বুধবার ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফসলি জমিতে পুকুর খনন করে মাটি বিক্রির অভিযোগ 

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ২১ ডিসেম্বর ২০২২ | প্রিন্ট

ফসলি জমিতে পুকুর খনন করে মাটি বিক্রির অভিযোগ 

জয়পুরহাটের কালাইয়ে অনুমতি ছাড়াই প্রায় ৪৫ শতক উর্বর জমির মাটি কেটে পুকুর খনন এবং মাটি বিক্রির অভিযোগ উঠেছে। উপজেলার উদয়পুর ইউনিয়নের দুর্গাপুর মৌজাতে এ পুকুর খনন করছেন আব্দুল আউয়াল চৌধুরী নামে এক ব্যক্তি।

এ বিষয়ে আব্দুল আউয়াল চৌধুরী বলেন, আমার কেশার-পুকুর সংলগ্ন কিছু আবাদি জমির মাটি কেটে পুকুরটি একটু বড় করছি। এজন্য অনুমতি চেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও), উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এবং কৃষি কর্মকর্তা বরাবরে আবেদন করেছি। এখনো অনুমতি পাইনি। তবে অনুমতি পাওয়ার আশাতেই পুকুর খনন শুরু করেছি।

আব্দুল আউয়াল চৌধুরীর বাবা টুকু চৌধুরী বলেন, একটি মুরগির শেড তৈরির জন্য আমাদের কেশার-পুকুরের পূর্ব পাশে কিছু আবাদি জমি ভরাট করছি। শেড তৈরি হলে কিছু ব্যাংক ঋণ পাবো। এ জন্য পুকুর পুনঃখনন করছি। একই সঙ্গে ওই পুকুরের পশ্চিম দিকের কিছু আবাদি জমিও খনন করে পুকুরটি একটু বড় করছি। পুকুর খননের জন্য লিখিত ভাবে আবেদন করা হয়েছে।

স্থানীয় বাসিন্দারা জানান, ফসলি জমির মালিক মাটি কাটার জন্য স্থানীয় মাটি ব্যবসায়ীর সঙ্গে চুক্তি করে এই কাজ করছে। মাটি বহনকারী টাক্টর/ ট্রলি ইউপির বিভিন্ন রাস্তায় দ্রুত গতিতে চলাচল করছে এতে সড়কগুলোর চরম ক্ষতি হচ্ছে। পাশাপাশি মাটি বহন করার সময় ধুলাবালিতে পথে চলাচলকারী মানুষের নানা সমস্যা হচ্ছে। মানুষ শ্বাসকষ্টসহ বায়ু দূষণজনিত অন্যান্য রোগে আক্রান্ত হচ্ছেন। মাটি নিয়ে যাওয়ার কারণে আশপাশের ফসলি জমিও ক্ষতিগ্রস্ত হচ্ছে।

কালাইয়ের ইউএনও জান্নাত আরা তিথি বলেন, এ বিষয়ে আমরা কয়েকটি লিখিত আবেদন পেয়েছি। কিন্তু কাউকেও পুকুর খননের অনুমতি দেওয়া হয়নি। অভিযুক্ত ব্যক্তি যাতে ফসলি জমিতে পুকুর খনন না করেন- সেজন্য লোক পাঠানো হয়েছে।

Facebook Comments Box
advertisement

Posted ৭:৪৮ পূর্বাহ্ণ | বুধবার, ২১ ডিসেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]