বৃহস্পতিবার ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রুশ হ্যাকারদের টার্গেট মার্কিন পরমাণু বিজ্ঞানীরা

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ০৭ জানুয়ারি ২০২৩ | প্রিন্ট

রুশ হ্যাকারদের টার্গেট মার্কিন পরমাণু বিজ্ঞানীরা

মার্কিন পরমাণু বিজ্ঞানীদের টার্গেট করেছে রুশ হ্যাকাররা। যুক্তরাষ্ট্রের অন্তত তিনটি পারমাণবিক স্থাপনার বিজ্ঞানীদের টার্গেট করেছিল রুশ হ্যাকার গ্রুপ কোল্ড রিভার। শনিবার (৭ জানুয়ারি) রয়টার্সের এক বিশেষ প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, ২০২২ সালের আগস্ট থেকে সেপ্টেম্বরের মাঝে কোল্ড রিভারে গ্রুপের হ্যাকাররা ব্রুকহ্যাভেন, আরগোন এবং লরেন্স লিভারমোর ন্যাশনাল ল্যাবরেটরিজের বিজ্ঞানীদের টার্গেট করেছিল রুশ হ্যাকাররা। তথ্য হাতিয়ে নিতে হ্যাকাররা এসব গবেষণাগারের ওয়েবসাইটের ভুয়া লগইন পেজ তৈরি করেছিল এবং বিজ্ঞানীদের লগইন পাসওয়ার্ড হাতিয়ে নিতে তাদের নিয়মিত ইমেইল পাঠাত।

সাইবার নিরাপত্তা গবেষক এবং পশ্চিমা সরকারি কর্মকর্তাদের মতে, ইউক্রেন রুশ আক্রমণের পর থেকে কোল্ড রিভার কিয়েভের মিত্র দেশগুলো বিরুদ্ধে হ্যাকিং আক্রমণ বাড়িয়েছে। সে সময় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমিরি পুতিন ঘোষণা দিয়েছিলেন, নিজ ভূখণ্ড রক্ষায় প্রয়োজনে পারমাণবিক অস্ত্র ব্যবহার করবে রাশিয়া।

হ্যাকার গ্রুপ কোল্ড রিভার সবার প্রথম আলোচনায় আসে ২০১৬ সালে। সে সময় এই গ্রুপটির হ্যাকাররা ব্রিটেনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবে হামলা চালিয়েছিল। এর পর থেকেই তারা নিয়মিত সাইবার হামলা চালিয়ে আসছে।

কোল্ড রিভারকে সাইবার নিরাপত্তার জন্য অন্যতম ঝুঁকি হিসেবে ‍উল্লেখ করে মার্কিন সাইবার নিরাপত্ত ফার্ম ক্রাউডস্ট্রাইকের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট অ্যাডাম মেয়ারস বলেছেন, ‘যেসব গুরুত্বপূর্ণ হ্যাকিং গ্রুপ সম্পর্কে আপনি কখনো শুনেননি তার মধ্যে এটি অন্যতম। তারা সরাসরি ক্রেমলিনের তথ্য অপারেশনকে সহায়তা দেয়ার লক্ষ্যে পরিচালিত।’

Facebook Comments Box
advertisement

Posted ৫:০৫ পূর্বাহ্ণ | শনিবার, ০৭ জানুয়ারি ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(217 বার পঠিত)
(194 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]