বুধবার ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মার্কিন কংগ্রেসে জেলেনস্কির ভাষণ

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ২২ ডিসেম্বর ২০২২ | প্রিন্ট

মার্কিন কংগ্রেসে জেলেনস্কির ভাষণ

যুক্তরাষ্ট্রের কংগ্রেসে ভাষণ দিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। গুরুত্বপূর্ণ এ ভাষণে ইউক্রেন কখনোই রাশিয়ার কাছে আত্মসমর্পণ করবে না বলে মন্তব্য করেছেন তিনি।

বুধবার (২১ ডিসেম্বর) যুক্তরাষ্ট্র সফরে যান জেলেনস্কি। চলতি বছরের ফেব্রুয়ারিতে রাশিয়ার হামলা শুরুর পর জেলেনস্কির এটিই প্রথম কোনও বিদেশ সফর।

জেলেনস্কি তার ভাষণে বলেন, ‘ইউক্রেনের বাখমুতের মতো শহরগুলো দখলের জন্য সব ধরনের অস্ত্র ব্যবহার করছে মস্কো, কিন্তু সেনারা ফ্রন্টলাইনে অবস্থান করছে এবং কখনও আত্মসমর্পণ করবে না’। জেলেনস্কির বক্তব্যের প্রতিক্রিয়ায় করতালিতে স্বাগত জানান কংগ্রেসের আইনপ্রণেতারা।

ভাষণে তিনি আরো বলেন, গত বছর (যুদ্ধ শুরুর আগে) বাখমুতে ৭০ হাজার লোক বাস করতো। এখন মাত্র কয়েকজন লোক আছে। ডনবাসের প্রচণ্ড যুদ্ধে ওই ভূখণ্ডের প্রতি ইঞ্চি জমি রক্তে ভিজে গেছে। কিন্তু ইউক্রেন ডনবাসকে এখনও ধরে রেখেছে। মস্কোকে নজিরবিহীন চাপে রাখতে কঠিন থেকে আরো কঠিন নিষেধাজ্ঞা দিতে যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানান তিনি। এরপরই আইনপ্রণেতারা দাঁড়িয়ে অভিনন্দন জানান।

সফরে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে সাক্ষাৎ করেছেন। এই যুদ্ধে ইউক্রেনকে অভাবনীয় সমর্থন দেওয়ার জন্য ধন্যবাদ জানাতে তিনি ওয়াশিংটন ডিসিতে সফরে এসেছেন।

এদিকে যুদ্ধকালীন সময় কংগ্রেসে জেলেনস্কির ঐতিহাসিক ভাষণের প্রতিক্রিয়া জানিয়েছেন একাধিক মার্কিন আইনপ্রণেতা।

সিনেটের নেতা মিচ ম্যাককনেল বলেন, জেলেনস্কির ভাষণ ‘অনুপ্রেরণামূলক’। খুবই গুরুত্বপূর্ণ যে, ইউক্রেনে রাশিয়াকে পরাজিত করতে হবে। সৌভাগ্যবশত আমাদের এমন একজন নেতা আছে, যাকে সবাই দেখে প্রশংসা করতে পারে। বছরের শেষ দিকে তাকে পেয়ে ভালো লাগছে। এক্ষেত্রে সবাই আমরা এক।

এর আগে হোয়াইট হাউজে ইউক্রেনের প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক করেন জো বাইডেন। স্থানীয় সময় বিকালে এক যৌথ সংবাদ সম্মেলনে নিজেদের সর্বোচ্চ শক্তি নিয়ে ইউক্রেনের পাশে থাকার প্রত্যয় ব্যক্ত করেছেন বাইডেন।

জেলেনস্কিকে উদ্দেশ করে তিনি আরো বলেন, ‘আমরা আপনার সঙ্গে আছি, এটা (যুদ্ধ জয় করতে) যতক্ষণ লাগে’। আমেরিকার সবাই; ডেমোক্র্যাট কিংবা রিপাবলিকান সবাই জানে রাশিয়াকে থামানোটা কেন জরুরি।

সূত্র: সিএনএন

Facebook Comments Box
advertisement

Posted ৬:২৬ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ২২ ডিসেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(215 বার পঠিত)
(193 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]