মঙ্গলবার ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ভুয়া নামে জমি বেচাকেনা ও ভূমি কর ফাঁকি রোধে সমঝোতা স্মারক স্বাক্ষর 

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ১৯ ডিসেম্বর ২০২২ | প্রিন্ট

ভুয়া নামে জমি বেচাকেনা ও ভূমি কর ফাঁকি রোধে সমঝোতা স্মারক স্বাক্ষর 

ভুয়া বাণিজ্যিক প্রতিষ্ঠানের নামে জমি ক্রয় বিক্রয় এবং ভূমি উন্নয়ন কর ফাঁকি রোধে ব্যবস্থা গ্রহণ করতে যাচ্ছে ভূমি মন্ত্রণালয়। এই লক্ষ্যে ভূমি মন্ত্রণালয়ের সঙ্গে বাণিজ্য মন্ত্রণালয়ের আওতাভুক্ত ‘যৌথ-মূলধন কোম্পানি ও ফার্মসমূহের পরিদফতর’ (আরজেএসসি) এর মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে।

সোমবার এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, আরজেএসসি নিবন্ধক শেখ শোয়েবুল আলম এবং ভূমি মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ড. মো. জাহিদ হোসেন পনির নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারক স্বাক্ষর করেন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ভূমি মন্ত্রণালয় এবং আরজেএসসি’র বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এই সমঝোতা স্মারক সাক্ষরে ভূমিসেবা সিস্টেম এবং আরজেএসসি সিস্টেমের মধ্যে আন্তঃসংযোগ স্থাপিত হবে। ভুয়া যৌথ মূলধন কোম্পানি ও ফার্মের নামে জমি ক্রয়বিক্রয়ের মাধ্যমে প্রায়ই নানা ধরণের অনিয়মের অভিযোগ পাওয়া যায়। আবার ‘বাণিজ্যিক কিংবা শিল্প কাজে ব্যবহৃত জমি’ ভূমি উন্নয়ন কর ফাঁকি দেওয়ার উদ্দেশে দলিলাদিতে ‘আবাসিক ও অন্যান্য কাজে ব্যবহৃত জমি’ দেখিয়ে অনেকেই লাভজনক বৃহৎ ব্যবসা কার্যক্রম চালিয়ে থাকে। এতে প্রতিবছর বিপুল পরিমাণ রাজস্ব থেকে বঞ্চিত হয় রাষ্ট্র। এই উদ্যোগের মাধ্যমে ই-নামজারি কিংবা ভূমি উন্নয়ন কর ব্যবস্থাপনায় আরজেএসসি এখতিয়ারভুক্ত কোম্পানি কিংবা প্রতিষ্ঠানের প্রযোজ্য তথ্য যাচাইয়ের সুযোগ তৈরি হওয়ায় ভুয়া ব্যবসায়িক প্রতিষ্ঠানের নামে জমি ক্রয়-বিক্রয় এবং ভূমি উন্নয়ন কর ফাঁকি রোধ করা সম্ভব হবে।

এছাড়া ভূমি এবং আরজেএসসি সিস্টেমের স্বয়ংক্রিয় আন্তঃসংযোগ ব্যবস্থায় ই-নামজারি করার সময় করণিক ভুলও হবে না। কারণ সংশ্লিষ্ট নামজারির আগেই আরজেএসসি সিস্টেম থেকে স্বয়ংক্রিয়ভাবে তথ্য যাচাই করার সুযোগ তৈরি হবে।

Facebook Comments Box
advertisement

Posted ৫:০৮ অপরাহ্ণ | সোমবার, ১৯ ডিসেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]