শুক্রবার ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কত দিন অন্তর বিছানার চাদর বদলানো উচিত

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ২১ ডিসেম্বর ২০২২ | প্রিন্ট

কত দিন অন্তর বিছানার চাদর বদলানো উচিত

খাবার খাওয়ার আগে যেমন হাত ধুয়ে খাবার খান, তেমনি প্রতি সপ্তাহে বিছানার চাদর বদলাতে হবে কারণ টানা কয়েকদিন একই চাদরে ঘুমালেও চাদরের মাধ্যমে শরীরে ব্যাকটেরিয়ার সংস্পর্শে আসে।

যার কারণে অ্যালার্জি, হাঁপানি, চুল ভেঙে যাওয়া, মুখে ব্রণ বা অন্যান্য রোগের সমস্যা হতে পারে। চলুন তবে জেনে নেয়া যাক চাদর না বদলানোর কারণে আপনাকে কী কী সমস্যায় পড়তে হতে পারে, সেই সঙ্গে আপনিও জানতে পারবেন কখন এবং কত দিন পর পর বিছানার চাদর পরিবর্তন করা উচিত সে সম্পর্কে-

নোংরা চাদরে জীবাণু জন্মায়
এক সপ্তাহের বেশি সময় ধরে চাদর না বদলানোর কারণে তাদের মধ্যে জীবাণু জন্মানোর সম্ভাবনা অনেক বেড়ে যায়। অতএব, প্রতি সপ্তাহে চাদর পরিবর্তন করুন।

জেনে নিন কত মানুষ কত দিনে শীট পরিবর্তন
করেন, এক সমীক্ষায় এই তথ্য উঠে এসেছে ২৮ শতাংশ মানুষ এক সপ্তাহে শীট পরিবর্তন করেন। যেখানে ৪০ শতাংশ মানুষ মাত্র ১৫ দিন পর শীট পরিবর্তন করে। একই সময়ে, ২৪ শতাংশ পর্যন্ত মানুষ তিন সপ্তাহে একবার শীট পরিবর্তন করে। আরো কী, বাকি চার শতাংশ মানুষ মাসে একবার শীট পরিবর্তন করার দিকে মনোযোগ দেয়।

বিছানার চাদর অসুস্থতার কারণ হতে পারে
নোংরা বিছানার চাদরও আমাদের অসুস্থতার কারণ হতে পারে। আমাদের শরীরের ঘাম, শরীরের তরল যেমন লালা, তেল, প্রস্রাব এবং যৌন তরলও বিছানার চাদরে পড়ে। এমন অবস্থায় এই জিনিসগুলো নিয়ে দীর্ঘক্ষণ ঘুমালে সংক্রমণ হওয়ার সম্ভাবনা বেশি থাকে। তাই সময় মত বিছানার চাদর বদলান। পরিস্কার পরিচ্ছন্ন থাকলে মন ও শরীর দুই ভালো থাকে। ভালো থাকুন সুস্থ থাকুন।

Facebook Comments Box
advertisement

Posted ৭:০৫ পূর্বাহ্ণ | বুধবার, ২১ ডিসেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]