শুক্রবার ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সাগরিকার জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ১১ জানুয়ারি ২০২৩ | প্রিন্ট

সাগরিকার জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম

নতুন বছরের শুরুতে অনুষ্ঠিত হয় বাংলাদেশের অন্যতম জনপ্রিয় টি-টোয়েন্টি আসর বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)।

শেষ হলো এবারের বিপিএলের ঢাকা পর্ব। ৬ জানুয়ারি ঢাকার শের ই বাংলা ক্রিকেট স্টেডিয়ামে উদ্বোধনের মধ্য দিয়ে শুরু হয়ে ১০ জানুয়ারি শেষ হয় ডাকা পর্ব। এবার শুরু হচ্ছে চট্টগ্রাম পর্ব।

সেখানে ১৩ জানুয়ারি থেকে জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শুরু হবে খেলা। মোট ১২ টি খেলা অনুষ্ঠিত হবে এখানে। তারপর ২০ জানুয়ারি শেষ হবে চট্টগ্রাম পর্ব।

এরইমধ্যে সকল ধরণের প্রস্তুতি সম্পন্ন করেছে চট্টগ্রাম বিপিএল কতৃপক্ষ। নির্ধারিত হয়েছে ভেন্যুও। আসর শুরুর আগে আরেকবার ভেন্যুর বিস্তারিত জেনে নেওয়া যাক।

বাংলাদেশের উল্লেখযোগ্য স্টেডিয়ামগুলোর মধ্যে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম অন্যতম। আইসিসি অনুমোদিত বাংলাদেশের দ্বিতীয় স্টেডিয়াম এটি।

শুরুতে এই মাঠ বীরশ্রেষ্ঠ শহীদ রুহুল আমিন স্টেডিয়াম হিসেবে পরিচিত ছিল। পরে নাম পরিবর্তন করা হয়। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে অবদান রাখা জহুর আহমেদ চৌধুরীর নামে এর নামকরণ করা হয় এর।

বাংলাদেশের দক্ষিণ-পূর্ব অংশের বন্দরনগরী চট্টগ্রামের সাগরিকায় এটি অবস্থিত। এই মাঠের পাশেই রয়েছে বাংলাদেশের অন্যতম সাগরিকা সমুদ্র সৈকত।

এই মাঠের দর্শক ধারণ ক্ষমতা প্রায় ১৯,০০০। ২০০৬ সালের জানুয়ারিতে এটি আন্তর্জাতিক স্বীকৃতি লাভ করে।

আন্তর্জাতিক ম্যাচ ও বিপিএলকে সামনে এই মাঠকে সংস্কার করা হয়েছে। স্টেডিয়ামের প্রায় দুই তৃতীয়াংশ অঞ্চলেই বসেছে নতুন সিট। কেবল ভিআইপি গ্যালারী ছাড়া।

স্টেডিয়ামের ধারণ ক্ষমতা ১৯ হাজার। সেখানে নতুন সিট বসানো হয়েছে ১২ হাজার।

Facebook Comments Box
advertisement

Posted ৮:৩৮ পূর্বাহ্ণ | বুধবার, ১১ জানুয়ারি ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]