সোমবার ২২শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

কবে, কখন ও কোথায় হচ্ছে ২০২৬ বিশ্বকাপ, জানুন বিস্তারিত

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ২১ ডিসেম্বর ২০২২ | প্রিন্ট

কবে, কখন ও কোথায় হচ্ছে ২০২৬ বিশ্বকাপ, জানুন বিস্তারিত

আর্জেন্টিনা ও ফ্রান্সের মধ্যকার লড়াই দিয়ে পর্দা নেমেছে ফুটবল বিশ্বকাপের ২২তম আসরের কাতার বিশ্বকাপ ২০২২-এর। একই সঙ্গে শুরু হয়েছে ২৩তম আসরের দিনক্ষণ গোনা। তবে এবার গুনে গুনে আর চার বছরের অপেক্ষা নয়, সাড়ে তিন বছর পরই আবার শুরু হচ্ছে বিশ্ব ফুটবলের উন্মাদনা।

কাতার বিশ্বকাপ নভেম্বর-ডিসেম্বরে হলেও এবারের আসরটি হবে আগের নিয়মেই জুন-জুলাইয়ে। এবার প্রথমবারের মতো বিশ্বকাপের আয়োজন হচ্ছে যৌথভাবে তিন দেশ। যা ফিফা বিশ্বকাপের ৯২ বছরের ইতিহাসে কখনো হয়নি।

আসরে তিন দেশের মোট ১৬টি শহরে হবে ফুটবলের মহাযজ্ঞ। এবারের আয়োজন মেক্সিকো, যুক্তরাষ্ট্র ও কানাডা। মেক্সিকোই প্রথম দেশ যারার তৃতীয়বারের মতো বিশ্বকাপ আয়োজন করতে যাচ্ছে। আমেরিকা দ্বিতীয় ও কানাডা প্রথমবার বিশ্বকাপ আয়োজন করবে।

২০২৬-এ আবার জুন-জুলাইয়ে বসবে ২৩তম আসর। বিশ্বকাপ কবে থেকে মাঠে গড়াবে সেই তারিখ ঠিকভাবে জানায়নি ফিফা। তবে জোর গুঞ্জন ২০২৬ সালের ৮ জুন মাঠে গড়াতে পারে ২৩তম আসরের প্রথম ম্যাচ।

২৩তম আসরের উদ্বোধনী অনুষ্ঠান এবং ফাইনালসহ মোট ৬০টি ম্যাচ হওয়ার কথা আমেরিকায়। মোট ১১টি শহরে হবে খেলাগুলো। শহরগুলো হলো- সিয়াটল, সান ফ্রান্সিসকো, লস অ্যাঞ্জেলেস, কানসাস সিটি, ডালাস, হিউস্টন, বস্টন, নিউ ইয়র্ক, ফিলাডেলফিয়া, আটলান্টা এবং মায়ামি।

বাকি দুই আয়োজন দেশ মেক্সিকোর তিনটি শহর মন্টেরে, গুয়াদালাজারা এবং মেক্সিকো সিটিতে হবে দশটি ম্যাচ। কানাডায় ১০টি ম্যাচ হবে ভ্যাঙ্কুভার এবং টরন্টোতে।

আগামী আসরে বিশ্বকাপের ইতিহাসে প্রথমবারের মতো অংশ নেবে ৬টি অঞ্চলের ৪৮টি দল। যেখানে সর্বোচ্চ সংখ্যক অংশগ্রহণকারী থাকবে ইউরোপিয়ান অঞ্চল থেকে। দ্বিতীয় সর্বোচ্চ আফ্রিকা ও তৃতীয় সর্বোচ্চ এশিয়া।

এশিয়া থেকে ৮টি, আফ্রিকা থেকে ৯টি, উত্তর আমেরিকা ও দক্ষিণ আমেরিকা থেকে ৬ করে, ওশেনিয়া থেকে একটি এবং ইউরোপ থেকে ১৮টি দল অংশ নেবে। তবে এই ৪৮টি দল কতটি গ্রুপে অংশ নেবে সেটি পরে জানিয়ে দেবে ফিফা।

Facebook Comments Box
advertisement

Posted ৭:৫৭ পূর্বাহ্ণ | বুধবার, ২১ ডিসেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]