শুক্রবার ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্বে ২০ বছরে নিহত ১৬৬৮ সাংবাদিক : আরএসএফ

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ০১ জানুয়ারি ২০২৩ | প্রিন্ট

বিশ্বে ২০ বছরে নিহত ১৬৬৮ সাংবাদিক : আরএসএফ

সারা বিশ্বে গত দুই দশকে সংবাদ প্রকাশের জেরে প্রায় এক হাজার ৭০০ জন সাংবাদিক নিহত হয়েছেন। গত শুক্রবার রিপোর্টার্স উইদাউট বর্ডারস (আরএসএফ) এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

আরএসএফ ওই বিবৃতিতে আরো জানিয়েছে, ২০০৩ সাল থেকে ২০২২ পর্যন্ত গত ২০ বছরে বিশ্বব্যাপী এক হাজার ৬৬৮ জন সাংবাদিক হত্যাকাণ্ডের শিকার হয়েছেন।

 

তার মধ্যে ২০১২ সালে ১৪৪ জন এবং ২০১৩ সালে ১৪২ জন সাংবাদিক নিহত হয়েছেন। এই দুই বছর সাংবাদিক হত্যা হয়েছে সর্বোচ্চসংখ্যক।

আরএসএফ জানিয়েছে, গত ২০ বছরে ইরাক ও সিরিয়ায় মারা গেছে ৫৭৮ জন সাংবাদিক। যা বিশ্বে নিহত সাংবাদিকের এক-তৃতীয়াংশের কিছু বেশি। এর পরেই রয়েছে মেক্সিকো (১২৫), ফিলিপাইন (১০৭), পাকিস্তান (৯৩), আফগানিস্তান (৮) এবং সোমালিয়া (৭৮)।

গত ডিসেম্বরের শুরুর দিকে ইন্টারন্যাশনাল ফেডারেশন অব জার্নালিস্টও (আইএফজে) জানিয়েছে, ইউক্রেনে রাশিয়ার যুদ্ধ, হাইতিতে বিশৃঙ্খলা এবং মেক্সিকোতে অপরাধীগোষ্ঠীগুলোর দ্বারা ক্রমবর্ধমান সহিংসতার ফলে গত বছর কাজ করতে গিয়ে সাংবাদিক নিহতের সংখ্যা আগের তুলনায় বেড়েছে।

আইএফজে জানিয়েছে, ২০২২ সালে বিশ্বে মোট ৬৭ জন সাংবাদিক ও গণমাধ্যমকর্মী হত্যার শিকার হয়েছেন। ২০২১ সালের তুলনায় এই সংখ্যা অনেক বেশি।

আইএফজের বরাত দিয়ে আলজাজিরা জানিয়েছে, ইউক্রেনে যুদ্ধের সংবাদ সংগ্রহ করতে গিয়ে বেশি গণমাধ্যমকর্মী নিহত হয়েছেন। সেখানে মোট ১২ জন সাংবাদিক নিহত হয়েছেন, যা ২০২২ সালে অন্য যেকোনো দেশের তুলনায় বেশি। তাদের মধ্যে বেশির ভাগই ইউক্রেনীয় সাংবাদিক; তবে বিদেশি কয়েকজন সাংবাদিকও ইউক্রেনে নিহত হয়েছেন। তাদের প্রাণ গেছে ইউক্রেনে রুশ আগ্রাসন।

গণমাধ্যমকর্মীদের হত্যার সংখ্যা বৃদ্ধির ঘটনায় বিভিন্ন দেশের সরকারকে সাংবাদিকদের পাশাপাশি গণমাধ্যমের স্বাধীনতা রক্ষার জন্য আরো দৃঢ় পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছে আইএফজে এবং অন্যান্য মিডিয়া অধিকার গোষ্ঠীগুলো।
সূত্র : আনাদোলু, আলজাজিরা।

Facebook Comments Box
advertisement

Posted ৭:৫৬ পূর্বাহ্ণ | রবিবার, ০১ জানুয়ারি ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(216 বার পঠিত)
(194 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]