শুক্রবার ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

১৫ দফা ভোটের পর মার্কিন কংগ্রেসের স্পিকার ম্যাককার্থি

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ০৭ জানুয়ারি ২০২৩ | প্রিন্ট

১৫ দফা ভোটের পর মার্কিন কংগ্রেসের স্পিকার ম্যাককার্থি

মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভসের স্পিকার নির্বাচিত হয়েছেন রিপাবলিকান দলের প্রার্থী কেভিন ম্যাককার্থি। স্থানীয় সময় শনিবার (৭ জানুয়ারি) মধ্যরাতে কংগ্রেসের ভোটাভুটি শেষে তিনি স্পিকার হওয়ার জন্য প্রয়োজনীয় সংখ্যক সমর্থন নিজের পক্ষে নিতে সমর্থ হন।

মার্কিন সম্প্রচারমাধ্যম এনবিসি নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, কেভিন ম্যাককার্থি টানা চারদিন ধরে ১৪ দফা ভোটে লড়েন। কিন্তু তার দলীয় কয়েকজন কট্টরপন্থী নেতাদের ভোট টানতে ব্যর্থ হন তিনি। ১৫ দফায় তাদের অধিকাংশের ভোটও পড়ে তার পক্ষে।

মার্কিন কংগ্রেসের স্পিকার নির্বাচনের ক্ষেত্রে ভোটাভুটির ক্ষেত্রে এবারের (২০২৩ সালের) ভোটাভুটি রয়েছে তালিকার পঞ্চম স্থানে। এর আগে, ১৮৫৬ সালে স্পিকার নির্বাচন করতে গিয়ে বেশ ঝামেলায় পড়েছিল মার্কিন কংগ্রেস। সেবার মোট ১৩৩ দফা ভোট গ্রহণ করতে হয়েছে। এতে সময় লেগেছিল প্রায় ২ মাস। বিগত ১০০ বছরে স্পিকার নির্বাচন করতে গিয়ে কখনোই দ্বিতীয় দফা ভোট গ্রহণ করতে হয়নি।

৪৩৫ আসনবিশিষ্ট কংগ্রেসের হাউস অব রিপ্রেজেনটেটিভসে রিপাবলিকানদের দখলে রয়েছে ২২২টি আসন। ১০টি আসন কম নিয়ে ক্ষমতাসীন ডেমোক্র্যাটদের দখলে রয়েছে ২১২টি আসন। একটি আসন খালি। রিপাবলিকানদের কাছে প্রয়োজনীয়সংখ্যক আসন থাকলেও দলীয় প্রার্থী দলের কট্টরপন্থিদের বাধার কারণে প্রয়োজনীয় সংখ্যক সদস্যের সমর্থন হাজির করতে পারছিলেন না ম্যাককার্থি।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছিল, রিপাবলিকান দলের অন্তত ২০ জন সদস্য ম্যাককার্থির বিরোধিতা করেছেন। তবে শেষ অবধি প্রয়োজনীয় সংখ্যক সদস্যের সমর্থন পেয়ে যুক্তরাষ্ট্রের কংগ্রেসের হাউস অব রিপ্রেজেনটেটিভসের ৬৪তম স্পিকার হিসেবে নির্বাচন হয়েছেন।

Facebook Comments Box
advertisement

Posted ৭:০১ পূর্বাহ্ণ | শনিবার, ০৭ জানুয়ারি ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(216 বার পঠিত)
(194 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]