বুধবার ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বেশি কলা খেলে যেসব সমস্যা হতে পারে

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ২৬ ডিসেম্বর ২০২২ | প্রিন্ট

বেশি কলা খেলে যেসব সমস্যা হতে পারে

শরীরের যত্ন নিতে যে ফলগুলোর উপর চোখ বন্ধ করে ভরসা করা যায়, তার মধ্যে অন্যতম হলো কলা। বহু পুষ্টিগুণে সমৃদ্ধ এই ফল। পুষ্টিবিদ থেকে চিকিৎসক, দুই তরফই রোজ একটি করে কলা খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। বিশেষ করে নিয়মিত শরীরচর্চা যারা করেন, তাদের রোজের ডায়েটে কলা থাকাটা জরুরি।

মিনারেল, ভিটামিন, ফাইবার-সমৃদ্ধ কলা অত্যন্ত স্বাস্থ্যকর। এ ছাড়া কলায় রয়েছে প্রচুর পরিমাণে পটাশিয়াম, যা হৃদ্‌যন্ত্র ভালো রাখে। একটি মাঝারি মাপের কলা থেকে শরীরে প্রায় ৪০০ মিলিগ্রাম পটাশিয়াম প্রবেশ করে। হার্ট অ্যাটাকের ঝুঁকি কমাতে রোজ একটি করে কলা খাওয়া জরুরি।

কলা যে শরীরের জন্য উপকারী, তাতে কোনো সন্দেহ নেই। তবে যতই উপকারী হোক, কোনো কিছুই বেশি খাওয়া ঠিক নয়। কলার ক্ষেত্রেও এই কথাটি প্রযোজ্য। সকালের নাস্তায় অনেকেই কলা খান।

পুষ্টিবিদরা জানাচ্ছেন, প্রতিদিন কলা খেলে উপকারের বদলে অপকার হওয়ার সম্ভাবনা বেশি। প্রতিদিন কলা খেলে কী কী সমস্যা দেখা দিতে পারে?

কোষ্ঠকাঠিন্য
মাত্রাতিরিক্ত হারে কলা খেলে কোষ্ঠকাঠিন্যে ভোগার একটা আশঙ্কা থেকে যায়। কারণ কলায় রয়েছে প্রচুর পরিমাণে স্টার্চ। এ ছা়ড়াও এতে রয়েছে ফাইবার পেকটিন নামক একটি উপাদান। যা কোষ্ঠকাঠিন্যের কারণ হয়ে উঠতে পারে।

হজমের গোলমাল
শরীরের জন্য ফাইবার খুব জরুরি। তবে অত্যধিক মাত্রায় খেলে সমস্যা হতে পারে। কলায় ফাইবারের পরিমাণ অনেক বেশি। ফলে যত বেশি কলা খাবেন, শরীরে তত বেশি ফাইবার প্রবেশ করবে। তাতেই গোলমাল দেখা দিতে পারে পরিপাক ক্রিয়ায়। তাই পেটের স্বাস্থ্য ভালো রাখতে বেশি কলা খাবেন না।

ওজন বেড়ে যাওয়া
কলায় ক্যালোরির পরিমাণ অনেক বেশি। শরীর ঠান্ডা রাখতে কলা খেতেই পারেন। তবে বেশি খেলে ওজন বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে। একটি কলায় ক্যালোরির পরিমাণ প্রায় ১৫০। তাই সারা দিনে খুব বেশি হলে দুইটি কলা খেতে পারেন। তার বেশি নয়।

দাঁতের সমস্যা
কলায় শর্করার পরিমাণ অনেকখানি। বেশি মিষ্টিজাতীয় খাবার খেলে দাঁতের সমস্যা দেখা দিতে পারে। অত্যধিক পরিমাণে কলা খাওয়ার সবচেয়ে বড় সমস্যা হলো এটি। এ ছাড়া কলায় এক ধরনের অ্যাসিড-জাতীয় উপাদান থাকে। যা দাঁতের ক্ষয় ঘটায়।

Facebook Comments Box
advertisement

Posted ৪:৩৭ পূর্বাহ্ণ | সোমবার, ২৬ ডিসেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]