সোমবার ১৫ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ২রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

১৬টি ভারতীয় ওষুধ কোম্পানিকে কালো তালিকাভুক্ত করল নেপাল

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ২১ ডিসেম্বর ২০২২ | প্রিন্ট

১৬টি ভারতীয় ওষুধ কোম্পানিকে কালো তালিকাভুক্ত করল নেপাল

১৬টি ভারতীয় ওষুধ প্রস্তুতকারক সংস্থার উৎপাদিত পণ্য নেপালে কালো তালিকাভুক্ত করা হলো। সেই তালিকায় রয়েছে রামদেবের দিব্যা ফার্মেসিও, যারা পতঞ্জলির নামে ওষুধ বিক্রি করছে।

নেপালের ওষুধ নিয়ন্ত্রক কর্তৃপক্ষ জানিয়েছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার মানদণ্ড পূরণে ব্যর্থ হয়েছে এসব ভারতীয় সংস্থা। সেকারণে এগুলোকে কালো তালিকাভুক্ত করা হলো।

গত ১৮ ডিসেম্বর নেপালের ‘ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন’ দপ্তর এ মর্মে একটি বিজ্ঞপ্তি জারি করে। এতে স্থানীয় ব্যবসায়ীদের নির্দেশ দেওয়া হয় তারা যেন দ্রুত ওষুধগুলো ফিরিয়ে নেন। বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, কালো তালিকাভুক্ত ভারতীয় সংস্থাগুলোর উৎপাদিত ওষুধ আমদানি বা বিতরণ করা যাবে না।

নেপালের প্রশাসন সূত্রে জানা গেছে, গত এপ্রিল ও জুলাইয়ে নেপালের একটি বিশেষজ্ঞ দল ভারত সফর করেন। ভারতের একাধিক ওষুধ সংস্থা নেপালে ওষুধ রপ্তানি করতে চায়। সেই দল ওষুধ প্রস্তুতকারক সংস্থাগুলোর কার্যক্রম খতিয়ে দেখেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার ঠিক করে দেওয়া মানদণ্ড যথাযত ভাবে রক্ষিত হচ্ছে কিনা তা তারা অনুসন্ধান করেন। এরপরেই কালো তালিকা প্রকাশ করা হলো।

রামদেবের সংস্থা ছাড়াও কালো তালিকায় রয়েছে ভারতের র্যাডিয়েন্ট পেরেন্টেরালস লিমিটেড, মার্কারি ল্যাবরোটরিজ লিমিটেড, অ্যালায়েন্স বায়োটেক, জ়ি ল্যাবরেটরিজ, ক্যাডিলা হেল্থকেয়ার লিমিটেড, জিএলএস ফার্মা, আইপিসিএ ল্যাব ছাড়াও আরও একাধিক ভারতীয় ওষুধ প্রস্তুতকারক সংস্থা।

একই ভাবে, নেপালের ওষুধ নিয়ন্ত্রক দপ্তর গত ১৯ ডিসেম্বর জারি করা অন্য একটি বিজ্ঞপ্তিতে ভারতের গ্লোবাল হেল্থকেয়ারের ৫০০ মিলি লিটার এবং ৫ লিটারের হ্যান্ড স্যানিটাইজার তুলে নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

সূত্র: এনডিটিভি, আনন্দবাজার

Facebook Comments Box
advertisement

Posted ৫:৫৬ পূর্বাহ্ণ | বুধবার, ২১ ডিসেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(215 বার পঠিত)
(193 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]