বুধবার ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সোনালী বলের স্বপ্নিল মেসি, যে রেকর্ডের ধারে কাছেও নেই কেউ

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ১৯ ডিসেম্বর ২০২২ | প্রিন্ট

সোনালী বলের স্বপ্নিল মেসি, যে রেকর্ডের ধারে কাছেও নেই কেউ

লিওনেল মেসি, নামটাই যেন রেকর্ডের পাতায় পাতায় অমর হয়ে আছে। তিনি মাঠে নামলেই রেকর্ড লুটিয়ে পড়ে তার পায়ে। সেই তিনি কাতার বিশ্বকাপেই এমন এক রেকর্ড গড়লেন, যে রেকর্ডে একমাত্র আর্জেন্টাইন ক্ষুদে জাদুকর ছাড়া আর কেউ জায়গা করে নিতে পারেনি।

এতোদিন বিশ্বকাপটাই ছিল অধরা। অবশেষে সেটাও পেয়ে গেলেন মেসি। কাতার বিশ্বকাপের আসর জুড়ে অবিশ্বাস্য পারফরম্যান্সে দলকে পথ দেখানো আর্জেন্টিনা অধিনায়ক আলো ছড়ালেন ফাইনালেও। তাতে জিতলেন টুর্নামেন্টের সেরার পুরস্কার গোল্ডেন বল।

আর এতেই ইতিহাসের এমন এক পাতায় নাম লেখালেন আর্জেন্টাইন মহানায়ক, যেখানে পা পড়েনি আর কারো। একমাত্র ফুটবলার হিসেবে বিশ্বকাপে দুইবার সেরা খেলোয়াড় হলেন তিনি।

২০১৪ সালে প্রথমবার পুরস্কারটি জিতেছিলেন মেসি। তার নেতৃত্বে সেবারও ফাইনাল খেলেছিল আর্জেন্টিনা। জার্মানির বিপক্ষে হাড্ডাহাড্ডি লড়াইয়ে শেষ মুহূর্তে মারিও গোটসের গোলে হেরে শিরোপা ঘরে তোলার স্বপ্ন ভাঙে তাদের।

অবশেষে এবার ফ্রান্সকে টাইব্রেকারে ৪-২ ব্যবধানে হারিয়ে ৩৬ বছরের শিরোপা খরা কাটায় মেসির আর্জেন্টিনা। লুসাইল স্টেডিয়ামে রোববার ফাইনাল ম্যাচটি ১২০ মিনিটে ৩-৩ সমতা থাকায় খেলা গড়ায় টাইব্রেকারে। সেখানে ব্যবধান গড়ে দেন এমিলিয়ানো মার্টিনেস।

ফাইনালে দুই গোল করার পাশাপাশি চলতি আসরে মোট ৭টি গোল করেন মেসি। সতীর্থের তিনটি গোলে রাখেন অবদান। শিরোপা নির্ধারণী ম্যাচে সফল স্পট-কিক থেকে আর্জেন্টিনাকে শুরুতে এগিয়ে নেন মেসি।

এটাও আবার আরেক রেকর্ড। প্রথম খেলোয়াড় হিসেবে একই আসরে গ্রুপ পর্ব, শেষ শেষো, কোয়ার্টার-ফাইনাল, সেমিফাইনাল ও ফাইনালে গোল করলেন তিনি। তার আগে এই রেকর্ডে নাম লেখাতে পারেনি কেউ।

Facebook Comments Box
advertisement

Posted ৬:৩৯ পূর্বাহ্ণ | সোমবার, ১৯ ডিসেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]