শুক্রবার ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রতিদিন মটরশুঁটির খেলে যেসব ক্ষতি 

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ০৫ জানুয়ারি ২০২৩ | প্রিন্ট

প্রতিদিন মটরশুঁটির খেলে যেসব ক্ষতি 

মটরশুঁটিতে প্রচুর অ্যান্টি অক্সিড্যান্ট আছে। ফলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে শরীরে। ডায়েটরি ফাইবার ও মাইক্রোনিউট্রিয়েন্টস থাকে বলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। ইনসুলিনের সক্রিয়তা বাড়িয়ে তুলে শর্করার মাত্রা বশে রাখে।

হৃদরোগের আশঙ্কা কমিয়ে হৃদযন্ত্র সুস্থ রাখে মটরশুঁটি। বদহজম, কোষ্ঠকাঠিন্য, ইরিটেবল বাওয়েল সিন্ড্রোমের মতো পেটের সমস্যা দূর করতেও মটরশুঁটি অপরিহার্য। এই সবজিতে ক্যালরির পরিমাণ খুব বেশি নয়। তাছাড়া এতে ডায়েটরি ফাইবার ও প্রোটিন বেশি পরিমাণে আছে। তাই যারা ডায়েটিং করেন, তারা বেশি করে মটরশুঁটি খান।

এছাড়া ভিটামিন ও ম্যাগনেসিয়াম পর্যাপ্ত পরিমাণে থাকার ফলে হাড়ের স্বাস্থ্য বজায় রাখতেও মটরশুঁটি জুড়িহীন। দুর্বল হাড়ের সমস্যা দূর করে শীতকালীন এই সবজি।

ক্যারোটিনয়েডস আছে বলে দুর্বল দৃষ্টিশক্তি ও ছানির আশঙ্কা দূর করে মটরশুঁটির পুষ্টিগুণ।

তবে শীত পড়তেই যদি রোজ মটরশুঁটির কচুরি-সহ নানা লোভনীয় পদ খেতে থাকেন, তাহলে সমূহ বিপদ। অতিরিক্ত মটরশুঁটি খেলে পেটভার ও গ্যাসের সমস্যা দেখা দিতে পারে।

আমরা অনেক সময়েই কাঁচা মটরশুঁটি খেতে ভালোবাসি। গ্যাসের সমস্যা এড়াতে কাঁচা না খেয়ে মটরশুঁটির দানা হালকা সিদ্ধ করে বা রান্নায় দিয়ে খাওয়া ভালো।

Facebook Comments Box
advertisement

Posted ২:৪৭ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ০৫ জানুয়ারি ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

দেহাতি চিকেন
(210 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]