে গ্রিন ভয়েস বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) অঙ্গসংগঠন বহ্নিশিখা। ‘আত্মবিশ্বাসে আত্মরক্ষা’ স্লোগানকে সামনে রেখে তাদের ‘বলীয়ান নারী’ বিভাগ থেকে মেয়েদের জন্য আয়োজন করেছে আত্মরক্ষার কৌশল ও আত্মবিশ্বাস উন্নয়ন প্রশিক্ষণ।

জানা যায়, আয়োজকরা নারীদের শেখাচ্ছে আত্মরক্ষার সাধারণ কৌশল, নিরাপত্তার বিভিন্ন দিক ও কৌশল, শারীরিক ও মানসিক স্বাস্থ্যের যত্ন এবং আত্মবিশ্বাস উন্নয়নের কৌশল। বিশ্ববিদ্যালয় পর্যায়ে নারীদের নিয়ে বহ্নিশিখার এ ধরনের কাজ বাকৃবিতেই প্রথম।

একেকটি ব্যাচ করে চলবে তাদের এই কার্যক্রম। বহ্নিশিখার অংশ হওয়ায় প্রশিক্ষণার্থীদের নাম এখন ‘বহ্নি’। সাপ্তাহিক ছুটির দিনগুলোতে বিশ্ববিদ্যালয়ের জিমনেশিয়ামে শুরু হয়ে যায় বহ্নিদের প্রশিক্ষণ।

, আয়োজকরা নারীদের শেখাচ্ছে আত্মরক্ষার সাধারণ কৌশল, নিরাপত্তার বিভিন্ন দিক

সরজমিনে তাদের এই প্রশিক্ষণ কার্যক্রম ঘুরে দেখা গেছে, ল্যুভর নকশার ছাদের ফাঁক দিয়ে ছড়িয়ে যাওয়া বহ্নি আওয়াজে সোচ্চার হয়ে যায় পুরো বাকৃবি। তাদের ধ্বনিত আওয়াজের তীব্রতা প্রকাশ করে তাদের অভ্যন্তরীণ শক্তি। যেমন গতিতে চলতে থাকে হাতের মুষ্টি তেমনি চঞ্চল থাকে পায়ের গতি। চোখে থাকে আগুনঝড়া দৃষ্টি। জ্বালিয়ে ভস্ম করে দেওয়া এই দৃষ্টির মুখাপেক্ষী হওয়ার সাহস হয়ত কারোর হবে না। প্রশিক্ষকের প্রতিটি নির্দেশনা মেনে এগোতে থাকে প্রশিক্ষণ কর্মশালা।

নারীদের প্রশিক্ষণের বিষয়ে জানতে চাইলে প্রশিক্ষক বাদল লাল দাস বলেন- ‘একজন প্রশিক্ষক হিসেবে আমি সবসময়ই চাই ভালো কিছু মেধাকে বের করে আনতে। তবে স্বল্প সময়ে এটি সম্ভব না। প্রতিনিয়ত অনুশীলন করে যেতে হবে।

তিনি আরো বলেন, ক্যারাতে মানেই হলো খালি হাতে। খালি হাতেই তারা শত্রুকে ঘায়েল করতে পারবে। আমি এই মেয়েগুলোর মধ্যে মনোবল দেখেছি। এই মনোবলের জোড়েই তারা প্রথমের সেই নাজুক অবস্থা থেকে এখন বেশ সাহসী অবস্থানে এসেছে।

তিনি বলেন, ছিনতাইকারীর পেছনে প্রায় এক কিলোমিটার দৌড়ে নিজের মোবাইল উদ্ধার করা সেই লাবনী আক্তারও আমার স্টুডেন্ট। আমি চাই বাকৃবির বহ্নিদেরকেও একইভাবে গড়ে তুলতে। তারা চাইলে আমি আমার নিজের ক্লাবে তাদেরকে বিনামূল্যে প্রশিক্ষণের ব্যবস্থা করে দিব।

বহির্বিশ্বে স্কুল-কলেজ পর্যায়ে আত্মরক্ষার কৌশলগুলো শেখানো হয়।

বহ্নিশিখার এক শিক্ষার্থী বলেন- বহির্বিশ্বে স্কুল-কলেজ পর্যায়ে আত্মরক্ষার কৌশলগুলো শেখানো হয়। কিন্তু আমাদের দেশে এরকম কোনো ব্যবস্থা নেই। পত্র-পত্রিকা খুললেই আমরা মেয়েদের বিভিন্ন ধরনের দুর্ঘটনার খবর দেখতে পাই। এসব অনাকাঙ্ক্ষিত ঘটনা থেকে নিজেদের আত্মরক্ষার জন্যই এই প্রশিক্ষণের আয়োজন।

তিনি বলেন, আজকের মেয়েরা আর ঘরে বসে নেই। নিজেদের স্বপ্ন পূরণের পথে মসৃণভাবে চলতে পারার দক্ষতাই অর্জন করছে তারা এখান থেকে। এভাবেই একটু একটু করে এগিয়ে গিয়ে নিজের জীবন গঠনের পাশাপাশি দেশ গঠনেও সমান তালে অংশ নিয়ে যাচ্ছে নারীরা।

আয়োজকরা বলছেন, বাকৃবির গ্রিন ভয়েস এই প্রশিক্ষণ ছড়িয়ে দিতে চায় পুরো ময়মনসিংহে। আর তার নেতৃত্ব দিবে বাকৃবির এই বহ্নিরা। বহ্নিশিখার এ ধরনের আয়োজন নারীকে করবে আত্মবিশ্বাসী। তৈরি করবে ন্যায়পরায়ণ ও আদর্শবান। জাতির প্রদীপস্বরূপ হয়ে উঠবে একেকজন আলোকিত নারী। যার আলো ছড়িয়ে পড়বে জাতির সব স্তরের মানুষের প্রাণে। যে নারী হবে বলীয়ান। তৈরি হবে এমন এক সমাজ যেখানে নারীকে আলাদা করে পুরুষের সঙ্গে তুলনা করার মতো আর কিছুই থাকবে না।

তারা জানান, বহির্বিশ্বে স্কুল-কলেজ পর্যায়ে আত্মরক্ষার কৌশলগুলো শেখানো হয়। কিন্তু আমাদের দেশে এরকম কোনো ব্যবস্থা নেই। পত্র-পত্রিকা খুললেই আমরা মেয়েদের বিভিন্ন ধরনের দুর্ঘটনার খবর দেখতে পাই। এসব অনাকাঙ্ক্ষিত ঘটনা থেকে নিজেদের

আজকের মেয়েরা আর ঘরে বসে নেই।

আত্মরক্ষার জন্যই এই প্রশিক্ষণের আয়োজন। আজকের মেয়েরা আর ঘরে বসে নেই। নিজেদের স্বপ্ন পূরণের পথে মসৃণভাবে চলতে পারার দক্ষতাই অর্জন করছে তারা। এভাবেই একটু একটু করে এগিয়ে গিয়ে নিজের জীবন গঠনের পাশাপাশি দেশ গঠনেও সমান তালে অংশ নিয়ে যাচ্ছে নারীরা।

আয়োজকরা বলছেন, ‘বাকৃবির গ্রিন ভয়েস এই প্রশিক্ষণ ছড়িয়ে দিতে চায় পুরো ময়মনসিংহে। আর তার নেতৃত্ব দিবে বাকৃবির এই বহ্নিরা। বহ্নিশিখার এ ধরনের আয়োজন নারীকে করবে আত্মবিশ্বাসী নারী। তৈরি করবে ন্যায়পরায়ণ ও আদর্শবান নারী। জাতির প্রদীপস্বরূপ হয়ে উঠবে একেকজন আলোকিত নারী। যার আলো ছড়িয়ে পড়বে জাতির সকল স্তরের মানুষের প্রাণে। যে নারী হবে বলীয়ান। তৈরি হবে এমন এক সমাজ যেখানে নারীকে আলাদা করে পুরুষের সাথে তুলনা করার মতো আর কিছুই থাকবে না।’

Facebook Comments Box
advertisement

Posted ৭:১১ পূর্বাহ্ণ | রবিবার, ১৮ ডিসেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]