বৃহস্পতিবার ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হজ চুক্তি: পূর্ণ কোটাই পেল বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ০৯ জানুয়ারি ২০২৩ | প্রিন্ট

হজ চুক্তি:  পূর্ণ কোটাই পেল বাংলাদেশ

সৌদি আরবের সঙ্গে বাংলাদেশের হজ চুক্তি সম্পন্ন হয়েছে। সোমবার (৯ জানুয়ারি) দুদেশের মধ্যে চুক্তিটি স্বাক্ষর হয়। এতে পূর্ব নির্ধারিত পূর্ণ কোটাই পেয়েছে বাংলাদেশ।

চুক্তি অনুযায়ী, ২০২৩ সালে বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জন পবিত্র হজ পালন করতে পারবেন।

মহামারি করোনার কারণে ২০২০ এবং ২০২১ সালে নিষেধাজ্ঞা জারি করে সীমিত পরিসরে হজ আয়োজন করে সৌদি কর্তৃপক্ষ। তবে সে নিষেধাজ্ঞা কাটিয়ে গত বছর আল্লাহু আকবার রবে প্রকম্পিত হয় পবিত্র মক্কা নগরী। যদিও সৌদি সরকারের পক্ষ থেকে বেঁধে দেয়া নিয়মে স্বাভাবিকের চেয়ে অর্ধেক সংখ্যক সুযোগ পান পবিত্র হজ পালনের। আজন্ম লালিত হজের আশা অধরা থেকে যায় অর্ধেকের বেশি নিবন্ধিতের।

এবার পূর্ণ কোটাই পেয়েছে বাংলাদেশ। আগামী মে মাসের শেষ সপ্তাহে উড়বে হজের প্রথম ফ্লাইট। সুষ্ঠু ব্যবস্থাপনায় হাজিদের বিড়ম্বনা লাঘবে সৌদি সরকারের প্রতি আহ্বান জানিয়েছে হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব)।

হজের অংশ হিসেবে ৭ থেকে ১২ জিলহজ মক্কা থেকে মিনা, আরাফাত ও মুজদালিফায় অবস্থান করতে হয় মুসল্লিদের। তবে সেখানে যাতায়াত, তাঁবু ও খাবারসহ নানা বিষয়ে বিড়ম্বনায় পড়তে হয় অবস্থানকারীদের। এ কষ্ট লাঘবে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সৌদি সরকারের প্রতি আহ্বান হাবের।

এদিকে, সৌদি হজ ও ওমরা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, এবার প্রায় ৩০ লাখ ধর্মপ্রাণ মুসলমান হজ পালন করবেন। এর মধ্যে বহির্বিশ্ব থেকে প্রায় ২০ লাখ মুসলমান হজে অংশ নেবেন। এ ছাড়া স্থানীয় পর্যায়ে ১০ লাখের মতো মুসলমান হজে অংশ নেবেন।

জিলহজ মাসের চাঁদ দেখাসাপেক্ষে এবার পবিত্র হজ অনুষ্ঠিত হবে ২৮ জুন।

Facebook Comments Box
advertisement

Posted ৯:১৪ পূর্বাহ্ণ | সোমবার, ০৯ জানুয়ারি ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]