বুধবার ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বছরজুড়ে যেসব আলোচনায় ছিল বশেমুরবিপ্রবির ২০২২

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ০২ জানুয়ারি ২০২৩ | প্রিন্ট

বছরজুড়ে যেসব আলোচনায় ছিল বশেমুরবিপ্রবির ২০২২

‘সময়’ প্রবহমান নদীর মতো। সময়ের বিবর্তনে ঘটে কত ঘটন-অঘটন। সংবাদ পরিক্রমাও এর বিপরীত নয়। প্রতিদিনের কত কাঙ্ক্ষিত-অনাকাঙ্ক্ষিত সংবাদ সময়ের সঙ্গে সঙ্গে স্মৃতিপট থেকেও আবছায়া হয়ে যায়। ২০২২ সালও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) জন্য তেমনি এক বছর ছিল। বছরের শুরু থেকেই নানা কারণে বহুল আলোচনা ছিল বিশ্ববিদ্যালয়টি ঘিরে।

বশেমুরবিপ্রবি শিক্ষার্থীকে সংঘবদ্ধ ধর্ষণ:

বছরের অন্যতম আলোচিত ঘটনা ছিল বশেমুরবিপ্রবি শিক্ষার্থীকে সংঘবদ্ধ ধর্ষণের ঘটনা। অভিযোগ ওঠে, ২৩ ফেব্রুয়ারি রাতে ক্যাম্পাসের অদূরে নবীনবাগ এলাকায় বখাটেরা দ্বারা তিনি সংঘবদ্ধ ধর্ষণের শিকার হন। পরে বিষয়টি জানার পরে ঐ রাতেই শিক্ষার্থীরা স্থানীয় থানা অবরোধ করেন। একই রাতে বিশ্ববিদ্যালয়ের তৎকালীন প্রক্টর ড. রাজিউর রহমান অজ্ঞাতদের নামে মামলা করেন। পরে সকালে তারা শহরের ঘোনাপাড়া মোড়ে ঢাকা-খুলনা মহাসড়কে অবস্থান নেয়। সড়ক অবরোধ করে বিক্ষোভ করতে থাকে। এতে ঐ সড়কে অসংখ্য যানবাহন আটকা পড়ে, দুর্ভোগের শিকার হন হাজারো মানুষ। অবরোধ প্রত্যাহারে প্রশাসনসহ বিভিন্ন সূত্র থেকে আহ্বান জানানো হলেও তাতে সাড়া দেননি শিক্ষার্থীরা।

পরে বিকালে ছাত্রলীগের আহ্বানও প্রত্যাহার করলে এ নিয়ে ছাত্রলীগের নেতাকর্মী ও স্থানীয়দের সঙ্গে শিক্ষার্থীদের সংঘর্ষ বাধে। এ সময় কয়েকটি দোকানপাট ও প্রক্টরের গাড়ি ভাঙচুর করা হয়। পরে ছাত্রলীগের ধাওয়ার মুখে শিক্ষার্থীরা সে স্থান ত্যাগ করে বিশ্ববিদ্যালয়ে অবস্থান করে।

সেশনজটের হতাশায় বশেমুরবিপ্রবি ছাত্রীর আত্মহত্যা:

সেশনজট থেকে হতাশায় জড়িয়ে ফেব্রুয়ারিতে আত্মহত্যা করেন বশেমুরবিপ্রবির অর্থনীতি বিভাগে চতুর্থ বর্ষের শিক্ষার্থী পল্লবী মণ্ডল। সহপাঠীদের তথ্যানুযায়ী, পল্লবী চাকরির পরীক্ষার প্রস্তুতি নিচ্ছিলেন। বিশেষ করে বিসিএসের জন্য তৈরি করছিলেন নিজেকে। কিন্তু করোনার কারণে সৃষ্ট সেশনজটে হতাশাগ্রস্ত হয়ে পড়েন।

বশেমুরবিপ্রবি ছাত্রীর মায়ের গলিত লাশ উদ্ধারের দাবি:

এছাড়াও দেশব্যাপী বহুল আলোচিত মরিয়ম মান্নানের মা রহিমা বেগমের নিখোঁজ হওয়ার ঘটনাকে কেন্দ্র করে বশেমুরবিপ্রবিতে পড়ুয়া তার ছোট বোন আদুরীকে ধর্ষণের হুমকির ঘটনাও বেশ আলোচিত হয়েছে। ঐ শিক্ষার্থীর মাকে ২৭ আগস্ট রাতে নিজ বাড়ি থেকে নিখোঁজ করার অভিযোগ ওঠে। পরবর্তীতে পালাক্রমে গুম ও লাশ খুঁজে পাওয়ার মতো ঘটনাকে কেন্দ্র করে বের হয় নানা চাঞ্চল্যকর তথ্য। পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের নানা অভিযান শেষে বের হয় আসে ঘটনা।প্রতিবেশীদের সঙ্গে জমি নিয়ে চলা মামলাকে কেন্দ্র করে সাজানো হয়েছিল এই নাটকীয় ঘটনা।

প্রথম স্থায়ী রেজিস্ট্রার নিয়োগ:

দীর্ঘদিন ধরে চুক্তিভিত্তিক রেজিস্ট্রার পদে বশেমুরবিপ্রবিতে বিভিন্নজন দায়িত্ব পালন করলেও এবছরই প্রথম স্থায়ী রেজিস্ট্রার হিসেবে মো. দলিলুর রহমানকে নিয়োগ দেওয়া হয়। অক্টোবরে সাবেক রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) মো. মোরাদ হোসেন নবনিযুক্ত রেজিস্ট্রার মো. দলিলুর রহমানের যোগদানপত্র প্রদান করেন। মো. দলিলুর রহমান এর আগে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) উপ-রেজিস্ট্রার পদে কর্মরত ছিলেন।

৩৩ শিক্ষার্থী বহিষ্কার:

অক্টোবরে বশেমুরবিপ্রবির বিভিন্ন বিভাগের ৩৩ শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়। পরীক্ষায় অসদুপায় অবলম্বন ও নিয়ম ভঙ্গের দায়ে তাদের বিরুদ্ধে এ শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয়। বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা কমিটির সভায় বিশ্ববিদ্যালয়ের প্রচলিত আইন অনুযায়ী বহিষ্কারের এ সিদ্ধান্ত নেওয়া হয়। বহিষ্কৃত শিক্ষার্থীরা হলেন- আইন বিভাগের স্নাতকোত্তর শ্রেণির ছাত্র দেবব্রত মিত্র, আব্দুল্লাহ মোল্লা ও বিপ্লব সিকদার, সমাজবিজ্ঞান বিভাগের তৃতীয় বর্ষের তিথি বাড়ৈসহ ৩৩ জন।

বহিষ্কৃত শিক্ষার্থীদের অপরাধ ভেদে এক সেমিস্টার ও দুই সেমিস্টারের জন্য বহিষ্কার করা হয়েছে। এক্ষেত্রে পরীক্ষায় অসদুপায় উপায় অবলম্বনের দায়ে পরীক্ষা বাতিলসহ চলমান সেমিস্টার থেকে বহিষ্কার ও হুবহু উত্তরপত্র বদলের কারণে দুই সেমিস্টারের জন্য বহিষ্কার করা হয়। এছাড়াও পরীক্ষার হলে শিক্ষকদের সঙ্গে অসদাচরণ করায় একাধিক শিক্ষার্থীকে এক সেমিস্টারের জন্য বহিষ্কার করা হয়।

বশেমুরবিপ্রবির বিশ্বকাপ উন্মাদনা:

বিশ্বকাপ উন্মাদনায় সারাবিশ্বের সঙ্গে তাল মিলিয়ে সমান যোগে তাল মেলায় বশেমুরবিপ্রবির শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীরা। নানাজন নানা দলের সমর্থনে সাজিয়ে তোলে প্রিয় ক্যাম্পাস। পুরো ক্যাম্পাস জুড়ে ছিল ব্রাজিল, আর্জেন্টিনা আর জার্মানির পতাকা। কেউ কেউ আবার নিজ দলের ৫০ ফুট পতাকাসহ পরো ক্যাম্পাসে নিজ দলের সেরা খেলোয়াড়দের ছবি দিয়ে ভরিয়ে তোলে। বিশ্বকাপের প্রতিটি ম্যাস তারা বড় প্রজেক্টের মাধ্যমে ক্যাম্পাসেই খেলা দেখার আয়োজন করে। এর মধ্যে সবচেয়ে আকর্ষণীয় ছিল মেসির ১০ ফুট দৈর্ঘ্যের বিশালাকায় ছবি। যা আর্জেন্টিনা সমর্থক গোষ্ঠীদের উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন সংলগ্নে অঙ্কিত হয়।

Facebook Comments Box
advertisement

Posted ৬:২১ পূর্বাহ্ণ | সোমবার, ০২ জানুয়ারি ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]