বৃহস্পতিবার ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফিরে দেখা ২০২২

বিশ্ব হারিয়েছে যাদের

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ২২ ডিসেম্বর ২০২২ | প্রিন্ট

বিশ্ব হারিয়েছে যাদের

বিদায় নিতে যাচ্ছে ২০২২। নতুন প্রত্যাশায় আসছে ২০২৩। এই বিদায়ী বছরে বিশ্বের অনেক গুণীজনই অনিবার্য মৃত্যুকে আলিঙ্গন করেছেন। এমন কিছু বিশিষ্টজনের নাম এই বিশ্ব আবার স্মরণ করছে তাদের কাজ ও কীর্তির জন্য।

রানি এলিজাবেথ:
সবচেয়ে বেশি সময় ধরে ব্রিটিশ সিংহাসনে থাকা রানি দ্বিতীয় এলিজাবেথ ২০২২ সালের ৮ সেপ্টেম্বর ৯৬ বছর বয়সে স্কটল্যান্ডের বালমোরালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। রানি এলিজাবেথ তার রাজত্বকালে যুক্তরাজ্য ছাড়াও আরও প্রায় ৩২টি দেশের রানি ছিলেন। মৃত্যুকালেও তার রাজত্ব ছিল ১৪টি কমনওয়েলথ দেশের ওপর। ১৯২৬ সালের ২১ এপ্রিল জন্মগ্রহণকারী রানি দ্বিতীয় এলিজাবেথ ১৯৫২ সালের জুন মাসে মাত্র ২৫ বছর বয়সে ব্রিটিশ সিংহাসনে আরোহণ করেন। মৃত্যুর আগে রানি দ্বিতীয় এলিজাবেথ টানা ৭০ বছর রাজকার্য পরিচালনা করে অনন্য ইতিহাস গড়েন।

শিনজো আবে:
আধুনিক জাপানের অন্যতম রূপকার বলা হয় তাকে। বলা হয় জাপানি অর্থনীতির ত্রাতা। ২০০৮ সালের পর বৈশ্বিক অর্থনৈতিক সংকটের সময় দেশের অর্থনীতিকে সচল রাখতে তার গৃহীত নীতিমালাকে চিহ্নিত করা হয় ‘আবেনোমিক্স’। অথচ জাপানের অন্যমত জনপ্রিয় এই প্রধানমন্ত্রী ৬৭ বছর বয়সে প্রাণ হারান আততায়ীর গুলিতে। ১৯৫৪ সালের ২১ সেপ্টেম্বর জন্ম নেয়া এই জাপানি নেতা দেশটির নারা শহরে এক রাজনৈতিক সমাবেশে ভাষণ দানকালে ২০২২ সালের ৮ জুলাই গুলিবিদ্ধ হয়ে মারা যান।

শেন ওয়ার্ন:
স্পিন কিং বলে খ্যাত শেন ওয়ার্ন ২০২২ সালের ৪ মার্চ থাইল্যান্ডে বেড়াতে গিয়ে মারা যান। বল অব দ্য সেঞ্চুরিখ্যাত বিখ্যাত ডেলিভারিটি শেন ওয়ার্নের হাত থেকেই বের হয়েছিল। ইংলিশ ব্যাটসম্যান মাইক গ্যাটিংয়ের বিপক্ষে করা সেই ডেলিভারির মালিক শেন ওয়ার্ন ১৪৫ টেস্টে ৭০৮ উইকেট পেয়েছেন। ১৯৪ ওয়ানডেতে তার উইকেট সংখ্যা ২৯৪ টি। দারুণ সরস এই ক্রিকেটার ১৯৬৯ সালের ১৩ অক্টোবর মেলবোর্নের উপকণ্ঠে ভিক্টোরিয়ায় জন্মগ্রহণ করেন।

মিখাইল গর্বাচেভ:
সোভিয়েত রাশিয়ার শেষ প্রেসিডেন্ট, ইতিহাসে গ্লাসনস্ত ও পেরেস্ত্রয়কা নীতির জনক হিসেবে বহুল পরিচিত মিখাইল গর্বাচেভ ২০২২ সালের ৩১ আগস্ট ৯১ বছর বয়সে মারা যান। স্নায়ুযুদ্ধের সময়কার এই রুশ প্রেসিডেন্টর আমলেই স্নায়ুযুদ্ধ শেষ হয়। যার ফলাফল হিসেবে ভেঙে পড়ে সোভিয়েত ইউনিয়ন। সোভিয়েত ইউনিয়নের পতনের সূচনা করে ইতিহাসের গতিপথ পরিবর্তন করা মিখাইল সের্গেয়েভিচ গর্বাচেভ ১৯৩১ সালের ২ মার্চ উত্তর ককেশাস পর্বতমালার পাদদেশের একটি গ্রামে জন্ম নেন। সেই বরফ মোড়ানো গ্রাম থেকে উঠে আসা মিখাইল গর্বাচেভই সোভিয়েত রাশিয়ার ইতিহাসের সমাপ্তি ঘটনা। যার ধংসাবশেষের ওপর গড়ে ওঠে আজকের রাশিয়ান ফেডারেশন।

রবি কোলট্রান বা হ্যাগ্রিড:
পশ্চিমা বিশ্ব তো বটেই এখন প্রায় বিশ্বের সব প্রান্তেই জনপ্রিয় শিশুতোষ বই হ্যারি পটার সিরিজ। সমান জনপ্রিয় সিরিজটির চলচ্চিত্রও। এতে জনপ্রিয় একটি চরিত্র হ্যাগ্রিড হিসেবে অভিনয় করেন স্কটিশ অভিনেতা রবি কোলট্রান। জনপ্রিয় এই অভিনেতার আসল নাম অ্যান্থনি রবার্ট ম্যাকমিলান। তিনি ১৯৫০ সালের ৩০ মার্চ জন্মগ্রহণ করেন। মারা যান ২০২২ সালের ১৪ অক্টোবর।

মেডেলিন অলব্রাইট:
১৯৩৭ সালের ১৫ মে জন্মগ্রহণ করেন যুক্তরাষ্ট্রের প্রথম নারী পররাষ্ট্রমন্ত্রী মেডেলিন অলব্রাইট। ৮৪ বছর বয়সে ক্যানসারে আক্রান্ত হয়ে ২০২২ সালের ২৪ মার্চ মারা যান তিনি। মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটনের আমলে ১৯৯৭ সালে অলব্রাইট পররাষ্ট্রমন্ত্রী হন। কসোভোয় জাতিগত নির্মূল অভিযান বন্ধ, সোভিয়েত পরবর্তী দুনিয়ায় মার্কিন সামরিক শক্তি প্রতিষ্ঠা এবং ন্যাটোর সম্প্রসারণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন তিনি।

জিয়াং জেমিন:
১৯৮৯ সালে তিয়ানআনমেন স্কোয়ার ট্র্যাজেডির পর অনেকটা অপ্রত্যাশিতভাবে প্রেসিডেন্টের দায়িত্ব পান জিয়াং। ১৩ বছর দায়িত্ব পালন করে ২০০২ সালে উত্তরসূরি হিসেবে হু জিনতাওয়ের হাতে ক্ষমতা হস্তান্তর করেন তিনি। চীনের প্রেসিডেন্ট হিসেবে জিয়াং দেশকে বৈশ্বিক কূটনৈতিক বিচ্ছিন্নতা থেকে বের করে নিয়ে আসেন। যুক্তরাষ্ট্রের সঙ্গেও সম্পর্ক মেরামত ব্রতী হন তিনি। চীনের নজিরবিহীন অর্থনৈতিক প্রবৃদ্ধি ও উন্নয়ন তার শাসনামলেই শুরু হয়। তার হাত ধরেই চীন মুক্ত বাজার অর্থনীতিতে অংশগ্রহণ করে। ১৯৯৭ সালে ব্রিটিশ শাসনের নিগড় থেকে হংকংয়ের প্রত্যাবর্তন ও ২০০১ সালে বিশ্ব বাণিজ্য সংস্থার সদস্য হওয়ার মতো ইতিহাস সৃষ্টিকারী পরিবর্তনের সাক্ষী তার আমলেই হয় চীনারা। ২০২২ সালের ৩০ নভেম্বর তিনি ৯৬ বছর বয়সে মারা যান।

Facebook Comments Box
advertisement

Posted ৩:৪৬ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ২২ ডিসেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(215 বার পঠিত)
(193 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]