বুধবার ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রতি রাতে শুতে যাওয়ার আগে করণীয়

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ০৫ জানুয়ারি ২০২৩ | প্রিন্ট

প্রতি রাতে শুতে যাওয়ার আগে  করণীয়

শীতের রাত। এই সময় উষ্ণতার খোঁজ আমরা করি। কিন্তু এমন কিছু অভ্যাস গড়ে তোলা প্রয়োজন, যা আপনি প্রতিদিন মেনে চলবেন। ফলে, কয়েকদিনেই আপনি ত্বকের যে পরিবর্তন দেখতে পাবেন, তা হবে নজরকাড়া। সারাদিনেও যেমন একটি স্কিনকেয়ার রুটিন ফলো করা প্রয়োজন। একইভাবে রাতে শুতে যাওয়ার আগে নির্দিষ্ট কিছু স্কিনকেয়ার রুটিনও আপনাকে মেনে চলতে হবে।

রাতে ঘুমানোর আগে কয়েকটি অভ্যাস গড়ে তুলতে হবে। প্রতিদিন এই কয়েকটি নিয়ম মানতেই হবে আপনাকে। প্রাকৃতিক উপায়ে ত্বকের জেল্লা ফিরে পেতে খুব বেশি সময় লাগবে না। কিন্তু কী কী সেই নিয়ম?

মেকআপ নয়: আমরা বুঝি যে, আপনি সারাদিন খুব খুব ব্যস্ত থাকেন। সারাদিন পর নিজের জন্য অতিরিক্ত সময় খরচ করার কথা ভাবতেও পারেন না। এটা খুবই স্বাভাবিক। কিন্তু এই কাজটা আপনার নিজের জন্যে ঠিক নয়। আপনি সকালে যেমন মেকআপ করে বেরোচ্ছেন। একইভাবে রাতে শুতে যাওয়ার আগে সেই মেকআপ তোলা খুবই প্রয়োজন। দিনের পর দিন মেকআপ নিয়েই ঘুমাতে গেলে যেচে ত্বকের সমস্যা ডেকে আনবেন আপনি।

এটি ব্যবহার করতে ভুলবেন না: মুখের যত্ন নেয়ার পাশাপাশি আপনার হাতের যত্ন নেয়াও প্রয়োজন। প্রতি রাতে শুতে যাওয়ার আগে সামান্য গরম করা জল দিয়ে হাত ভালো করে ধুয়ে নিন। এরপর হাতে হ্যান্ড ক্রিম লাগিয়ে নিন। তারপর শুতে যান। প্রতি রাতে ঠিকঠাক ময়েশ্চারাইজার মেখে শুতে গেলে পরিবর্তন আপনার চোখেই পড়বে। একাধিক স্তরে ময়েশ্চারাইজার আপনার হাতে মাখুন। এতে আপনার হাত ভালো থাকবে। পরেরদিন সকালে উঠে নিজের হাত দুটো দেখে ভালো লাগবে আপনার।

টোনার ব্যবহার করুন: প্রতি রাতে শুতে যাওয়ার আগে যেমন মুখ পরিষ্কার করবেন। মেকআপ তোলার পর ক্লিনজার ব্যবহার করা আবশ্যক। কিন্তু তারপরেই ঘুমাতে চলে যাবেন না। প্রতি রাতে শুতে যাওয়ার আগে এই টোনার ব্যবহার করুন অবশ্যই। আপনার মুখের ত্বকের পিএইচ-এর মাত্রা ঠিক রাখার জন্যে টোনার অবশ্যই মুখে লাগাতে হবে। একটি কটন প্যাডে পরিমাণ মতো টোনার নিয়ে তা আপনার সারা মুখে লাগিয়ে নিন। উপকার পাবেন।

আই ক্রিম ভুলবেন না: টোনারও যেমন ব্যবহার করা প্রয়োজন, একইভাবে আই ক্রিম লাগানোও দরকার। সারাদিন মোবাইল স্ক্রিন দেখেন, কম্পিউটারের স্ক্রিনেও চোখ থাকে নিশ্চয়ই। এতে আপনার চোখের উপর বেশ চাপ পড়ে। তাই তাদেরও একটু বিশ্রাম প্রয়োজন। যত্ন করা প্রয়োজন। পরিমাণ মতো আই ক্রিম নিয়ে তা আপনার চোখের চারপাশে ভালো করে লাগিয়ে নিন। সামান্য মাসাজ করে নেবেন। তারপরই ঘুমাতে যাবেন। প্রতি রাতে শুতে যাওয়ার আগে এই কাজটি মিস করলে চলবে না।

চুলের ক্ষেত্রে যা করণীয়: প্রতি রাতে শুতে যাওয়ার আগে চুল বেঁধে ঘুমাতে নেয়া ভালো। তবে খুব টাইট করে চুল বাঁধবেন না। একটি হালকা খোপা করে কিংবা একটি পনিটেল করে শুতে যেতে পারেন। পরের দিন সকালে উঠে চুল একইরকম থাকবে। তাতে অতিরিক্ত জট পড়বে না। বারবার ঘষাও খাবে না বালিশে। এতে আপনার চুলও খুব ভালো থাকবে।

Facebook Comments Box
advertisement

Posted ৫:৩৭ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ০৫ জানুয়ারি ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

দেহাতি চিকেন
(211 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]