বৃহস্পতিবার ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

দলীয় অর্ধশতক শেষেই সাকিবের বিদায়

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ২৪ ডিসেম্বর ২০২২ | প্রিন্ট

দলীয় অর্ধশতক শেষেই সাকিবের বিদায়

ভারতের বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজের শেষ ম্যাচে মিরপুরে মুখোমুখি হয়েছে বাংলাদেশ। তাতে বাংলাদেশ প্রথম ইনিংসে অল্প রানে গুটিয়ে গেলে ভারতও বেশিদূর যেতে পারেনি। জবাবে কোনো উইকেট না হারিয়ে দ্বিতীয় দিন শেষ করলেও তৃতীয় দিনের শুরুতেই দুই উইকেট হারিয়ে বসে টাইগাররা।
সেখান থেকে দলকে টেনে অধিনায়ক সাকিব আল হাসান ও ওপেনার জাকির হোসেন। তাতে শুরুর দুই উইকেট হারানোর চাপ কাটিয়ে উঠেছে বাংলাদেশ। এই দুজনের দৃঢ়তায় দলীয় রান ৫০ পার করে টাইগাররা। তবে দলীয় অর্ধশতক শেষেই ১৩ রানে বিদায় নিয়েছেন সাকিব।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত ২৫ ওভারে ৩ উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ৫৩ রান। ২৬ রান নিয়ে উইকেটে আছেন জাকির হাসান, নতুন ব্যাটার মুশফিকুর রহিম এখনো রানের খাতা খুলতে পারেননি।

এর আগে তৃতীয় দিনে ব্যাট করতে নেমেই বিপর্যয়ে পড়ে বাংলাদেশ। রবিচন্দ্রন আশ্বিনের বলে লেগ বিফোরের ফাঁদে পড়ে ৫ রানে বিদায় নেন শান্ত। শান্তর বিদায়ের খানিকবাদেই মোহাম্মাদ সিরাজের বলের লাইন লেংথ বুঝতে না পেরে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে ফেরেন তিনে নামা মমিনুল হক (৫)।

নিজেদের দ্বিতীয় ইনিংসে বিনা উইকেটে ৭ রানে দ্বিতীয় দিন শেষ করেছিলো বাংলাদেশ। নিজেদের প্রথম ইনিংসে ৩১৪ রানে অল আউট হয়েছে ভারত। এর আগে নিজেদের প্রথম ইনিংসে ২২৭ রানে করেছিল টাইগাররা। সাকিব আল হাসানের দল পিছিয়ে আছে ৩৬ রানে।

ব্যাট হাতে এক পর্যায়ে ভারতের সংগ্রহ ছিল ৪ উইকেটে ২৫৩ রান। সেখান থেকে অল আউট হওয়ার আগে দলটি সংগ্রহ করতে পেরেছে মাত্র ৬১ রান। যেখানে বল হাতে মুখ্য ভূমিকা পালন করেন তাইজুল ইসলাম ও সাকিব আল হাসান।

তাইজুল-সাকিবের বোলিং তাণ্ডবেই মূলত বিরাট লিডের সুযোগ পেয়েও তা করতে পারেনি ভারত। দুজনই সমান চারটি করে উইকেট শিকার করেছেন। এছাড়া তাসকিন আহমেদ ও মেহেদী হাসান মিরাজ একটি করে উইকেট নেন।

বিনা উইকেটে ১৯ রান নিয়ে দ্বিতীয় দিন শুরু করে ভারত। দলের অধিনায়ক লোকেশ রাহুলকে ফিরিয়ে প্রথম আঘাত হানেন তাইজুলই। শুধু তাকেই নন, আরেক ওপেনার শুভমান গিল ও তিনে নামা চেতেশ্বর পূজারাকেও ফেরান এই স্পিনার।

প্রথম সেশনে এই তিন উইকেট হারানোর পর দ্বিতীয় সেশনের শুরুতেই বিরাট কোহলিকে ফেরান তাসকিন। অবশ্য সেই সেশনের বাকি সময় সহজেই কাটিয়ে দেন রিশাভ পান্ট ও শ্রেয়স আইয়ার।

দিনের তৃতীয় সেশনে সেরা সময় পার করে বাংলাদেশ। যেখানে একে একে ভারতের ছয়টি উইকেট তুলে নেয় টাইগাররা। প্রথমে পান্টকে আউট করেন মিরাজ। যার মাধ্যমে ভেঙে যায় আইয়ারের সঙ্গে তার ১৫৯ রানের জুটি।

এরপর তাসের ঘরের মতো ভেঙে পড়ে ভারতের ব্যাটিং লাইন আপ। যেখানে শেষের গল্প রাঙান সাকিব। টাইগার অধিনায়ক একে একে চারজনকে সাজঘরের পথ দেখান। মাঝে একজনকে শিকারের আনন্দে মাতেন তাইজুল।

ভারতের হয়ে এ ইনিংসে সর্বোচ্চ ৯৩ রানের ইনিংস খেলেন পান্ট। এছাড়া শ্রেয়স করেন ৮৭ রান। আর কেউই ফিফটির দেখা পাননি। পূজারা ও কোহলি যুগ্নভাবে তৃতীয় সর্বোচ্চ ২৪ রান করেন।

Facebook Comments Box
advertisement

Posted ৫:২৫ পূর্বাহ্ণ | শনিবার, ২৪ ডিসেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]