রবিবার ২৫শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

নতুনের বরণে আতশবাজি আর উচ্ছ্বাসে মাতোয়ারা বিশ্ব

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ৩১ ডিসেম্বর ২০২২ | প্রিন্ট

করোনার দুঃসময়ে গত দুই বছরে নানা বিধি-নিষেধ আর আতঙ্ক ইংরেজি নতুন বর্ষ উদযাপন দেখা যায়নি। তবে সেই সময় এখন আর নেই। এবার পুরো উচ্ছ্বাসে মেতে উঠেছে বিশ্ব। আজ হাসি-আনন্দ, দুঃখ-বেদনা, পাওয়া-না পাওয়ার ২০২২ সালকে বিদায় জানিয়ে নতুন বর্ষবরণে প্রস্তুত বিশ্ববাসী।

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের টাইমস স্কয়ারে জমকালোভাবে পূর্ণ সক্ষমতায় নববর্ষ উদযাপন করা হচ্ছে। এ শহরের কর্তৃপক্ষ বলেছে, দুই বছরের বিরতির পর এবারই প্রথমবারের মতো টাইমস স্কয়ারে পূর্ণ ধারণক্ষমতায় লোকজন সমবেত হবেন। আর সেখানে নববর্ষের প্রাক্কালে বার্ষিক আলোর ঝলকানি ও আনন্দ উৎসবে মেতে উঠবেন তারা।

টাইমস স্কয়ারে প্রায় দুই হাজার ৭০০টি ওয়াটারফোর্ড স্বচ্ছ কাচের তৈরি একটি বল স্থানীয় সময় সন্ধ্যা ৬টায় টাইমস স্কয়ারের শীর্ষে রাখা হবে। মধ্যরাতে প্রায় এক মিনিটের মতো সেই বলে চলবে আলোর ঝলকানি।

দুই বছরের বিরতির পর এবারই প্রথমবারের মতো নিউইয়র্কের টাইমস স্কয়ারে পূর্ণ ধারণক্ষমতায় লোকজন সমবেত হবেন টাইমস স্কয়ারে নববর্ষ উদযাপনে মেতে উঠতে এরই মধ্যে হাজার হাজার মানুষ জড়ো হতে শুরু করেছেন। নিউইয়র্ক শহর কর্তৃপক্ষ প্রত্যেক বছর নববর্ষ উদযাপনের জন্য একটি নতুন থিম বেছে নেয়। তারই ধারাবাহিকতায় এবারের নতুন বছরের থিম ‘ভালোবাসার উপহার’।

এদিকে নতুন বছর উদযাপনের অনুষ্ঠান শুরু হওয়ার সঙ্গে সঙ্গে নিউজিল্যান্ডের কেন্দ্রীয় শহর অকল্যান্ডের স্কাই টাওয়ারে আতশবাজির ঝলকানি চলছে। সেখানে হাজার হাজার মানুষ এই উদযাপনে অংশ নিয়েছেন। কোভিড বিধি-নিষেধের বেড়াজাল থেকে বেরিয়ে নতুন বর্ষবরণে যোগ দিতে পেরে উচ্ছ্বাস প্রকাশ করেছেন নিউজিল্যান্ডের বাসিন্দারা।

আর অস্ট্রেলিয়ার সিডনিতে নতুন বছরের উদযাপন বরাবরের মতো জমকালো আয়োজনে শুরু হয়ে গেছে। সিডনি বন্দরে আতশবাজি ফুটিয়ে নতুন বছর উদযাপন করেছেন সেখানকার বাসিন্দারা। সিডনির অপেরা হাউসের আকাশে আতশবাজির ঝলকানি রীতিমতো রঙিন করে তুলেছে আকাশকে।

সিডনির পাশাপাশি নতুন বছরকে স্বাগত জানিয়েছে দেশটির কুইন্সল্যান্ড প্রদেশও। বাংলাদেশ সময় ৮টার দিকে এই শহরে নতুন বর্ষকে বরণ করে নেয়া হয়েছে আতশবাজির আলোর বিচ্ছুরণে। পুরো কুইন্সল্যান্ড যেন এক আলোকসজ্জার নগরীতে রূপ নিয়েছে। হাজার হাজার মানুষ রাস্তায় নেমে আনন্দ-উল্লাসে ২০২৩ সালকে বরণ করে নিয়েছেন।

ইন্দোনেশিয়ার বালি দ্বীপের নতুন বছর বরণে সাংস্কৃতি অনুষ্ঠানে অংশ নিয়েছেন সেখানকার হাজার হাজার বাসিন্দা। বালির দেনপাসারের একটি প্রধান সড়কে নববর্ষের সন্ধ্যায় নৃত্যশিল্পীদের নাচ পরিবেশ করতে দেখা গেছে।

প্রতিবেশি ভারতের অমৃতসরেও নতুন বছর বরণের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এরই মধ্যে লোকজন রাস্তায় নেমে আনন্দ উল্লাসে মেতে উঠেছেন।

নববর্ষ উদযাপনে সুইজারল্যান্ডেও শুরু হয়েছে জমকালো সব অনুষ্ঠান। ইতোমধ্যে দেশটির প্রান্তে লোকজন নতুন বছর ঘিরে উদযাপনে অংশ নিয়েছেন। সুইজারল্যান্ডের মুসিডর্ফের মুসি হ্রদে ঐতিহ্যবাহী সিলভেস্টার সাঁতার কাটতে দেখা যায় লোকজনকে।

Facebook Comments Box
advertisement

Posted ৪:২৪ অপরাহ্ণ | শনিবার, ৩১ ডিসেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(198 বার পঠিত)
(189 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]