বৃহস্পতিবার ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

৮২ হাজার শ্রমিক নেবে ইতালি

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ০৪ জানুয়ারি ২০২৩ | প্রিন্ট

৮২ হাজার শ্রমিক নেবে ইতালি

নতুন বছরে বাংলাদেশিদের জন্য সুখবর। ৮২ হাজার শ্রমিক নেবে ইতালি। সম্প্রতি ইতালির প্রধানমন্ত্রীর সচিব আলফ্রেদো মালতোবানো বিষয়টি তুলে ধরে এক বিবৃতি প্রকাশ করেন। কয়েক দিনের মধ্যে এ বিষয়ে চূড়ান্ত গেজেট প্রকাশের কথা রয়েছে। ইতালি সরকারের এই সিদ্ধান্তকে বাংলাদেশিদের জন্য বড় সুযোগ হিসেবে দেখছেন প্রবাসীরা।
২০২৩ সালে বিভিন্ন দেশ থেকে ৮২ হাজার ৭০৫ জন কর্মী নেবে ইতালি সরকার। কৃষি, পরিবহন, পর্যটন, জাহাজ নির্মাণ শিল্প, মেকানিক্স ও উৎপাদনশীল খাতের জন্য স্থায়ী ও মৌসুমি কাজের ভিত্তিতে এই শ্রমিকদের নেয়া হবে বলে জানিয়েছে দেশটির নতুন সরকার।

কয়েক দিনের মধ্যে এ বিষয়ে চূড়ান্ত গেজেট প্রকাশের কথা রয়েছে। সম্প্রতি ইতালির প্রধানমন্ত্রীর সচিব আলফ্রেদো মালতোবানো বিষয়টি তুলে ধরে এক বিবৃতি প্রকাশ করেন। ইতালি সরকারের এই সিদ্ধান্তকে বাংলাদেশিদের জন্য বড় সুযোগ হিসেবে দেখছেন প্রবাসীরা।

এর আগে গত বছর বিভিন্ন ক্যাটাগরিতে ৬৯ হাজার স্পন্সর ভিসা দিয়েছিল ইতালি সরকার। বিশেষজ্ঞরা বলছেন, এ বছর বেশি ভিসা দেওয়ায় অন্যান্যবারের চেয়ে কিছুটা কঠিন হবে ভিসা পাওয়ার নিয়ম।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, প্রাথমিকভাবে বাংলাদেশ, আইভরিকোস্ট, আলজেরিয়া, মিশর, এল সালভাদর, পাকিস্তান, ভারত, তিউনেশিয়াসহ ৩৩টি দেশ থেকে শ্রমিক নেবে ইতালি সরকার। কৃষি ও অস্থায়ী ক্যাটাগরিতে ৪৪ হাজার এবং স্থায়ী স্পন্সর ক্যাটাগরিতে ৩৮ হাজার ৭০৫ জন শ্রমিক নিবে দেশটি।

Facebook Comments Box
advertisement

Posted ৮:১৩ পূর্বাহ্ণ | বুধবার, ০৪ জানুয়ারি ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(205 বার পঠিত)
(190 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]