রবিবার ২৫শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

লিটনই বছরের সেরা ব্যাটার

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ২৭ ডিসেম্বর ২০২২ | প্রিন্ট

লিটনই বছরের সেরা ব্যাটার

মাত্র এক বছর আগের কথা। ব্যাটে রানখরায় লিটন দাসকে নিয়ে চারদিকে কত হইচই, বাদ দেওয়ার দাবি। অথচ বছর না ঘুরতেই চিত্র পুরোপুরি উল্টো। যেখানে ব্যাট দিয়েই সমালোচকদের চুপ করিয়েছেন তিনি। যার প্রমাণ, চলতি বছর বাংলাদেশ দলের হয়ে সব ফরম্যাট মিলিয়ে সর্বোচ্চ রান সংগ্রাহক লিটন।

কয়েকদিন পরেই শেষ হতে যাচ্ছে ২০২২ সাল। চলতি বছর বাংলাদেশের আর কোনো সিরিজ নেই। এ বছর ব্যাট হাতে ৫০ ইনিংস খেলে ১৯২১ রান করেছেন লিটন। ৩ শতকের সঙ্গে করেছেন ১৩ অর্ধ-শতক, গড় ৪০.০২।

লিটনের চেয়ে ২০২২ সালে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় রয়েছেন কেবল বাবর আজম। পাকিস্তান অধিনায়কের সংগ্রহ ২৫৮৪ রান। একনজরে দেখে নেয়া যাক ২০২২ সালের লিটনের রান সংখ্যা।

বাংলাদেশের হয়ে ২০২২ সালে টেস্টে সর্বোচ্চ রান সংগ্রাহক লিটন দাস ১০ ম্যাচের ১৮ ইনিংস খেলে করেছেন ৮০০ রান। এভারেজ ৪৪, স্ট্রাইকরেট ৪৩। চার মেরেছেন ৯৮টি ছক্কা মেরেছেন ৩ টি। সর্বোচ্চ রানের ইনিংস শ্রীলংকার বিপক্ষে ১৪১ রানের।

২০২২ সালে ওয়ানডেতে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায়ও সবার উপরে লিটন। ১৩ ওয়ানডে ম্যাচ খেলে করেছেন ৫৭৭ রান। এভারেজ ছিল ৭৭, সাথে স্ট্রাইকরেট ৮৩। চার মেরেছেন ৬৭ টি, ছক্কা মেরেছেন ৭টি। সর্বোচ্চ রানের স্কোর ছিল ১৩৬ রানের আফগানিস্তানের বিপক্ষে।

২০২২ সালে টি-২০তেও সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় শীর্ষে লিটন। ১৯ ম্যাচ খেলে এই তারকা ব্যাটার সংগ্রহ করেছেন ৫৪৪ রান। এভারেজ ২৯ সাথে স্ট্রাইকরেট ছিল টি-টোয়েন্টি সুলভ ১৪০। ৫৭ টি চারের সঙ্গে ১৬ ছক্কা হাঁকিয়েছেন লিটন। সর্বোচ্চ রানের ইনিংস ৬৯, বিপক্ষ দল পাকিস্তান।

Facebook Comments Box
advertisement

Posted ৫:৪৩ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ২৭ ডিসেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]