মঙ্গলবার ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ভারতকে টেস্ট হারানোর সুযোগের সামনে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ২৫ ডিসেম্বর ২০২২ | প্রিন্ট

ভারতকে টেস্ট হারানোর সুযোগের সামনে বাংলাদেশ

দুই ম্যাচ সিরিজের শেষ টেস্টে ভারতের বিপক্ষে লড়ছে বাংলাদেশ। টাইগারদের দেওয়া সহজ লক্ষ্য তাড়া করতে নেমে তৃতীয় দিনে চার উইকেট হারিয়েছে টিম ইন্ডিয়া। যার ফলে ভারতকে হারানোর সুবর্ণ সুযোগ সামনে রেখে চতুর্থ দিন খেলতে নামবে টাইগাররা।

মিরপুর টেস্টের চতুর্থ দিন শেষে ভারতের সংগ্রহ চার উইকেটে ৪৫ রান। ম্যাচ জিততে দলটির প্রয়োজন আরো ১০০ রান। নিজেদের দ্বিতীয় ইনিংসে অল আউট হওয়ার আগে ২৩১ রান সংগ্রহ করে বাংলাদেশ।

ভারতের হয়ে রান তাড়া করতে নামেন লোকেশ রাহুল ও শুভমান গিল। নিজের দ্বিতীয় ওভারের প্রথম বলেই দুই রান করা রাহুলকে উইকেটকিপার সোহানের তালুবন্দী করে আনন্দে মাতেন সাকিব।

এরপর একে একে তিনজনকে আউট করেন মেহেদী হাসান মিরাজ। প্রথমে ৭ রান করা শুভমান গিল ও এরপর ৬ রান করা চেতেশ্বর পূজারাকে স্ট্যাম্পিংয়ের ফাঁদে ফেলেন তিনি।

দিনের শেষদিকে বিরাট কোহলিকে সাজঘরে ফেরান সবচেয়ে বড় ধাক্কা দেন মিরাজ। ভারতের সেরা ব্যাটার ২২ বলে করেন মাত্র ১ রান। বাকি সময়ে আর উইকেট হারাতে দেননি আক্সার প্যাটেল ও জয়দেব উনাদকাট। দুজনে যথাক্রমে ২৬ ও ৩ রানে অপরাজিত আছেন।

এর আগে বিনা উইকেটে ৭ রানে থেকে তৃতীয় দিনে ব্যাট করতে নেমে শুরু থেকেই বিপর্যয়ে পড়ে বাংলাদেশ। রবিচন্দ্রন আশ্বিনের বলে লেগ বিফোরের ফাঁদে পড়ে ৫ রানে বিদায় নেন শান্ত।

কিছুক্ষণ পরই মোহাম্মদ সিরাজের বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে ফেরেন তিনে নামা মুমিনুল হক (৫)। সেখান থেকে দলকে টেনে তোলার চেষ্টা করেন অধিনায়ক সাকিব ও জাকির। তাতে শুরুর দুই উইকেট হারানোর চাপ কাটিয়ে উঠে বাংলাদেশ।

সাকিব-জাকিরের দৃঢ়তায় দলীয় রান ৫০ পার করে টাইগাররা। তবে দলীয় অর্ধশতক শেষেই ১৩ রানে বিদায় নেন সাকিবও। লাঞ্চের একটু আগে আরেকটি উইকেট হারায় বাংলাদেশ। আক্সার প্যাটেলের বলে এলবিডব্লিউ হয়ে ফিরে যান মুশফিকুর রহিম।

অন্যপ্রান্তে ব্যাটারদের ব্যর্থতার মিছিলে একপ্রান্তে লড়ছিলেন জাকির হাসান। উইকেট আঁকড়ে ধরে ফিফটিও তুলে নেন তিনি। তবে এরপরই মনোযোগ হারিয়ে সাজঘরে ফেরেন এই ওপেনার।

ষষ্ঠ উইকেট জুটিতে বেশ আক্রমণাত্মক খেলতে থাকেন লিটন দাস ও নুরুল হাসান সোহান। ৪৮ বলে দুজনে যোগ করেন ৪৬ রান, যেখানে মূল ভূমিকা রাখেন সোহান। ২৯ বলে ৩১ রানের আগ্রাসী ইনিংস খেলে স্ট্যাম্পিংয়ের শিকার হন তিনি।

এরপর তাসকিনকে নিয়ে লড়তে থাকেন লিটন। তার দারুণ ইনিংসের সমাপ্তি ঘটে মোহাম্মদ সিরাজের মাধ্যম। বোল্ড হওয়ার আগে দলের পক্ষে সর্বোচ্চ ৭৩ রান করেন তিনি।

শেষদিকে তাসকিন ৩১ রানে অপরাজিত থাকেন। আর কেউই বলার মতো ইনিংস খেলতে পারেননি। ৪ রানে খালেদ আহমেদ রান আউট হওয়ার মাধ্যমে শেষ হয় বাংলাদেশের ইনিংস।

ভারতের হয়ে আক্সার প্যাটেল তিনটি, মোহাম্মদ সিরাজ ও রবিচন্দ্রন অশ্বিন দুটি এবং জয়দেব উনাদকাত ও উমেশ যাদব একটি করে উইকেট শিকার করেন।

নিজেদের প্রথম ইনিংসে ভারত ৩১৪ ও ২২৭ রান করেছে বাংলাদেশ।

Facebook Comments Box
advertisement

Posted ১:৪২ পূর্বাহ্ণ | রবিবার, ২৫ ডিসেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]