বৃহস্পতিবার ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

আইএফআইসি ব্যাংক সাহিত্য পুরস্কার পাচ্ছেন যারা

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ০৬ জানুয়ারি ২০২৩ | প্রিন্ট

আইএফআইসি ব্যাংক সাহিত্য পুরস্কার পাচ্ছেন যারা

ঘোষিত হয়েছে আইএফআইসি ব্যাংক সাহিত্য পুরস্কার । সেরা লেখক নির্বাচিত হয়েছেন তিন জন। এরা হলেন-২০২০-এর জন্য সাংবাদিক ও লেখক মশিউল আলম, ২০২১-এর জন্য যৌথভাবে কবি ও গবেষক আমিনুল ইসলাম এবং সাহিত্যিক স্বকৃত নোমান।

মশিউল আলম তার সমকালীন গল্পগ্রন্থ ‘দুধ’, আমিনুল ইসলাম তার প্রবন্ধগ্রন্থ ‘নজরুল সংগীত: বাণীর বৈভব’ এবং স্বকৃত নোমান তার ‘উজানবাঁশি’ উপন্যাসের জন্য এই পুরস্কার পাচ্ছেন। শিগগিরই আইএফআইসি ব্যাংক কর্তৃপক্ষ একটি অনুষ্ঠানের মাধ্যমে নির্বাচিত প্রত্যেক লেখককে পুরস্কারের অর্থ বাবদ পাঁচ লাখ টাকা, ক্রেস্ট ও সম্মাননাপত্র প্রদান করা হবে।

আইএফআইসি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী শাহ এ সারওয়ার জানিয়েছেন, ‘আইএফআইসি বিশ্বাস করে, এ দেশের যা কিছু দেশপ্রেমের, মঙ্গলের এবং সাধারণ মানুষের জন্য কল্যাণের, তার সঙ্গে আইএফআইসির সংশ্লিষ্টতা একটি দায়বদ্ধতার মতোই।’

উল্লেখ্য, ‘আইএফআইসি ব্যাংক সৃজনশীল ও মননশীল সাহিত্যের সহযাত্রী’ স্লোগান নিয়ে বাংলা ভাষা ও সাহিত্যের সমসাময়িক জীবিত লেখকদের সাহিত্যকর্মকে উৎসাহিত ও স্বীকৃতি প্রদানের লক্ষ্যে ২০১১ সাল থেকে এ পুরস্কার দিয়ে আসছে।

দেশবরেণ্য সাহিত্যিক ও সাহিত্য সমালোচকদের নিয়ে গঠিত নির্বাচকমণ্ডলী, বাছাই কমিটি ও বিচারকমণ্ডলী প্রতিবছর সেরা দুটি বই নির্বাচন করে থাকেন। গত এক যুগে প্রতিবছর লেখক ও সাহিত্যিকদের আনুষ্ঠানিক স্বীকৃতি প্রদানের এ আয়োজন ইতিমধ্যে কবি, লেখক-সাহিত্যিক ও পাঠক মহলে ব্যাপকভাবে সমাদৃত হয়েছে এবং সবার কাছে গ্রহণযোগ্যতা পেয়েছে।

Facebook Comments Box
advertisement

Posted ৮:৪৬ পূর্বাহ্ণ | শুক্রবার, ০৬ জানুয়ারি ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]