বুধবার ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সমুদ্রের নিচে ভোজন, পাশে হাঙর! এই রেস্তোরাঁয় এক বেলার খাওয়ার খরচ কত জানেন কী?

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ২৯ ডিসেম্বর ২০২২ | প্রিন্ট

সমুদ্রের নিচে ভোজন, পাশে হাঙর! এই রেস্তোরাঁয় এক বেলার খাওয়ার খরচ কত জানেন কী?

রোজ রোজ বাড়ির খাবার খেতে কার ভালো লাগে! মাঝেমধ্যে মুখের স্বাদ বদলের জন্য নিশ্চয়ই বাইরের খাবার চেখে দেখেন। এ জন্য পছন্দের রেস্তোরাঁয় আমরা প্রায় সকলেই কখনো না কখনো ঢুঁ মারি। কোন রেস্তোরাঁ ভালো, কোথায় কোন খাবার সবচেয়ে ভালো, এ নিয়ে ভোজনরসিকদের মধ্যে নানা চর্চা চলতে থাকে। এই প্রতিবেদনের হাত ধরে বিশ্বের অন্যতম কয়েকটি দামি রেস্তোরাঁয় আপনাদের নিয়ে যাব, যেখানকার এলাহি আয়োজন চোখ ধাঁধাবে।

সমুদ্রের নিচে বসে পছন্দের খাবার মুখে তুলছেন। তার পাশে ভেসে বেড়াচ্ছে হাঙর-সহ নানা সামুদ্রিক প্রাণী। ভাবছেন নিশ্চয়ই, এ হয়তো কোনো রূপকথার গল্প! না, এমন অভিজ্ঞতা আপনিও অর্জন করতে পারেন। সে জন্য যেতে হবে মলদ্বীপে। সেখানে রয়েছে সমুদ্রের নিচে রেস্তোরাঁ।

নাম ‘ইথা আন্ডারসি’ রেস্তোরাঁ। মলদ্বীপের রঙ্গোলি দ্বীপে রয়েছে এটি। সমুদ্রের পাঁচ মিটার নিচে বসে পছন্দের খাবার খেতে খেতে পাতালের সৌন্দর্য তারিয়ে তারিয়ে উপভোগ করতে পারবেন। রেস্তোরাঁয় এক সঙ্গে ১৪ জন বসে খাবার খেতে পারবেন। রয়েছে সব নানা লোভনীয়পদ। সেই সঙ্গে রয়েছে ককটেলের ব্যবস্থা। তবে এই রেস্তোরাঁয় খেতে হলে খরচও পড়বে অনেক। মাথা পিছু খরচ প্রায় ২৬ হাজার টাকা।

গরুর মাংস খেতে ভালোবাসেন? তা হলে আপনি ঢুঁ মারতে পারেন জাপানের টোকিওতে আরাগাওয়া নামের রেস্তোরাঁয়। একটি পুরনো বাড়ির বেসমেন্টে তৈরি করা হয়েছে এই রেস্তোরাঁ। বিভিন্ন রকমের সুস্বাদু গরুর মাংসের পদ পাওয়া যায় সেখানে। তবে টোকিওর ঐ রেস্তোরাঁয় খেতে হলে আপনাকে মোটা টাকা খরচ করতে হবে। মাথাপিছু খরচ পড়বে ২১ হাজার থেকে ৩০ হাজার টাকা।

বিশ্বের আরো এক দামী রেস্তোরাঁ রয়েছে টোকিওতে। তার নাম ‘কিচো আরাশাইয়ামা’। রেস্তোরাঁর অন্দরসজ্জা নজর কাড়বে। রয়েছে বাগানও। এখানেও দারুণ দারুণ সব লোভনীয় খাবারের স্বাদ আস্বাদন করতে পারবেন। তবে এখানেও খরচ বেশি। মাথাপিছু খরচ হবে ৩১ হাজার টাকা থেকে ৪৭ হাজার টাকা।

বিভিন্ন ধরনের মাংস খেতে চান? তাহলে আপনি যেতে পারেন প্যারিসের ‘গাই স্যাভয়’ রেস্তোরাঁয়। হাঁস, পায়রা-সহ বিভিন্ন রকমারি মাংসের পদ পাওয়া যায় এই রেস্তোরাঁয়। এ জন্য মাথাপিছু খরচ পড়বে ৩১ হাজার টাকা থেকে ৫১ হাজার টাকা পর্যন্ত।

১১ রকমের লোভনীয় পদ চেখে দেখতে পারবেন স্যুইৎজারল্যান্ডের ডি ল’হোটেল ডি ভিলে রেস্তোরাঁয়। সেই সঙ্গে ১৪ রকম ওয়াইন খাওয়ার সুযোগ। বিশ্বের অন্যতম সেরা এই রেস্তোঁরায় মাথাপিছু খরচ হবে প্রায় ৩৪ হাজার টাকা।

খাবার-দাবার নিয়ে কি আপনি পরীক্ষানিরীক্ষা করেন? নানা রকমের খাবার চেখে দেখার শখ রয়েছে? তা হলে আপনার জন্য সেরা রেস্তোরাঁ প্যারিসের ‘ম্যায়সন পিক ভেলেন্সে’। এই রেস্তোরাঁয় মাথাপিছু খরচ হবে প্রায় ৩৬ হাজার টাকা।

বিশ্বের আরো একটি অন্যতম দামি রেস্তোরাঁ হলো নিউইয়র্কের মাসা। যদি সুশি পছন্দ করেন, তা হলে এই রেস্তোরাঁয় এক বার চেখে দেখতে পারেন। বলা হয়, বিশ্বের সেরা সুশি নাকি এই রেস্তোরাঁতেই তৈরি করা হয়। এখানে মাথাপিছু খরচ প্রায় ৪৯ হাজার টাকা। তবে যদি তরল কিছু নিতে চান, তা হলে আলাদা খরচ পড়বে।

চীনের সাংহাই শহরে ‘আল্ট্রাভায়োলেট’ রেস্তোরাঁও যথেষ্ট বিলাসবহুল। এখানে ১০ থেকে ১২ রকমের পদ চেখে দেখতে পারবেন। পানীয় বাদে এই রেস্তোরাঁয় মাথাপিছু খরচ পড়বে প্রায় ৪৭ হাজার টাকা থেকে ৭৪ হাজার টাকা মতো।

বিশ্বের অন্যতম সেরা বিলাসবহুল ও দামী রেস্তোরাঁ হলো ‘পার সে’। নিউইয়র্কে রয়েছে এই রেস্তোরাঁ। বিভিন্ন ধরনের সুস্বাদু খাবার পাওয়া যায় এখানে।

এই রেস্তোরাঁয় নিরামিশ খাবারেও নানা সম্ভার রয়েছে। সেই সঙ্গে ফরাসি ও আমেরিকার নানা খানাপিনাও পাওয়া যায় এখানে। এই রেস্তোরাঁয় মাথাপিছু খরচ পড়বে প্রায় ৫৬ হাজার টাকা। রেস্তোরাঁয় ১৯টি টেবিল রয়েছে। সেই সঙ্গে বিভিন্ন রকমের ওয়াইনও পাওয়া যায়।

এখনও পর্যন্ত যে রেস্তোরাঁগুলোর হালহকিকত দেওয়া হল, তার থেকে একেবারেই আলাদা স্পেনের ‘সাবলিমোশন’। বিশ্বের সবচেয়ে দামি রেস্তোরাঁ হলো এটি। যা স্পেনের ইবিজায় রয়েছে। এখানে মাথাপিছু খরচ হবে প্রায় এক লাখ ৯৬ হাজার টাকা।

এই রেস্তোরাঁয় ২০ ধরনের খাবার চেখে দেখার সুযোগ থাকবে। স্পেনে গ্রীষ্মকালের সময় কয়েক মাসের জন্য খোলে এই রেস্তোরাঁ। এক জুন থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত খোলা থাকে। প্রায় ২৫ জন শেফ আপনাকে ২০ রকমের খাবার পরিবেশন করে দেবেন।

এই রেস্তোরাঁয় আগে থেকে টেবিল বুক করতে হবে আপনাকে। টেবিল বুকের পর আপনাকে যে টিকিটি দেওয়া হবে, সেটি খাওয়া যাবে। এক মনোরম পরিবেশে সুস্বাদু খাবার চেখে দেখার জন্য সেরা ঠিকানা এই রেস্তোরাঁ।

সূত্র: আনন্দবাজার

Facebook Comments Box
advertisement

Posted ৭:৫৭ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ২৯ ডিসেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]