রবিবার ২৫শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

বিশ্বজুড়ে নতুন বছর ২০২৩ বরণ

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ০১ জানুয়ারি ২০২৩ | প্রিন্ট

বিশ্বজুড়ে নতুন বছর ২০২৩ বরণ

২০২২ সালকে বিদায় জানিয়ে বিশ্বব্যাপী নানা রকম আয়োজনের মধ্য দিয়ে ২০২৩ সালকে বরণ করে নেওয়া হয়েছে। বিশ্বের বড় কোনো শহর হিসেবে ইংরেজি বছরকে সবার আগে বরণ করে নিয়েছে নিউজিল্যান্ডের অকল্যান্ড।

বিবিসি জানিয়েছে, শহরটির কেন্দ্রস্থলের এক হাজার ফুটেরও বেশি উচ্চতার স্কাই টাওয়ারে বর্ণিল আলোকচ্ছটার মধ্য দিয়ে নতুন বছরকে স্বাগত জানিয়ে উৎসবে মেতেছে দেশটির মানুষ।

 

নতুন বছরকে বরণ করতে অকল্যান্ডের স্কাই টাওয়ারে ঝুলন্ত একটি বিশাল ঘড়ির সময় দেখে রাত ১২টা বাজার জন্য অপেক্ষা করতে থাকে সেখানে জমায়েত মানুষজন। এরপর শুরু হয় কাউন্টডাউন। আর ১২টা বাজার সঙ্গে সঙ্গে আকাশে দেখা যায় আতশবাজির বর্ণিল ছটা।

আন্তর্জাতিক মান সময়ের তারতম্যের কারণে নতুন বছরকে আগে বরণ করার সুযোগ পায় এমন দেশগুলোর একটি নিউজিল্যান্ড। নতুন বছরকে আমন্ত্রণ জানানোর উৎসবে মেতে ওঠার ক্ষেত্রে বড় শহরগুলোর মধ্যে অকল্যান্ডের সুযোগ আসে সবার আগে।

অবশ্য বিশ্বে প্রথম দেশ হিসেবে নববর্ষ শুরু হয় সামোয়াতে। দেশটি নিউজিল্যান্ডের কাছাকাছি অবস্থিত। এক ঘণ্টা আগে সেখানে নতুন বছরের আগমন ঘটে।

 

অস্ট্রেলিয়ার সিডনি হারবারে গ্রিনিচ মান সময় ১৩টায় আতশবাজির মাধ্যমে নতুন বছরকে বরণ করা হয়। হাজার হাজার মানুষের উল্লাসে মুখরিত হয়ে ওঠে সিডনি। পর্যটনমুখ অপেরা হাউসের চারপাশেও আতশবাজির ঝলকানি মুগ্ধ হন উপস্থিতরা।

চীনে করোনাভাইরাস নিয়ে আতঙ্কের মধ্যেও নতুন বছরকে ব্যাপক জাঁকজমকপূর্ণভাবে বরণ করে নেওয়া হয়েছে। কয়েক বছর ধরে করোনার কঠোর নিয়ম পালনের পর সম্প্রতি কড়াকড়ি তুলে নেওয়া হলে এর সবচেয়ে বেশি ব্যবহার করে লোকজন প্রচুর ভিড় জমিয়েছে।

ব্রিটেনে ব্যাপক উৎসাহ-উদ্দীপনায় নতুন বছর বরণ করে নেওয়া হয়েছে। সেই সঙ্গে প্রয়াত রানিকে স্মরণ করে শ্রদ্ধা জানানো হয়েছে। এ ছাড়া ইউক্রেনের প্রতি সমর্থন অব্যাহত রাখারও বার্তা দেওয়া হয়েছে।
সূত্র : বিবিসি।

Facebook Comments Box
advertisement

Posted ৭:৫১ পূর্বাহ্ণ | রবিবার, ০১ জানুয়ারি ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]