শনিবার ২২শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

সেই তিন বিঘা খাস সম্পত্তিসহ পুকুর উদ্ধার

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ১৯ ডিসেম্বর ২০২২ | প্রিন্ট

সেই তিন বিঘা খাস সম্পত্তিসহ পুকুর উদ্ধার

নওগাঁর রাণীনগরে বেদখল হওয়া সরকারি সেই তিন বিঘা খাস সম্পত্তিসহ পুকুর উদ্ধার করেছে উপজেলা ভূমি অফিস ও প্রশাসন।

অবৈধ দখলদারকে উচ্ছেদ করে ওই খাস সম্পত্তিসহ পুকুরে উপজেলা প্রশাসন ‘এই পুকুরটি সরকারি খাস সম্পত্তি, এই পুকুরে অবৈধ অনুপ্রবেশ শাস্তিযোগ্য অপরাধ’ লিখে ঘোষণা দিয়ে একটি সাইনবোর্ড টাঙিয়ে দিয়েছেন।

একই সঙ্গে কর্তৃপক্ষের অনুমতি ব্যতিত সরকারি খাস মাটিয়াল তিন বিঘা জমি অবৈধভাবে দখল করে ভেকু মেশিন দিয়ে শ্রেণি পরিবর্তন করে ওই জমিতে পুকুর খনন করার অপরাধে অভিযুক্ত আত্রাই উপজেলার মনিয়ারী ইউপির দিঘীরপাড় গ্রামের বাসিন্দা আব্দুর রাজ্জাক মন্ডল রাজার বিরুদ্ধে রোববার রাতে রাণীনগর থানায় মামলা হয়েছে। এ মামলার বাদী হয়েছেন রাণীনগর উপজেলার পারইল-বড়গাছা ইউনিয়ন ভূমি অফিসের সহকারি কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মোস্তাফিজুর রহমান।

এর আগে গত ৩ ডিসেম্বর গণমাধ্যমে রাণীনগর উপজেলার ভাদালিয়া গ্রামের দক্ষিণ মাঠে ভাদালিয়া মৌজায় সরকারি মাটিয়াল তিন বিঘা খাস জমি দখল করে রাজার অবৈধভাবে পুকুর খনন করার বিষয়ে সংবাদ প্রকাশ হয়। এরপর বিষয়টি নিয়ে উপজেলা প্রশাসনের টনক নড়ে এবং নজরে আসে।

জানা যায়, রাণীনগর উপজেলার ভাদালিয়া গ্রামের দক্ষিণ মাঠে সরকারি বেশকিছু খাস সম্পত্তি রয়েছে। মাঠের পার্শ্ববর্তী আত্রাইয়ের দিঘীরপাড় গ্রামের বাসিন্দা ও মনিয়ারী ইউপির আব্দুর রাজ্জাক মন্ডল রাজারও ওই মাঠে জমি আছে। জমির পাশে জমি হওয়ার সুযোগ কাজে লাগিয়ে এবং লিজ নেয়া আছে দাবি করে দীর্ঘ বছর আগে ভাদালিয়া মৌজার মধ্যে ৪৬৮ দাগে তিন বিঘা সরকারি মাটিয়াল খাস সম্পত্তি দখলে নেয় তারা। এরপর থেকে প্রশাসন ও ভূমি অফিসের চোখ ফাঁকি দিয়ে অবৈধভাবে ওই সম্পত্তি ভোগ দখল করে আসছিল। এরইমধ্যে খাস ওই তিন বিঘা মাটিয়াল জমি দখল করে শ্রেণি পরিবর্তন না করেই ভেকু মেশিন দিয়ে অবৈধভাবে জমিতে গভীর পুকুর খনন করেন।

রাণীনগর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ হাফিজুর রহমান বলেন, বিষয়টি আমাদের জানা ছিলনা। গণমাধ্যমে সংবাদ প্রকাশের পর নজরে আসলে তদন্তের জন্য ইউনিয়ন ভূমি অফিসের সহকারি কর্মকর্তাকে ঘটনাস্থলে পাঠানো হয়। ভাদালিয়া মৌজায় সরকারি ৩ বিঘা খাস সম্পত্তি অবৈধভাবে দখলে নিয়ে রাজা ওই সম্পত্তিতে পুকুর খনন করার বিষয়ে সত্যতা পাওয়া যায়। এরপর ওই সম্পত্তিসহ পুকুর সরকারের আওতায় নিয়ে অবৈধ দখলদারকে উচ্ছেদ করা হয়েছে। একই সঙ্গে ওই সম্পত্তিতে অবৈধ অনুপ্রবেশে নিষেধাজ্ঞা দিয়ে একটি সাইনবোর্ড টাঙিয়ে দেওয়া হয়। এছাড়া রোববার রাতে ইউনিয়ন ভূমি অফিসের সহকারি কর্মকর্তা বাদী হয়ে অবৈধ দখলদার ও পুকুর খননকারী রাজার বিরুদ্ধে থানায় মামলা দায়ের করেছেন।

মামলা দায়েরের সত্যতা নিশ্চিত করে রাণীনগর থানার ওসি আবুল কালাম আজাদ বলেন, তদন্ত পূর্বক মামলার আসামিকে গ্রেফতার করাসহ প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

Facebook Comments Box
advertisement

Posted ৫:০৩ অপরাহ্ণ | সোমবার, ১৯ ডিসেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]