বুধবার ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউরোপিয়ান বর্ষসেরা ক্রীড়া ব্যক্তিত্ব সোয়াইটেক

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ২৭ ডিসেম্বর ২০২২ | প্রিন্ট

পোলিশ প্রেস এজেন্সি (পিএপি)’র বিবেচনায় ২০২২ ইউরোপিয়ান বর্ষসেরা ক্রীড়া ব্যক্তিত্ব হিসেবে নির্বাচিত হয়েছেন টেনিসে নারী বিভাগের নাম্বার ওয়ান ইগা সোয়াইটেক। ২০২১ সালে নোভাক জকোভিচের পর এনিয়ে টানা দ্বিতীয়বারের মত টেনিসের কোন খেলোয়াড় এই পুরস্কারের জন্য সেরা বিবেচিত হলেন।

১৯৫৮ সালের পর থেকে প্রতি বছর এই পুরস্কার ঘোষণা করে আসছে পিএসপি। আগের বছরে সেরা পারফরমেন্সের পুরস্কার হিসেবে ইউরোপিয়ান বর্ষসেরা ক্রীড়া ব্যক্তিত্বের পুরস্কার দেয়া হয়ে থাকে। এনিয়ে ৬৫ বারের মত এই পুরস্কার দেয়া হচ্ছে। ২০টি আন্তর্জাতিক সংবাদ সংস্থার ভোটে বর্সসেরা নির্বাচিত হন।

২১ বছর বয়সী সোয়াইটেকের আগে তিনজন পোলিশ তারকা এই তালিকায় বিজয়ী হয়েছিলেন। তারা হলেন ২০২০ সালে ফুটবলা তারকা রবার্ট লিওয়ানদোস্কি, ১৯৫৮ সালে লং জাম্পার জিডিসল ক্রিজিসকোওয়াইক ও ২৯৬৬ ও ১৯৭৪ সালে স্প্রিন্টার ইরিনা সিজিভিনিস্কা।

১১৮ ভোট পেয়ে সোয়াইটকে পিছনে ফেলেছেন পোল ভল্টে বিশ্ব চ্যাম্পিয়ন আরমান্ড ডুপলান্টিস (১০৬ ভোট) ও ফর্মুলা ওয়ান বিশ্ব চ্যাম্পিয়ন ম্যাক্স ভারস্টাপেনকে (৮২ ভোট)। ২০২২ সালে ১৯ ডিসিপ্লিনের নির্বাচিত ৫৮ জন এ্যাথলেটের উপর ভোটাভুটি করা হয়।

এ বছর সোয়াইটেক দুটি বড় শিরোপাসহ আটটি শিরোপা জয় করেছেন। রেকর্ড ৩৭ ম্যাচে তিনি অপরাজিত ছিলেন। কোচ টমাজ উইকটোরোভিস্কির অধীনে পোলিস এই খেলোয়াড় ডব্লিউটিএ র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থান দখল করে। তার আগে অবশ্য বিশ্বের এক নম্বর তারকা অস্ট্রেলিয়ান ওপেন বিজয়ী এ্যাশলে বার্টির আকস্মিক ভাবে অবসরের ঘোষনা দিয়েছিলেন।

সোয়াইটেক ২০২২ সালে ডব্লিউটিএ বর্ষসেরা খেলোয়াড়েরও পুরস্কার জয় করেছেন।

পিএপি ইউরোপিয়ান বর্ষসেরা ক্রীড়া ব্যক্তিত্ব পুরস্কার জয়ী টেনিস খেলোয়াড়ের তালিকা:

স্টেফি গ্রাফ (জার্মানী): ১৯৮৮, ১৯৮৯

ডিস্টফেন এডবার্গ (সুইডেন): ১৯৯০

মার্টিনা হিঙ্গিস (সুইজারল্যান্ড): ১৯৯৭

রজার ফেদেরার (সুইজারল্যান্ড): ২০০৪, ২০০৫ (রাশিয়ার ইয়েলিনা ইনিসবায়েভারে সাথে যৌথ বিজয়ী), ২০০৬, ২০০৭, ২০০৯

রাফায়েল নাদাল (স্পেন): ২০০৮, ২০১০

নোভাক জকোভিচ (সার্বিয়া): ২০১১, ২০১৫, ২০১৮, ২০২১

Facebook Comments Box
advertisement

Posted ৭:২০ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ২৭ ডিসেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]