বুধবার ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউক্রেন যুদ্ধের আসল গতিপ্রকৃতি জানাল তুরস্ক

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ২৫ ডিসেম্বর ২০২২ | প্রিন্ট

ইউক্রেন যুদ্ধের আসল গতিপ্রকৃতি জানাল তুরস্ক

কিয়েভ-মস্কোর মধ্যে শান্তি আলোচনা ব্যবস্থা করা সত্ত্বেও ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার যুদ্ধ সহজেই অবসান হচ্ছে না বলে মন্তব্য করেছেন তুরস্কের প্রতিরক্ষামন্ত্রী হুলুসি আকার।

শনিবার রাজধানী আঙ্কারায় বছরের শেষ সংবাদ সম্মেলনে সাংবাদিকদের তিনি এ মন্তব্য করেন। তিনি বলেন, এটা বলা ভুল হবে না যে, আমাদের ইচ্ছা ও যুদ্ধবিরতির আহ্বান জানানো সত্ত্বেও ২০২৩ সাল পর্যন্ত এ যুদ্ধ চলতে পরে।

কৃষ্ণ সাগর দিয়ে ইউক্রেন ও রাশিয়ার খাদ্যশস্য রফতানি নিশ্চিত করতে জাতিসংঘের সঙ্গে মিলিতভাবে চুক্তিতে মধ্যস্থতা করেছিল তুরস্ক। পাশাপাশি যুদ্ধ অবসানে আলোচনার জন্য রাশিয়া ও ইউক্রেনীয় নেতাদের নিয়ে বৈঠকের ব্যবস্থা করেছিল দেশটি। কিন্তু যুদ্ধ বন্ধের কোনো আলামত দেখা যায়নি। বরং দিনে দিনে পরিস্থিতি আরো অবনতির দিকে যাচ্ছে।

এ প্রসঙ্গে প্রতিরক্ষামন্ত্রী হুলুসি আকার বলেন, তুরস্ক হিসেবে আমরা যুদ্ধবিরতির আহ্বান জানাই। অন্তত একটি মানবিক যুদ্ধবিরতি, একটি স্থায়ী যুদ্ধবিরতি এবং শান্তি আলোচনা।

এদিকে, ইউক্রেনকে ‘অসামরিকীকরণের’ অগ্রগতির কথা জানিয়েছে রাশিয়া। রুশ প্রেসিডেন্টের দফতর ক্রেমলিন জানায়, মস্কো উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছে।

Facebook Comments Box
advertisement

Posted ৬:৫৬ পূর্বাহ্ণ | রবিবার, ২৫ ডিসেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(215 বার পঠিত)
(193 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]