বুধবার ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

স্মার্টফোন যেভাবে স্বাস্থ্য নষ্ট করতে পারে

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ২৯ ডিসেম্বর ২০২২ | প্রিন্ট

স্মার্টফোন যেভাবে স্বাস্থ্য নষ্ট করতে পারে

স্মার্টফোন ছাড়া আমাদের মুহুর্তও চলে না! স্মার্টফোনের ব্যবহার আপনার জীবন যেমন সহজ করে তেমনি করেছে জটিল। এমনকি আপনার স্বাস্থ্য নষ্ট করতে দিতে পারে। আজ আমরা দেখবো এমনই বিষয় যার মাধ্যমে আপনার স্বাস্থ্যের ক্ষতি করছে স্মার্টফোন।

স্মার্টফোন জীবাণুমুক্ত করা হচ্ছে

আপনার সঙ্গে স্মার্টফোন সবখানেই যাতায়াত করে। এমনকি ওয়াশরুমেও। ডিভাইসতিতে থাকা ভাইরাস, ব্যাকটেরিয়ার কারণে আপনার প্রতিনিয়ত ক্ষতি হচ্ছে আপনি হয়তো টেরও পাচ্ছেন না। গবেষণায় দেখা গেছে, প্রতি ৬ স্মার্টফোনের একটিতে ই.কোলি ব্যাকটেরিয়া থাকে।

ঘাড়ের সমস্যা

বেশি সময় ধরে স্মার্টফোনে বুদ হয়ে থাকলে ঘাড়ের সমস্যার ঝুকি থাকে। অনেকেই ইতোমধ্যে এই সমস্যায় পড়েছেন। চেষ্টা করবেন প্রতি ২০ মিনিট পর পর নড়াচড়া করার।

অসময়ে ফোন

অনেকেই অন্য কাজের ফাঁকে মোবাইলে কথা বলেন। সেক্ষেত্রে ঘাড়ের সঙ্গে ঠেক দিয়ে অনেকে কথা বলেন। প্রতিনিয়ত এ অভ্যাস হলে দীর্ঘমেয়াদি সমস্যায় পড়তে পারেন। তাই চেষ্টা করুন অন্য কাজের সময় মোবাইল কল না ধরার।

গাড়ি চালানোর সময় বার্তা পাঠানো

গাড়ি চালানোর সময় সবচেয়ে বেশি মনযোগের প্রয়োজন হয়। তাই গাড়ি চালানোর সময় স্মার্টফোনে কোনো খুদে বার্তা পাঠানো বা পড়ার চেষ্টা করবেন না।

রাত জেগে স্মার্টফোনের ব্যবহার

স্মার্টফোনের অতিরিক্ত ব্যবহারের কারণে অনেকেই রাতে দেরি করে ঘুমান। ধীরে ধীরে দৈনন্দিন জীবনের অভ্যাস হয়ে ওঠে। কিন্তু এই অভ্যাস সে স্বাস্থ্যের জন্য কতো মারাত্মক তা অনেকেই আন্দাজ করেন না। রাত জেগে স্মার্টফোনের ব্যবহার ডায়বেটিস, অবস্বাদ, হৃদরোগ ও অন্যান্য অনেক রোগের সৃষ্টি করে।

হাঁটা এবং কথা বলা

রাস্তায় হাঁটা অবস্থায় ফোনে কথা বলা থেকে বিরত থাকুন। বিশেষ করে ব্যস্ত রাস্তায়। মোবাইলে কথা বলার সময় রাস্তায় হাঁটলে মনযোগ রাখা যায় না। তাই দুর্ঘটনার শঙ্কা থাকে।

ক্যান্সারের ঝুঁকি

স্মার্টফোন থেকে আসা রশ্মির কারণে মানবদেহের ক্ষতি হয় এটা সত্যি। তবে এর কারণে দেহে ক্যান্সারের কোষ সৃষ্টি হয় কি না তা এখনো নিশ্চিত করতে পারেননি গবেষকরা। তবে বিষয়ে তাদের গবেষণা অব্যাহত আছে।

আঙুল শক্ত হয়ে যাওয়া

প্রতিনিয়ত স্মার্টফোনের ব্যবহারে হাতের আঙুল শক্ত হয়ে যাওয়ার ঝুঁকি থাকে। তাই বেশি সময় স্মার্টফোনের ব্যবহার থেকে দূরে থাকাই শ্রেয়।

আঙুলে ব্যথা

বেশি নড়াচড়া বা পরিশ্রম গেলে আমাদের দেহের মাংসপেশি ব্যথা হয়ে যায়। আমাদের হাতের আঙুলেও পেশি আছে। অতিরিক্ত স্মার্টফোনের ব্যবহারে হাতের আঙুলের পেশি ব্যথা হয়ে যায়।

চোখের সমস্যা

বেশি সময় ধরে ফোনের স্ক্রিনের দিকে তাকিয়ে থাকলে চোখের সমস্যা হওয়া অতি স্বাভাবিক বিষয়। অতিরিক্ত ফোনের ব্যবহারে চোখের কর্ণিয়ার তীব্র ক্ষতি হয়। তাই সচেতন হয়েই স্মার্টফোনের ব্যবহার করুন।

Facebook Comments Box
advertisement

Posted ২:৫৭ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ২৯ ডিসেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]