বুধবার ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নতুন বছরে সুন্দর আগামীর প্রত্যাশা

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ০১ জানুয়ারি ২০২৩ | প্রিন্ট

নতুন বছরে সুন্দর আগামীর প্রত্যাশা

মুকুলিত সব আশা
স্নেহ-প্রেম-ভালোবাসা
জীবনে চির স্মৃতি হয়ে রয়,
পুরাতন বর্ষ বিদায় লয়
নববর্ষের আগমন হয়…
কবি লক্ষ্মণ ভাণ্ডারীর ‘বর্ষ বিদায়’ কবিতার সঙ্গে মিলিয়ে বলতে হয় সাফল্য-আনন্দ, চড়াই-উৎরাইয়ের পর একটি নবযুগের সূচনা করে বিদায় নিয়েছে ইংরেজি ২০২২ সাল। একই সঙ্গে ফানুস-আতশবাজির ঝলকানিতে শুরু হয়েছে নতুন বছর ২০২৩।

করোনার ক্রান্তিলগ্ন শেষে ২০২২ সাল ছিল নতুন করে সবকিছু শুরু করার একটি প্রথম সিঁড়ি। গৌরবের পদ্মাসেতু, মেট্রোরেল, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র, বঙ্গবন্ধু টানেলের মতো মেগা প্রকল্প বাস্তবায়নে সফলতার মধ্য দিয়ে ২০২২-এর সালতামামি শেষ ও ২০২৩-এর নবযাত্রা শুরু।

ঘড়ির কাঁটা রাত ১২টা স্পর্শ করতেই ২০২৩ সালকে বরণে মেতে উঠেছে গোটা বিশ্ব। চারদিকে আলোর ঝলকানি, ফানুস আর আতশবাজির খেলা। নতুন বছরকে স্বাগত জানাতে মত্ত সবাই। এ যেন একটি বছরের সব দুঃখ-অবসাদ, না পাওয়ার বেদনা মুছে ফেলা আর সুন্দর আগামীর প্রত্যাশার উৎসব।

নিউজিল্যান্ডসহ গোটা বিশ্বের মতো বাংলাদেশেও কমতি নেই নতুন বছরের বরণ আয়োজনে। পাহাড়-চূড়া কিংবা সমুদ্রতীর, খোলা মাঠ কিংবা বাড়ির ছাদ- যে যেখানে পেরেছেন বর্ষবরণের আনন্দে মেতে উঠেছেন।

৩১ ডিসেম্বর সন্ধ্যায় ২০২২ সালের শেষ সূর্যের বিদায়ের সঙ্গে সঙ্গেই ২০২৩-কে স্বাগত জানিয়েছেন দেশবাসী। এরপর আলোর ঝলকানি আর আতশবাজির খেলার মাধ্যমেই পুরনো বছরের বেদনা-অপূর্ণতাকে স্মৃতির পাতায় বন্দি করে নতুন আশা, স্নেহ-প্রেম আর ভালোবাসায় নববর্ষকে স্বাগত জানিয়েছে ধর্ম-বর্ণ নির্বিশেষে সব বয়সের মানুষ।

কবি লক্ষ্মণ ভাণ্ডারীও তার ‘বর্ষ বিদায়’ কবিতায় নববর্ষকে গেঁথেছেন এভাবে-
সবুজ বনানী ছায়
পাখি সব গান গায়
উত্তরে হিমেল হাওয়া বয়…

মুছে যাক সবার জীবনের অপূর্ণতা-কষ্ট-না পাওয়ার বেদনা। আসুক অনাবিল সুখ-শান্তি-সমৃদ্ধি ও সাফল্যের বার্তা। ২০২৩ সালের প্রারম্ভে এই কামনা।

Facebook Comments Box
advertisement

Posted ২:৫৬ পূর্বাহ্ণ | রবিবার, ০১ জানুয়ারি ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]