শুক্রবার ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জ্বরঠোসা হলে যা করবেন

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ১২ জানুয়ারি ২০২৩ | প্রিন্ট

জ্বরঠোসা হলে যা করবেন

শীত এলেই বাড়ে বিভিন্ন রোগের প্রকোপ। শীতে সর্দি-জ্বর ও কাশি একটি সাধারণ সমস্যা। এই সময়ে এ রোগে মানুষ বেশি আক্রান্ত হয়ে থাকেন।

শীতে ঠোঁট বা নাকের পাশে জ্বর ঠোসা হতে পারে। সাধারণত জ্বরের পর এ সমস্যা বেশি হয়ে থাকে। জ্বর ঠোসা আমাদের যন্ত্রণা থেকে বাঁচার আছে ঘরোয়া উপায়।

>>> এই ঘা কমানোর অনেক রকমের ওষুধ পাওয়া যায়। জীবাণুনাশক এই সব ক্রিম কয়েক দিনের মধ্যেই কমিয়ে দেয় ঠোঁটের ঘা। তবে ক্রিম লাগানোর আগে এক বার চিকিৎসকের সঙ্গে কথা বলে নেয়াই ভালো।

>>> বাড়ির টবেই ফলানো যায় এই গাছ। অ্যালো ভেরার শাঁসে প্রদাহনাশক গুণ রয়েছে। অল্প পরিমাণ অ্যালো ভেরার শাঁস লাগিয়ে নিতে পারেন ক্ষতের ওপর। দ্রুত কমে আসবে ক্ষত, কমবে জ্বালাও।

>>> অ্যাপ্‌ল সিডার ভিনিগার নরম কাপড়ে ভিজিয়ে ঘায়ে লাগালে অল্প সময়েই প্রদাহ অনেকখানি কমে যাবে।

>>> সহজে মুখের ঘা কমানোর আরও একটি উপায় হলো রসুন বাটা লাগানো। বাড়িতে রসুন থাকলে বেটে নিন। এ বার এই বাটা রসুন ঘায়ের উপর দিনে দু’-তিন বার লাগান, প্রদাহ কমবে।

>>> ক্ষতের উপর মধুও লাগাতে পারেন। এতেও উপকার পাবেন। দিনে অন্তত দুই বার এভাবে মধু ব্যবহার করতে হবে।

বিশেষ দ্রষ্টব্য: এ লেখাতে জ্বরঠোসার চিকিৎসা সম্পর্কে কেবল প্রাথমিক ধারণা দেওয়া হয়েছে। যে কোনো প্রয়োজনে, এ বিষয়ে আরো জানতে ও চিকিৎসার জন্য বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিন। চিকিৎসার জন্য শুধুমাত্র এ লেখার ওপর নির্ভর করবেন না।

Facebook Comments Box
advertisement

Posted ৫:২০ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ১২ জানুয়ারি ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

দেহাতি চিকেন
(211 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]