সোমবার ২২শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৯ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যেসব উল্লেখযোগ্য ঘটনার জন্য কাতারকে মনে রাখবে বিশ্ব

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ২০ ডিসেম্বর ২০২২ | প্রিন্ট

যেসব উল্লেখযোগ্য ঘটনার জন্য কাতারকে মনে রাখবে বিশ্ব

ফুটবল বিশ্বকাপের ২২তম আসরের স্বাগতিক দেশ কাতার, এই খবরের বিপরীত মেরুতে অবস্থা নিয়েছিল ইউরোপের দেশগুলো। কিন্তু সফলভাবে বিশ্বকাপ আয়োজন করে পুরো বিশ্বকে তাক লাগিয়ে দিলো মধ্যপ্রাচ্যের এই মুসলিম দেশটি। সেই সঙ্গে কাতার বিশ্বকাপে ঘটে গেলো এমন কিছু ঘটনা, যা বহুদিন মনে রাখবে ফুটবল বিশ্ব।

সৌদির কাছে আর্জেন্টিনার হার কিংবা ছোট দেশগুলোর জ্বলে ওঠা থেকে শুরু করে আফ্রিকার প্রথম দেশ হিসেবে সেমিফাইনালে মরক্কোর উঠে আসা। এমন একাধিক ঘটনার সাক্ষী থেকেছে সদ্যসমাপ্ত কাতার বিশ্বকাপ। এমন আরও কিছু ঘটনা জেনে নেয়া যাক।

কাতার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে সৌদি আরবের মুখোমুখি হয়েছিল আর্জেন্টিনা। এই ম্যাচে বিশ্বকাপের প্রথম অঘটন দেখেছিলো ফুটবল বিশ্ব। পেনাল্টি থেকে সেই ম্যাচে মেসি গোল পেলেও পরে দুই গোল দিয়ে ম্যাচ জিতে নেয় সৌদি আরব। উন্নতমানের ভিএআর প্রযুক্তির জন্য আর্জেন্টিনার একাধিক গোল বাতিল হয় ম্যাচে।

জাপানকে বলা হয় সূর্যোদয়ের দেশ। বিশ্বকাপেও সেই প্রমাণটা রাখলো এশিয়ার দেশটি। দুরন্ত গতিময় ফুটবলে জার্মানি ও স্পেনের বিরুদ্ধে ম্যাচ জিতে নিয়েছিল জাপান। ইউরোপীয় ফুটবলের দুই মহাশক্তিধর দেশ কার্যত আত্মসমর্পণ করেছিল এশীয় শক্তির কাছে।

কাতার বিশ্বকাপে আফ্রিকার দেশ মরক্কোকে কেউ বোধহয় হিসেবেও ধরেনি। আর সেটাই কাল হয়ে দাঁড়ালো বড় বড় দলগুলোর জন্য। সবাইকে চমকে দিয়ে আফ্রিকা মহাদেশের প্রথম দেশ হিসেবে ফুটবল বিশ্বকাপের সেমিফাইনালে জায়গা করে নিয়েছিল মরক্কো।

টুর্নামেন্টের দ্বিতীয় ম্যাচে গতবারের সেমিফাইনালিস্ট বেলজিয়ামকে হারিয়ে চমকে দেন হাকিমিরা। পরপর স্পেন,পর্তুগালের মতো হেভিওয়েট দলকে পরাস্ত করে সেমিফাইনালে জায়গা করে নেয় তারা। তবে ফ্রান্সের কাছে হেরে বিশ্বকাপ অভিযান শেষ হয় তাদের।

বিশ্বকাপের আগে হিজাব কাণ্ডতে উত্তাল হয়ে পড়েছিল ইরান। এতে কয়েকজন মারাও যায়। যার জের ধরে বিশ্বমঞ্চে প্রতিবাদীদের পাশে থাকার সিদ্ধান্ত নিয়েছিলেন সর্দার আজমৌনরা। শাস্তি হতে পারে জেনেও ইরানি ফুটবলারদের এমন সিদ্ধান্ত ছিল প্রশংসার দাবিদার।

তারি জের ধরে টুর্নামেন্টের প্রথম ম্যাচে ইংল্যান্ডের বিরুদ্ধে খেলতে নেমে জাতীয় সংগীতে গলা মেলালেন না তারা। যদিও এই কাজের জন্য বিভিন্ন মহলে সমালোচিত হতে হয়েছে ইরানের ফুটবলারদের।

টুর্নামেন্টে পর্তুগালের প্রথম ম্যাচেই গোল করে বিশ্বরেকর্ড গড়েছিলেন ক্রিশ্চিয়ানো রোনালদো। টানা পাঁচটি বিশ্বকাপে গোল করেছিলেন সিআর সেভেন। কিন্তু এরপরই আর রোনালদোকে দেখা গেলো না শুরুর একাদশে। তাকে মাঠে নামালেন না পর্তুগিজ কোচ সান্তোস।

পরে স্যান্তোস বলেছিলেন, মাঠে নব্বই মিনিট থাকার যোগ্যতা হারিয়ে ফেললেন সাবেক ম্যানইউ তারকা। নকআউট পর্বের দুই ম্যাচেই তাকে বাদ দিয়ে প্রথম একাদশ নামাল পর্তুগাল। বিশ্বকাপ থেকে তাদের বিদায়ের পরও আলোচনায় উঠে এলো রোনালদোর অবহেলা।

Facebook Comments Box
advertisement

Posted ৭:৫৬ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ২০ ডিসেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]