রবিবার ২১শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউক্রেন যুদ্ধ নিয়ে শান্তি আলোচনার এখনই সময়: হেনরি কিসিঞ্জার

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ১৯ ডিসেম্বর ২০২২ | প্রিন্ট

ইউক্রেন যুদ্ধ নিয়ে শান্তি আলোচনার এখনই সময়: হেনরি কিসিঞ্জার

আরেকটি বিশ্বযুদ্ধের ঝুঁকি এড়াতে ইউক্রেন নিয়ে শান্তি আলোচনার আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী হেনরি কিসিঞ্জার। লন্ডনভিত্তিক সাময়িকী দ্য স্পেক্টেটরে প্রকাশিত একটি নিবন্ধে এ আহ্বান জানান তিনি।

বর্ষীয়ান এই কূটনীতিক লিখেন, যেসব কৌশলগত পরিবর্তন এরই মধ্যে সম্পন্ন হয়েছে, সেগুলোর আরও শক্ত ভিত গড়ে তোলার এবং আলোচনার মাধ্যমে শান্তি অর্জনের লক্ষ্যে তাদের একটি নতুন কাঠামোতে সংহত করার সময় হয়ে আসছে।

৯৯ বছর বয়সী সাবেক এই পররাষ্ট্রমন্ত্রী সতর্ক করে বলেন, আরেকটি বিশ্বযুদ্ধ শুরু হয়ে যাওয়ার ঝুঁকি কমাতে এখনই ইউক্রেনে শান্তি ফেরানোর আলোচনা শুরু করা উচিত।

তিনি বলেন, রাশিয়াকে নির্বিষ বা ভাঙার স্বপ্ন পারমাণবিক বিশৃঙ্খলার জন্ম দিতে পারে।

যুক্তরাষ্ট্রের সাবেক রিপাবলিকান প্রেসিডেন্ট রিচার্ড নিক্সন ও জেরাল্ড ফোর্ডের পররাষ্ট্রমন্ত্রী ছিলেন হেনরি কিসিঞ্জার। স্নায়ুযুদ্ধের সময় যুক্তরাষ্ট্র যে কৌশলে সোভিয়েত ইউনিয়নের সঙ্গে বৈরিতা কমিয়েছিল, তার অন্যতম কারিগর ছিলেন তিনি। ২০০০ সালে ভ্লাদিমির পুতিন রাশিয়ার প্রেসিডেন্ট হওয়ার পর বেশ কয়েক দফায় তার সঙ্গে সাক্ষাৎ করেছেন হেনরি কিসিঞ্জার।

হেনরি কিসিঞ্জারের এমন বক্তব্যের মধ্যেই ইউক্রেনের খেরসন শহরের কেন্দ্রস্থলে গোলাবর্ষণ অব্যাহত রেখেছে রাশিয়া। রোববার (১৮ ডিসেম্বর) অঞ্চলটির বিভিন্ন আবাসিক ভবন লক্ষ্য করে চালানো এ হামলায় হতাহত হন বেশ কয়েকজন। গত মাসেই শহরটি থেকে পিছু হটেছিল রুশ সেনারা।

এদিকে ইউক্রেনের আকাশসীমা রক্ষায় পশ্চিমা মিত্রদের কাছে ফের অস্ত্র সহায়তা চেয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। এক ভিডিও বার্তায় তিনি বলেন, ইউক্রেনকে তার আকাশসীমার নির্ভরযোগ্য সুরক্ষা, রুশ বাহিনীর হামলা প্রতিহত করতে অত্যাধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার কোনো বিকল্প নেই। বর্তমান বাস্তবতায় রাশিয়ার সঙ্গে আলোচনা বাস্তবসম্মত নয় বলেও দাবি করেন জেনেলস্কি।

Facebook Comments Box
advertisement

Posted ৪:১২ পূর্বাহ্ণ | সোমবার, ১৯ ডিসেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(217 বার পঠিত)
(194 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]