সোমবার ১৫ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ২রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিএনপির রূপরেখা নিয়ে ব্যাপক সাড়া মিলেছে: আমীর খসরু

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ১৯ ডিসেম্বর ২০২২ | প্রিন্ট

বিএনপির রূপরেখা নিয়ে ব্যাপক সাড়া মিলেছে: আমীর খসরু

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, দলে আন্দোলনের রূপরেখা নিয়ে ব্যাপক সাড়া মিলেছে। সম্প্রতি সময় সংবাদকে দেয়া এক সাক্ষাৎকারে এ কথা বলেন তিনি।

তিনি বলেন, এ আন্দোলন জনগণের আন্দোলন, এটা বিএনপির কোনো একার আন্দোলন না। জনগণ আন্দোলনের প্রতি সমর্থন জানিয়েছেন, লাখ লাখ মানুষ রাস্তায় নেমে এসেছেন সমর্থন দিয়ে।

এবার রাষ্ট্র কাঠামো মেরামতের রূপরেখা তুলে ধরেছে বিএনপি। নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকার, দ্বিকক্ষবিশিষ্ট সংসদ, রাষ্ট্রপতির ও প্রধানমন্ত্রীর ক্ষমতার ভারসাম্য আনাসহ একগুচ্ছ প্রস্তাব থাকছে দলটির রূপরেখায়। আন্দোলনের মাধ্যমে ক্ষমতায় গেলে জাতীয় সরকার গঠন করে ঢেলে সাজানো হবে সব সাংবিধানিক প্রতিষ্ঠান। এরই মধ্যে এ রূপরেখা নিয়ে ব্যাপক সাড়া মিলেছে বলে দাবি আমীর খসরুর।

সংসদ ভেঙে দেয়া, নির্বাচনকালীন নির্দলীয় নিরপেক্ষ সরকারসহ বিভিন্ন দাবিতে গত ১০ ডিসেম্বর ১০ দফা ঘোষণা করেছে বিএনপি। দাবি আদায়ের প্রথম কর্মসূচি হিসেবে ২৪ ডিসেম্বর ঢাকার বাইরে এবং ৩০ ডিসেম্বর রাজধানীতে গণমিছিল করার কথা রয়েছে দলটি। তবে এরই মধ্যে ২৪ ডিসেম্বরের কর্মসূচির সময়ে পরিবর্তন আনা হয়েছে। ১০ দফার সঙ্গে একাত্মতাপোষণ করে একই দিন আলাদাভাবে মাঠে থাকতে চায় সমমনা ৩৩টি দল।

বিএনপি নেতা আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, ১০ দফার আন্দোলনে ইতিবাচক সাড়া মিলেছে জনগণের। এ আন্দোলন জনগণের আন্দোলন, এটা আমাদের কোনো একার আন্দোলন না।

বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টু বলেন, যে আন্দোলনের মাধ্যমে গণতান্ত্রিক সরকার প্রতিষ্ঠা হবে, যে গণতান্ত্রিক সরকার মানুষের অধিকারগুলোকে ফেরত দেবে। এ আন্দোলন সেটাই।

একদিকে সরকারবিরোধী আন্দোলন সফল হলে রাষ্ট্রের কাঠামোগত কী পরিবর্তন আনা হবে তা নিয়েও একটি রূপরেখা তৈরি করেছে দলটি। যেখানেও থাকছে নির্দলীয় নিরপেক্ষ সরকারের দাবি। এ ছাড়া নির্বাচন কমিশন আইন সংশোধনসহ একগুচ্ছ প্রস্তাবনা।

আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, রাষ্ট্রীয় কাঠামোর পরিবর্তনের যে আকাঙ্ক্ষা, আশা করি জাতির সে আকাঙ্ক্ষা পূরণ হবে এ রূপরেখায়। মানুষের আকাঙ্ক্ষার প্রতিফলন ঘটবে এ রূপরেখায়।

বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টু বলেন, কেউ যেন ভবিষ্যতে আর ভোট চুরি করতে না পারে, ভোটের অধিকার হরণ করতে না পারে, ভোট ডাকাতি করতে না পারে সে জন্য এবার রাষ্ট্র কাঠামো মেরামতের রূপরেখা তুলে ধরেছে দল।

বিএনপির এ নেতা আরও বলেন, একদলীয় রাজনীতি থেকে বের করে এনে, মানুষ যেন ন্যায়বিচার পান তার ব্যবস্থা করাতেই এবার রাষ্ট্র কাঠামো মেরামতের রূপরেখা তুলে ধরেছে দল।

হামলা-মামলা-গ্রেফতার করে ১০ দফা দাবি আদায়ের এ আন্দোলন ব্যাহত করা যাবে না বলেও মনে করেন দলটির এ নেতা।

Facebook Comments Box
advertisement

Posted ৫:৩০ পূর্বাহ্ণ | সোমবার, ১৯ ডিসেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]