বুধবার ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আন্তর্জাতিক ইয়ুথ ম্যাথ চ্যালেঞ্জে শাবিপ্রবির ৯ শিক্ষার্থীর পদক লাভ

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ২২ ডিসেম্বর ২০২২ | প্রিন্ট

আন্তর্জাতিক ইয়ুথ ম্যাথ চ্যালেঞ্জে শাবিপ্রবির ৯ শিক্ষার্থীর পদক লাভ

‘আন্তর্জাতিক ইয়ুথ ম্যাথ চ্যালেঞ্জ-২০২২’ প্রতিযোগিতায় দুইটি সিলভার ও সাতটি ব্রোঞ্জ পদক লাভ করেছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) গণিত বিভাগের ৯ শিক্ষার্থী।

বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) সকালে বিষয়টি নিশ্চিত করেছেন গণিত বিভাগের সহকারী অধ্যাপক এস এম সাইদুর রহমান।

তিনি বলেন, ‘প্রতিবছর একটি নির্দিষ্ট সময়ে আন্তর্জাতিক ইয়ুথ ম্যাথ চ্যালেঞ্জ অনুষ্ঠিত হয়ে থাকে। আমার তত্ত্বাবধানে গতবছর দুইজন অংশগ্রহণ করে পদক পেয়েছেন। এবার নয়জন পদক পেয়েছে। বিশ্ববিদ্যালয়ের জন্য এটি অনেক বড় অর্জন। আশা করি আগামীতে এই অর্জন আরো বৃদ্ধি পাবে। যার মাধ্যমে আমাদের বিশ্ববিদ্যালয়ের সুনাম আরো বাড়বে বলে মনে করি।’

শাবিপ্রবি থেকে সিলভার পদকপ্রাপ্ত শিক্ষার্থীরা হলেন- গণিত বিভাগের ২০১৮-১৯ বর্ষের শিক্ষার্থী রুহুল আমিন মারুফ, ২০২০-২১ সেশনের মো. রায়হান আহমেদ রাফি। ব্রোঞ্জ পদকপ্রাপ্ত শিক্ষার্থীরা হলেন- গণিত বিভাগের ২০১৮-১৯ সেশনের মিনহাজ আহমেদ সামি, হাবিবুর রহমান এবং ২০২০-২১ সেশনের শিক্ষার্থী ওয়াসেক আল আজাদ অভি, রায়হান ইকবাল, শুভ পাল, নাজমুন নাহার, আবু শহীদ সালমান।

ম্যাথ চ্যালেঞ্জে ব্রোঞ্জ পদক পাওয়ার অনুভূতি জানিয়ে রায়হান ইকবাল গণমাধ্যমকে বলেন, আন্তর্জাতিক এ চ্যালেঞ্জে অংশগ্রহণ করে ব্রোঞ্জ পদক পাওয়ায় খুবই ভালো লেগেছে। বর্তমান অভিজ্ঞতা থেকে আগামীতে আরো ভালো করার চেষ্টা করব। ম্যাথ চ্যালেঞ্জে যারা সহযোগিতা করেছেন তাদেরকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি।

প্রসঙ্গত, এবারের আন্তর্জাতিক গণিত চ্যালেঞ্জ প্রতিযোগিতায় ৯৮টি দেশের সাড়ে পাঁচ হাজার শিক্ষার্থী অংশ নেন। এতে তত্ত্বাবধায়ক হিসেবে ছিলেন ১ হাজার ৩০০ শিক্ষক। এ প্রতিযোগিতাটি কোয়ালিফিকেশন রাউন্ড, প্রি-ফাইনাল, ফাইনাল এ তিন পর্বে সম্পন্ন হয়। প্রথম দুই রাউন্ড শেষে ফাইনালে মোট ১ হাজার ৮০০ শিক্ষার্থী উত্তীর্ণ হয়। ফাইনালে ২০টি প্রশ্ন ছিল। প্রত্যেক প্রশ্নের জন্য এক পয়েন্ট নির্ধারিত থাকে। এ থেকে সর্বোচ্চ পয়েন্টের ভিত্তিতে গোল্ড-সিলভার-ব্রোঞ্জ পদক দেওয়া হয়।

Facebook Comments Box
advertisement

Posted ৬:২৩ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ২২ ডিসেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]