বুধবার ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শীতকালীন ঝড়ের কবলে ২০ কোটি মার্কিনি, ১২ জনের প্রাণহানি

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ২৪ ডিসেম্বর ২০২২ | প্রিন্ট

শীতকালীন ঝড়ের কবলে ২০ কোটি মার্কিনি, ১২ জনের প্রাণহানি

বড় ধরনের শীতকালীন ঝড়ের কবলে পড়েছে অন্তত ২০ কোটি মার্কিনি। বড় দিনের ছুটির আগেই যুক্তরাষ্ট্রে ১২ জনের প্রাণহানি ঘটেছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

বিবিসির ওই প্রতিবেদনে আরো বলা হয়েছে, ১৫ লাখের বেশি মানুষ বিদ্যুৎবিহীন অবস্থায় রয়েছে। শুক্রবার বিমানের কয়েক হাজার ফ্লাইট বাতিল হয়েছে।

 

সাউথ ডাকোটাতে জ্বালানি ফুরিয়ে যাওয়ার পর অনেকেই উষ্ণতার জন্য জামাকাপড় পুড়িয়েছে।

কানাডার অন্তারিও এবং কুইবেক শহরেও ব্যাপক তুষারপাত হচ্ছে। বহু মানুষ সেসব স্থানেও বিদ্যুৎবিহীন হয়ে পড়েছে।

ব্রিটিশ কলম্বিয়াতেও তীব্র শীত দেখা দিয়েছে। সেখানেও শীতকালীন ঝড়ের কবলে পড়েছে বাসিন্দারা।

 

যুক্তরাষ্ট্রের মন্টানা রাজ্যে শীতের তীব্রতার কারণে ফুটন্ত পানি খোলা জায়গায় নিক্ষেপ করলে মুহূর্তেই তা তুষার হয়ে ঝরে পড়ছে। বিবিসির প্রকাশিত ভিডিওতে দেখা যায়, এক ব্যক্তি ফুটন্ত পানি একটি পাত্র থেকে খোলা জায়গায় ফেলছেন। মুহূর্তেই সেই পানি তুষার হয়ে ঝরে পড়ছে।

যুক্তরাষ্ট্র ও কানাডার বিশাল অংশে তাপমাত্রা ব্যাপক হারে নেমে গেছে।ওইসব স্থানে ফুটন্ত পানি ফাঁকা স্থানে ফেললে এ ধরনের পরিস্থিতি দেখা যাচ্ছে।

তাপমাত্রার রেকর্ড পতনের জেরে বড় ধরনের বিপদের সম্মুখীন হয়েছে যুক্তরাষ্ট্র ও কানাডার বাসিন্দারা। এ সময় শরীরের খোলা অংশগুলো পাঁচ থেকে ১০ মিনিটের মধ্যে ফ্রস্টবাইটের শিকার হতে পারে বলে সতর্ক করেছেন বিশেষজ্ঞরা।

 

ফ্রস্ট বাইট বা শীতের দংশন হলো তীব্র শীতের কারণে আমাদের শরীরের দেহের কলা বা টিস্যুগুলোর ক্ষতি। যার ফলে আমাদের ত্বক ক্ষতিগ্রস্ত হয়, চিকিৎসার পরিভাষায় এই শারীরিক অবস্থাকে ফ্রস্ট বাইট বলে। আমাদের শরীরের হৃদযন্ত্র থেকে দূরে থাকা শরীরের অংশগুলোতে বা শীতল আবহাওয়াতে শরীরের উন্মুক্ত অংশে ফ্রস্ট বাইট দেখা যায়।

বিবিসি জানিয়েছে, শনিবার থেকে যুক্তরাষ্ট্রে বড়দিনের ছুটি শুরু হতে যাচ্ছে। ছুটির অপেক্ষায় থাকা প্রায় ২০ কোটি আমেরিকানকে তীব্র ঠাণ্ডার সতর্কতার মধ্যে থাকতে হবে।

যুক্তরাষ্ট্রের জাতীয় আবহাওয়া বিভাগের (এনডাব্লিউএস) ভাষ্য অনুযায়ী, আর্কটিক অঞ্চল থেকে ধেয়ে আসা বিশাল একটি শীতকালীন ঝড়ের কারণে যুক্তরাষ্ট্রের অধিকাংশ অঞ্চলে তাপমাত্রা বিপজ্জনক পর্যায়ে নেমে যাবে।

এরই মধ্যে যুক্তরাষ্ট্রের বিশাল অংশজুড়ে সতর্কতা জারি করা হয়েছ। এর বিস্তৃতি আটলান্টিক উপকূল থেকে প্রশান্ত মহাসাগরীয় উপকূল পর্যন্ত; দক্ষিণে যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্ত থেকে ফ্লোরিডা পর্যন্ত।

প্রবল ঝড়ের কারণে বৃহস্পতিবার ও শুক্রবার যুক্তরাষ্ট্রজুড়ে চার হাজার চারশতাধিক ফ্লাইট বাতিল করা হয়েছে। এবারের বড় দিনের এই ছুটির সময়টি সর্বকালের মধ্যে সবচেয়ে ব্যস্ততম হতে পারে বলে ধারণা করছেন অনেকে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, শৈত্যপ্রবাহের কারণে অঞ্চলটি কয়েক দশকের মধ্যে সবচেয়ে বরফপূর্ণ বড়দিন (ক্রিসমাস) দেখতে পারে।
সূত্র: বিবিসি

Facebook Comments Box
advertisement

Posted ৫:০৯ পূর্বাহ্ণ | শনিবার, ২৪ ডিসেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(217 বার পঠিত)
(194 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]