বুধবার ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশ একজন সেঁজুতি সাহাকে পেলো

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ২৯ ডিসেম্বর ২০২২ | প্রিন্ট

বাংলাদেশ একজন সেঁজুতি সাহাকে পেলো

তারুণ্য এগিয়ে গেলে এগিয়ে যায় দেশ। বিজ্ঞান আর প্রযুক্তির উন্নয়ন ছাড়া আধুনিক উন্নয়ন সম্ভব নয়। বিজ্ঞানের উন্নয়নে অবদান রাখছেন বাংলাদেশের এক তরুণ বিজ্ঞানী। সেঁজুতি সাহা একজন বাংলাদেশী অণুজীববিজ্ঞানী।

আণবিক জিনতত্ত্বের এই গবেষক বাংলাদেশের শিশু স্বাস্থ্য গবেষণায় আধুনিক বৈজ্ঞানিক প্রযুক্তির সমন্বয়ে বর্তমানে বাংলাদেশের চাইল্ড হেলথ রিসার্চ ফাউন্ডেশনে (সিএইচআরএফ) কর্মরত। সেঁজুতি সাহা ও সিএইচআরএফ প্রথমবারের বাংলাদেশের রোগীদের মধ্য থেকে পাওয়া নমুনা থেকে নতুন করোনা ভাইরাসের পূর্ণাঙ্গ জিনোম বিন্যাস উন্মোচন করেন।

এক নজরে সেঁজুতি সাহা:

সেঁজুতি সাহার জন্ম ও বেড়ে ওঠা ঢাকায়। তার পিতা বাংলাদেশের আরেক প্রসিদ্ধ অণুজীববিজ্ঞানী ড. সমীর সাহা ও মাতা ড. সেতারুন্নাহার গণস্বাস্থ্যের গবেষক। সেঁজুতির ছোট এক ভাইও পেশায় অণুজীববিজ্ঞানী। ব্যক্তিগত জীবনে সেঁজুতি সাহা বিবাহিত।

বাংলাদেশ থেকে ও লেভেল শেষ করে ২০০৫ সালে কানাডার টরন্টো বিশ্ববিদ্যালয়ে স্নাতকে ভর্তি হন। সেখান থেকে জৈবরসায়নে স্নাতক শেষ করে তিনি একই বিশ্ববিদ্যালয়ে আণবিক জিনতত্ত্বে পিএইচডি করেন।

উচ্চশিক্ষা গ্রহণ শেষে তিনি বাংলাদেশের সিএইচআরএফ ছাড়াও কানাডা ও মার্কিন যুক্তরাষ্ট্রে গবেষক হিসেবে কিছুদিন কাজ করেন। ২০১৯ সাল থেকে সিএইচআরএফ-এ বিজ্ঞানী হিসেবে কর্মরত। এছাড়াও প্রিন্স্টনের একটি গবেষণা সংস্থায় অণুজীববিজ্ঞান ও স্বাস্থ্যব্যবস্থার পরামর্শদাতা হিসেবে দায়িত্ব পালন করছেন।

আণবিক জীববিজ্ঞানের প্রযুক্তি শিশুরোগ গবেষণায় ব্যবহারে সেঁজুতি সাহা কাজ করছেন। ২০১৭ সালে বাংলাদেশের শিশুদের মাঝে মেনিনজাইটিসের হঠাত প্রাবল্যতা দেখা দেয়। সেসময় তিনি আধুনিক আণবিক জীববিজ্ঞানের প্রযুক্তি ব্যবহার করে এই আকস্মিক রোগ বিস্তারের কারণ অনুসন্ধান করে বের করেন। চিকনগুনিয়া জ্বর ও মেনিনজাইটিস সংক্রমনের মধ্যকার একটি সম্পর্ক নির্ণয় করে রোগ সনাক্তকরনের আধুনিক ও সুলভ উপকরণ বের করেন।

২০২০ সালের কোভিড মহামারিতে বাংলাদেশের কোভিড-১৯ সনাক্তকরনের কাজে সিএইচআরএফ যোগ দেয়। সেঁজুতি সাহার নেতৃত্বে আরো আটজন গবেষকের যৌথ উদ্যোগে মে মাসে বাংলাদেশে প্রাপ্ত নমুনা থেকে সংগ্রহকৃত নতুন করোনা ভাইরাসের জিনোম সিকোয়েন্স সফলভাবে উন্মোচন করেন। একই বছরের জুলাইয়ে প্রথম বাংলাদেশি হিসেবে বিশ্ব সাস্থ্য সংস্থার গ্লোবাল পোলিও ইরেডিকেশন ইনিশিয়েটিভের বোর্ড মেম্বার পদে নিযুক্ত হন।

অর্জন করেছেন বিল এন্ড মেলিন্ডা গেটস এওয়ার্ড ২০১৮

Facebook Comments Box
advertisement

Posted ৫:৩২ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ২৯ ডিসেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]