বুধবার ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শৈত্যঝড়ে বিপর্যস্ত উত্তর আমেরিকা, নিহত ৩৮

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ২৬ ডিসেম্বর ২০২২ | প্রিন্ট

শৈত্যঝড়ে বিপর্যস্ত উত্তর আমেরিকা, নিহত ৩৮

প্রবল শৈত্যঝড়ে বিপর্যস্ত উত্তর আমেরিকা। যুক্তরাষ্ট্র ও কানাডায় ঠান্ডা এবং প্রবল তুষারপাতের কারণে সংঘটিত বিভিন্ন দুর্ঘটনায় অন্তত ৩৮ জন নিহত হয়েছেন। এর মধ্যে কেবল যুক্তরাষ্ট্রেই এককভাবে নিহত হয়েছেন ৩৪ জন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি নিউজের প্রতিবেদন অনুসারে, যুক্তরাষ্ট্রের এই শৈত্যঝড়ে যুক্তরাষ্ট্রের বাফেলো এবং নিউইয়র্ক অঙ্গরাজ্যে সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতি এবং প্রাণহানি হয়েছে। যুক্তরাষ্ট্রে নিহত ৩৪ জনের অধিকাংশই এ দুই অঞ্চলের।

একইভাবে কানাডায়ও প্রবল তুষারপাতের কারণে সৃষ্ট দুর্ঘটনায় ৪ জনের প্রাণ গেছে। দেশটির ব্রিটিশ কলাম্বিয়া রাজ্যের মেরিট শহরের তুষার পড়ে পিচ্ছিল হয়ে থাকা রাস্তা দিয়ে চলতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে গেলে এদের মৃত্যু হয়।
আরও পড়ুন: যুক্তরাষ্ট্রের ইতিহাসে ভয়াবহ শৈত্য ঝড়, প্রাণ গেল ১৮ জনের

এদিকে, যুক্তরাষ্ট্রে গত রোববার নাগাদ বিদ্যুৎ সংযোগহীন মানুষের সংখ্যা ১৭ লাখ থাকলেও তা ক্রমেই কমে আসছে। তুষারপাত আর শৈত্যঝড় বাড়তে থাকলেও ধীরে ধীরে বিদ্যুৎ ব্যবস্থা পুনরুদ্ধার করা হচ্ছে। শেষ খবর পাওয়া পর্যন্ত বিদ্যুৎহীন মানুষের সংখ্যা ১৭ লাখ থেকে কমে ২ লাখে এসেছে। তবে কানাডায়ও বিপুল সংখ্যক মানুষ এখনো বিদ্যুৎ সংযোগহীন অবস্থায় আছেন। দেশটির কুইবেক রাজ্যে এককভাবে ১ লাখ ২০ হাজার মানুষ বিদ্যুৎ সংযোগহীন রয়েছে।

পরিস্থিতি আরও খারাপ হতে পারে এ আশঙ্কায় ‍যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঞ্চলের সাড়ে ৫ কোটি মানুষকে সতর্ক অবস্থানে থাকতে বলা হয়েছে। জারি করা হয়েছে উইন্ড চিল সতর্কবার্তা। সাধারণত কোনো এলাকায় পরবর্তী ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে তাপমাত্রা ৩০ ডিগ্রি ফারেনহাইট নেমে যাওয়ার আশঙ্কা থাকলে এ সতর্কবার্তা জারি করা হয়। যুক্তরাষ্ট্রে তাপমাত্রা আরও নেমে যাওয়ার আশঙ্কা থাকলেও কানাডার ম্যানিটোবায় এরই মধ্যে তাপমাত্রা মাইনাস ৪৫ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছে।

Facebook Comments Box
advertisement

Posted ২:২০ পূর্বাহ্ণ | সোমবার, ২৬ ডিসেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(215 বার পঠিত)
(193 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]