শুক্রবার ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ফ্রান্সকে বিদায় জানালেন গোলরক্ষক হুগো লরিস

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ১০ জানুয়ারি ২০২৩ | প্রিন্ট

ফ্রান্সকে বিদায় জানালেন গোলরক্ষক হুগো লরিস

‘এসেছে নতুন শিশু, তাকে ছেড়ে দিতে হবে স্থান/জীর্ণ পৃথিবীতে ব্যর্থ, মৃত আর ধ্বংসস্তূপ-পিঠে/ চলে যেতে হবে আমাদের।’ কিশোর কবি সুকান্ত ভট্টাচার্যের সঙ্গেই যেন কণ্ঠ মিলিয়ে ফুটবলকে বিদায় বলে হেঁটে চললেন তারকারা। তাতে বছরের শুরুতেই ফুটবল ভক্তদের হৃদয় ভাঙার গান বেজে উঠল ধমনিতে।

প্রথমে গ্যারেথ বেল সব ধরনের ফুটবল থেকে নিজেকে সরিয়ে নেওয়ার ঘোষণা দিলেন, পরে অবসরের তালিকায় যুক্ত হলেন ফ্রান্সের গোলরক্ষক হুগো লরিস। তবে ৩৬ বছর বয়সী লরিস আপাতত ফ্রান্সকে বিদায় বলে ক্ষান্ত হলেন। আন্তর্জাতিক অঙ্গন ছাড়লেও তিনি খেলা চালিয়ে যাবেন ক্লাব ফুটবলে।

সোমবার (৯ জানুয়ারি) টুইটারে ঘোষণা দিয়ে ফুটবল থেকে অবসর নেন ওয়েলস তারকা গ্যারেথ বেল। একইদিনে ফ্রান্সের হয়ে আর না খেলার সিদ্ধান্ত নিলেন কাতার বিশ্বকাপের ফাইনালে হেরে যাওয়া হুগো লরিস। অবসরের ঘোষণার লরিস বলেন, ‘আমি আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের সিদ্ধান্ত নিয়েছি, যেখানে আমার জীবনের সবকিছু রয়েছে।’

ফরাসি সংবাদমাধ্যম লে’কিপকে দেয়া এক সাক্ষাৎকারে লরিস বলেন, ‘আমি মনে করি এই মুহূর্তেই অবসরের সিদ্ধান্ত নেয়া উচিত। ইউরো বাছাইপর্বের আড়াই মাস পূর্বের এই সময়টাই আমার আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি টানার শ্রেষ্ঠ সময়। গত ছয় মাস ধরে আমি এটা নিয় ভাবছিলাম। আর বিশ্বকাপ শেষ হওয়ার পরে সিদ্ধান্তটি নিতে আমার জন্য সহজ হলো।’

লরিস আরও বলেন, ‘এমন এক সময় আসে, যখন আপনাকে সরে যাওয়ার সিদ্ধান্ত নিতে হবে। ফলে আমি সেই সিদ্ধান্তটিই নিয়েছি। আর আমি সবসময় বলেছি, ফরাসি জাতীয় দল কোনো এক ব্যক্তির উপরে নির্ভরশীল নয়।’ ফ্রান্সের জার্সিতে লরিস শেষ ম্যাচটি খেলেছেন কাতার বিশ্বকাপের ফাইনালে আর্জেন্টিনার বিপক্ষে। আর আন্তর্জাতিকে সর্বমোট খেলেছেন ১৪৫ ম্যাচ। এর মধ্যে ১২১ ম্যাচে ছিলেন দলপতি।

২০১৮ সালে বিশ্বকাপ জেতা ফ্রান্সের এই গোলরক্ষকের যাত্রা শুরু হয়েছিল ২০০৮ সালে উরুগুয়ের বিপক্ষে। ফ্রান্সের হয়ে ১৪ মৌসুমের বেশি সময়ে খেলাকে নিজের বড় অর্জন বলে মনে করেন লরিস। ফ্রান্স ফুটবল দলকে বিদায় বললেও আরও কয়েকবছর ক্লাব ফুটবলে নিজেকে সম্পৃক্ত রাখতে চান তিনি। বর্তমানে তিনি টটেনহ্যামের গোলরক্ষক হিসেবে দায়িত্ব পালন করছেন।

Facebook Comments Box
advertisement

Posted ৫:৪২ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ১০ জানুয়ারি ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]